বিজিবি-বিজিপির ব্যাটালিয়ন পর্যায়ে পতাকা বৈঠক

টেশনাফ প্রতিনিধি:

সীমান্তে উত্তেজনা সৃষ্টি এ ধরনের কোন সিদ্ধান্ত না নেওয়া ও সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক বজায় রাখতে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও মিয়ানমারের বর্ডার গার্ড পুলিশ (বিজিপি) ব্যাটালিয়ন পর্যায়ে পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (১২এপ্রিল)  সকাল সাড়ে ১০ টায় টেকনাফ স্থল বন্দরস্থ মালঞ্চ রেষ্ট হাউজে এ পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়।

এ পতাকা বৈঠকে উভয় দেশের সন্ত্রাসী আশ্রয় না দিতে এবং তাদের ব্যাপারে সর্তক থাকা, ইয়াবা ও মাদক পাচার বন্ধ রাখা, অবাধে রোহিঙ্গারা যাতে পালিয়ে আসা, মিয়ানমার থেকে আসা যে কোন নৌকায় তল্লাশী, অসাবধনতা বশত কোন নৌকা জিরো সীমানা অতিক্রম করলে পতাকা বৈঠকের মাধ্যমে সমাধান।

এছাড়াও মিয়ানমারের বিজিপির পক্ষ থেকে পাকিস্তানের এক সন্ত্রাসী এদেশে অবস্থানের অভিযোগ করলে বিষয়টি গুরুত্ব সহকারে দেখা হবে বলে জানিয়েছেন।

এসময় আরও বলা হয়, কোন সন্ত্রাসী গ্রুপ এদেশের মাটিতে সুযোগ পাবে না এবং এদেশ থেকে অন্য দেশের ক্ষতি করবে বাংলাদেশ তা কখনো চাইনা। বিষয়টি বিজিবির পক্ষ থেকে সাফ জানিয়ে দেয়া হয়েছে।

ভবিষ্যতে এধরনের বৈঠক নিয়মিত ভাবে অনুষ্ঠিত হওয়ার কথা জানিয়ে বিজিবি অধিনায়ক আরও বলেন, উভয় দেশের ক্যাম্প ও কোম্পানী কমান্ডার পর্যায়ে বৈঠকের জন্য প্রস্তাব করা হয়েছে। যে কোন সমস্যা সহজে ও দ্রুত সময়ে স্থানীয় পর্যায়ে সমাধানে ব্যাটালিয়ন পর্যায়ে যোগাযোগ এবং সকল ক্যাম্পের নাম্বারসমূহ রাখার সিদ্ধান্ত হয়েছে।

সাংবাদিকদের প্রশ্নের উত্তরে বিজিবি অধিনায়ক জানান, যে কোন সমস্যা সৃষ্টি হলে দ্রুত সময়ে সমাধান পেতে মিয়ানমারের ভাষাগত কারণে সমস্যা হয়। রোহিঙ্গাদের কারণে উভয় দেশের মধ্যে কিছুটা সমস্যা সৃষ্টি হওয়ায় স্থানীয় কর্তৃপক্ষ মিয়ানমার উর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশের জন্য অপেক্ষায় থাকেন। তবে মিয়ানমার আলোচনাই আগ্রহী এবং অচিরেই সমস্যাগুলো সমাধান হবে বলে আশ্বস্থ করেছেন।

এ পতাকা বৈঠকে বাংলাদেশের পক্ষে টেকনাফ ২ ব্যাটালিয়নের অধিনায়ক মো. আছাদুদ-জামান চৌধুরী নেতৃত্বে ১০ জন ও মিয়ানমারের পক্ষে বর্ডার গার্ড পুলিশ ব্রাঞ্চের অধিনায়ক (২) লে. কর্ণেল লিন টুট মিন্থর নেতৃত্বে ১১ জন সদস্য অংশগ্রহন করেন।

 

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন