বান্দরবানে স্বেচ্ছাসেবক দলের কেন্দ্রীয় নেতা জাহাঙ্গীর গ্রেফতার

jhahangir BNP pic-2.3স্টাফ রিপোর্টার:

বান্দরবানে বিএনপি ও সহযোগী সংগঠনগুলো অন্তঃকোন্দলে জর্জরিত হয়ে পড়েছে। বিএনপি নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের দাবিতে এবং সরকার পতন ঘটাতে সারাদেশে অবরোধ-হরতাল, মিছিল-সমাবেশ নিয়ে ব্যস্ত সময় পার করছে। আর বান্দরবানে নিজেদের মধ্যে আধিপত্য বিস্তার নিয়ে ঝগড়া-ঝাটি, মারপিট মামলা মোকাদ্দমা নিয়ে ব্যস্ত সময় পার করছে নেতাকর্মীরা। দীর্ঘদিন ধরে চলে থাকা কোন্দল-আধিপত্য বিস্তার নিরোধ করতে জেলা বিএনপির সভাপতি বা বিএনপির সিনিয়র নেতৃবৃন্দরা কার্যকর কোন পদক্ষেপ না নেওয়ায় কর্মীদের মধ্যে হতাশা সৃষ্টি হয়েছে। কোন্দল বা আধিপত্য বিস্তার রোধ করতে কোন পদক্ষেপ না নেয়ায় নেতা-কর্মীরা দুষলেন বিএনপির সভাপতি সাচিং প্রু জেরীকে।

আবার জেলা বিএনপির একটি অংশ মনে করে বিএনপিতে কোন কোন্দল নেই। স্বেচ্ছাসেবক দলের আধিপাত্য বিস্তার নিয়ে আহবায়ক জাবেদ রেজার সাথে কেন্দ্রীয় কমিটির ক্ষুদ্র নৃ-গোষ্ঠী বিষয়ক সম্পাদক জাহাঙ্গীর আলমের মধ্যে দন্দ চলছে।

রবিবার বিএনপির কেন্দ্রীয় কর্মসূচিতে দু’গ্রুপে সংঘর্ষের মামলায় স্বেচ্ছাসেবক দলের কেন্দ্রীয় কমিটির ক্ষুদ্র নৃ-গোষ্ঠী বিষয়ক সম্পাদক জাহাঙ্গীর আলম’কে গ্রেফতার করেছে পুলিশ। সোমবার বিকালে শহরের পূরবী হোটেল এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়।

যুবদল নেতা আবদুল আলিম মুন্না রোববার রাতে বাদী হয়ে সেচ্ছাসেবক দলের নেতা জাহাঙ্গীর আলমসহ সাত জনকে আসামি করে মামলা করে। এ মামলায় অজ্ঞাত আরো ২৫ জনকে আসামি করা হয়। জাহাঙ্গীর আলম জেলা সেচ্ছাসেবক দলের সাবেক আহবায়ক ছিলেন।

মামলার তদন্তকারী কর্মকর্তা উপ-পুলিশ পরিদর্শক এসআই মোহাম্মদ এরশাদ জানান, বাজারের সংঘর্ষের ঘটনায় আবদুল আলিম মুন্না বাদী হয়ে রোববার রাতে বিএনপি নেতা জাহাঙ্গীর আলম, নেজাম উদ্দিন চৌধুরীসহ সাত জনের নামসহ অজ্ঞাত ২০/২৫ জনের বিরুদ্ধে সদর থানায় একটি মামলা দায়ের করেন। মামলায় অভিযুক্ত আসামীদের গ্রেফতারে পুলিশ বিভিন্ন স্থানে অভিযান চালায়। সোমবার বিকালে পূরবী হোটেল এলাকা থেকে জাহাঙ্গীর আলমকে গ্রেফতার করা হয়েছে।

তবে গ্রেফতারকৃত জাহাঙ্গীর আলমের স্ত্রী মহিলা দলের যুগ্ম আহবায়ক উম্মে কুলসুম লীনা বলেন, বিএনপির গণমিছিলে আওয়ামী লীগের মিশন বাস্তবায়নে কুচক্রি মহল পরিকল্পিতভাবে হামলা চালিয়েছে।

তিনি বলেন, হামলার ঘটনায় থানায় মামলা দায়ের করতে গেলেও অদৃশ্য শক্তির ইশারায় পুলিশ মামলা নেয় নি। ঘটনাটি ধামা চাপা দিতে পাল্টা মামলা করা হয়েছে।

তবে অভিযোগ অস্বীকার করে জেলা স্বেচ্ছাসেবক দলের আহবায়ক ও জেলা বিএনপির ছাত্র বিষয়ক সম্পাদক পৌর মেয়র জাবেদ রেজা বলেন, বিএনপির সভাপতি সাচিং প্রু জেরী বান্দরবানের বিএনপি ও সহযোগী সংগঠনগুলোর মধ্যে কোন্দল সৃষ্টি করে বিএনপিকে দুর্বল করতে সরকারের মিশন বাস্তবায়ন করে যাচ্ছে। তিনি বিএনপি’সহ সহযোগী সংগঠনগুলোর নেতাকর্মীদের নিজেদের বিরুদ্ধে লেলিয়ে দিয়েছেন। দলের মধ্যে বিশৃঙ্খলার অভিযোগে দল থেকে বহিস্কৃত নেতারা জেরী’র আস্থাভাজন হতে বিশৃঙ্খলা সৃষ্টি করে চলেছেন।

জেলা বিএনপির যুগ্ন সাধারণ সম্পাদক মুজিবুর রশিদ বলেন, দলের আধিপত্য বিস্তার ও কোন্দল নিরোধ করতে বিএনপির সিনিয়র নেতৃবৃন্দ তাদের নিয়ে বসবেন।

সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইমতিয়াজ আহম্মেদ জানান, সংঘর্ষের ঘটনায় দায়ের করা মামলায় জাহাঙ্গীরকে গ্রেফতার করা হয়েছে। শহরে অপ্রীতিকর ঘটনা এড়াতে পুলিশ প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করেছেন।

প্রসঙ্গত: গত রোববার জেরী-জাবেদ গ্রুপ সংঘর্ষে জড়িয়ে পড়েন। এর আগেও ২৪ ফেব্রুয়ারী দু’গ্রুপের মধ্যে সংঘর্ষ এবং ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন