Notice: Trying to get property 'post_excerpt' of non-object in /home/parbatta/public_html/wp-content/themes/artheme-parbattanews/single.php on line 53

Notice: Trying to get property 'guid' of non-object in /home/parbatta/public_html/wp-content/themes/artheme-parbattanews/single.php on line 55

বিটিভির লোক লোকালয় অনুষ্ঠানের ৩৫বছর পূর্তি ৬ জানুয়ারি

নিজস্ব প্রতিবেদক, খাগড়াছড়ি:

দেশের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীগুলোর স্বাতন্ত্র ঐতিহ্য, সংস্কৃতি সংরক্ষণ, বিকাশ এবং উন্নয়নের লক্ষ্যে গৃহীত উদ্যোগের ৩৫ বছরপূর্ণ হচ্ছে আগামীকাল ৬ জানুয়ারি ২০১৮। বাংলাদেশ টেলিভিশনের ‘বনফুল’, ‘লোক-লোকালয়’ অনুষ্ঠানের মাধ্যমে দেশের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীগুলোর নিজস্ব ভাষা, বৈচিত্রময় জীবনধারা, উৎসব, সংগীত, নৃত্যকলা, লোকগাঁথা এবং সম্ভাবনার চালচিত্র তুলে ধরার মাধ্যমে ১৯৮৩ সালের ৬ জানুয়ারি এ উদ্যোগ গ্রহণ করা হয়।

ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক ঐতিহ্য সংরক্ষণ ও বিকাশের ধারাকে আরো গতিশীল করার অভিপ্রায়ে দেশের বিভিন্ন স্থানে বিশেষ করে রাজশাহী, নাটোর, সিলেট, ময়মনসিংহ অঞ্চল, কুমিল্লা, রাঙামাটি, বান্দরবান, খাগড়াছড়িতে শিল্পী, সাংস্কৃতিক সংগঠক ও কর্মীরা উল্লাসে আনন্দঘন পরিবেশে বিটিভির মাধ্যমে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সংস্কৃতি সংরক্ষণ ও বিকাশ উদ্যোগ লোক লোকালয় অনুষ্ঠানের ৩৫ বছরপূর্তি উপলক্ষে ‘এথনিক কালচার প্রমোশন ডে’ পালনের উদ্যোগ নিয়েছে।

বিভিন্ন অঞ্চলে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক সংগঠনগুলো ডেভেলপমেন্ট ইনিসিয়েটিভ ফর ইনক্লুসিভ পিপল (দীপ) এর সহযোগিতায় এই উৎসব আয়োজন করছে। এই উপলক্ষে খাগড়াছড়ি জেলা শহরে শিল্পী সংগঠকরা আনন্দ র‌্যালি, আলোচনা সভা ও বর্ষপূর্তির কেক কাটার আয়োজন করেছে। ৬ জানুয়ারি সকালে খাগড়াছড়ি প্রেসক্লাবে হবে মুল অনুষ্ঠান। ময়মনসিংহের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর শিল্পী সংগঠকরা হালুয়াঘাট উপজেলা শহরে লোক লোকালয়ের বর্ষপূর্তি উপলক্ষে র‌্যালিসহ নানা কর্মসূচি গ্রহণ করেছে।

রাজশাহীতে জিরিহিরি সাংস্কৃতিক সংসদ ও শিল্পী সংগঠকরা বর্ণাঢ্য র‌্যালি, চিত্রাঙ্কণ প্রতিযোগিতা, কেক কাটা ও আলোচনা সভার আয়োজন করেছে। নাটোর এবং পুটিয়া অঞ্চলের ওঁরাও সম্প্রদায়ের শিল্পী সংগঠকরা সাতবাড়িয়া গ্রামে ৬ জানুয়ারি ‘এথনিক কালচার প্রমোশন ডে’ আনন্দ উল্লাসে উদযাপন করবে। রাজধানী ঢাকার মিরপুরে ঢাকায় অবস্থানরত ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর শিল্পী সংগঠকরা লোক লোকালয়ের ৩৫তম বর্ষপূর্তি উপলক্ষে ‘এথনিক কালচার প্রমোশন ডে’ পালন করবে।  বান্দরবান, রাঙামাটি, শেরপুর, সিলেটে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর শিল্পী ও সংগঠকরা নানা আনন্দ আয়োজনে ‘এথনিক কালচার প্রমোশন ডে’ উদযাপন করবে।

প্রসঙ্গত, বাংলাদেশ বহু মাত্রিক সংস্কৃতির দেশ। এ দেশে বহু ভাষাভাষি মানুষের বসবাস। এখানে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর মানুষের জীবন-সংস্কৃতি, ইতিহাস, ঐতিহ্য, আচার, আচরণ, উৎসব প্রভৃতি বৈচিত্র্যময়। আমাদের দেশের ক্ষুদ্র জনগোষ্ঠীগুলোর বৈচিত্র্যময় জীবন সংস্কৃতি, ঐতিহ্যময় জীবনধারা আমাদের জাতীয় সাংস্কৃতিক পরিমণ্ডলে অনুপম সংযোজন।

ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর মানুষের ভাষা, স্বকীয় বৈচিত্র্যময় জীবন সংস্কৃতি, ইতিহাস, ঐতিহ্য, উৎসব যেন হারিয়ে না যায় সে লক্ষ্য নির্দিষ্ট করে ‘ডেভেলপমেন্ট ইনিসিয়েটিভ ফর ইনক্লুসিভ পিপল (দীপ) ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সংস্কৃতি সংরক্ষণ, বিকাশ ও উন্নয়নে কাজ করছে। দেশের ক্ষুদ্র জনগোষ্ঠীগুলোর বৈচিত্রময় জীবন ও নান্দনিক সংস্কৃতি, ভাষা, ঐতিহ্য ও সাংস্কৃতিক স্বাতন্ত্র বৈশিষ্ট্য যেন হারিয়ে না যায় সেই লক্ষ্যকে সামনে রেখে অনুষ্ঠান সংগঠক, গবেষক ও বিশিষ্ট সাংবাদিক চৌধুরী আতাউর রহমান বাংলাদেশ টেলিভিশনের মাধ্যমে এই লোক লোকালয় অনুষ্ঠান শুরু করেন। প্রথমে এই অনুষ্ঠানটি পরিচালিত হতো বনফুল নামে। পরবর্তীতে লোক লোকালয় নাম করন করা হয়।

১৯৮৩ সালের ৬ জানুয়ারি ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সংস্কৃতি সংরক্ষণ, বিকাশ ও উন্নয়নের যে উদ্যোগ বাংলাদেশ টেলিভিশনের অনুষ্ঠান ও সংবাদের মাধ্যমে গ্রহণ করা হয়, আগামী ৬ জানুয়ারি ২০১৮ এর ৩৫তম বর্ষপূর্তি। এ উপলক্ষে প্রতিবছরের ন্যায় এবছরও সারাদেশের বিভিন্ন পাহাড়ি পল্লীতে আয়োজন করা হয়েছে বর্ণাঢ্য র‌্যালি, নাচ, গানসহ নানা সাংস্কৃতিক উৎসব।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন