বান্দরবানে সনাতন ধর্মালম্বীদের শ্রী শ্রী জগদ্বাত্রী পূঁজা শুরু

বান্দরবান প্রতিনিধি:

যথাযথ ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে বান্দরবানে শুরু হয়েছে সনাতন ধর্মালম্বীদের শ্রী শ্রী জগদ্বাত্রী পূঁজা।  শনিবার সকালে বান্দরবান কেন্দ্রীয় মন্দিরের নিজস্ব ভূমিতে বান্দরবান সনাতনী ঐশ্বরিক সংঘের আয়োজনে এই পূঁজা শুরু হয়।

জগদ্বাত্রী পূঁজা দুর্গা পূজার আরেক রুপ। কার্তিক মাসের শুক্লা নবমীতে জগদ্বাত্রী পূঁজা পালন করে সনাতন ধর্মালম্বীরা। আর একই দিনে সপ্তমী, অষ্টমী ও নবমী পূঁজা করা হয়। দূর্গা পূঁজার পরপরই এই পূঁজা পালন করে সনাতনী সম্প্রদায়ের নর-নারীরা।

শ্রী শ্রী জগদ্বাত্রী পূঁজা উপলক্ষে শনিবার সকালে মঙ্গল প্রদীপ প্রজ্জলনের মধ্য দিয়ে পূঁজার আনুষ্ঠানিকতা আরম্ভ হয়, এরপর পরই গীতা পাঠ, আরতি প্রতিযোগিতা, মহাপ্রসাদ বিতরণসহ চলে নানান ধর্মীয় আনুষ্ঠানিকতা। এদিকে জগদ্বাত্রী পূঁজা উপলক্ষে সনাতনী সমাজের মধ্যে বইছে আনন্দের বন্যা। নারী পুরুষ শিশুসহ সকল বয়সের সনাতন ধর্মালম্বীরা পূজামন্ডপে উপস্থিত হয়ে জগতে শান্তি লাভের আশায় প্রার্থনায় মিলিত হয়।

বান্দরবান সনাতনী ঐশ্বরিক সংঘের সভাপতি মিঠুন দাশ(জন)বলেন, প্রতিবছরের মত এবারেও আমরা ব্যাপক আনন্দ উদ্দীপনার মধ্য দিয়ে শ্রী শ্রী জগদ্বাত্রী পূঁজা উদযাপন করছি, আর এই পূঁজা অনুষ্ঠানের মধ্য দিয়ে আমরা সকল পাপ থেকে দুরে থেকে আগামী দিনে সুখী ও সুন্দর একটি সমাজের প্রত্যাশা কামনা করছি।

সনাতনী ঐশ্বরিক সংঘের সাধারণ সম্পাদক মানিক ধর টিটু জানান, রবিবার সকালে দশমী পূঁজা শেষে পুস্পাঞ্জলী প্রদান করে মহাশোভাযাত্রা সহকারে সাংগু নদীতে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে সনাতনী ধর্মালম্বীদের অন্যতম ধর্মীয় এই শ্রী শ্রী জগদ্বাত্রী পূঁজা।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন