বান্দরবানে ম্যালেরিয়ায় এক সপ্তাহে ১১ জনের মৃত্যু হয়েছে

images

নিজস্ব প্রতিবেদক:

বান্দরবান ম্যালেরিয়ার ব্যাপক আকার ধারণ করেছে। গত এক সপ্তাহে ১১ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। বিশেষ করে মিয়ানমারের সীমান্তবর্তী থানছি,রুমা ও আলীকদমে এর প্রভাব পড়েছে। ম্যালেরিয়া রোগের সঙ্গে টাইফয়েড এর প্রাদুর্ভাব দেখা দিয়েছে।

থানছি থেকে বান্দরবানে আসার পথে বুধবার উখ্যনু মার্মা (৮) মারা যান। গত তিন দিনে সত্যমনি পাড়ায় তিন শিশু ও চিংথোয়াই হেডম্যান পাড়া ও অংথোয়াই প্রু পাড়ায় দুইজন শিশুর মৃত্যু হয়েছে। সোমবার থানছি স্বাস্থ্য কমপে¬ক্সে নিয়ে আসা সেলিব্রিল ম্যালেরিয়ায় আক্রান্ত চহ্লা প্রু মার্মা (৯) নামের এক এক শিশুর মৃত্যু হয়েছে। এর আগের দিন উথোয়াইচিং (৫) নামের অপর এক শিশুর মৃত্যু হয়। রুমা উপজেলা ও আলীকদম উপজেলায় ২ জনের ম্যালিরিয়ায় মৃত্যু হয়েছে।

উপজেলা চেয়ারম্যান ক্যহ্লাচিং মার্মা জানান মৃত্যুর সংখ্যা আরো বেশি। তার কাছে ১০ জনের মৃত্যুর খবর এসেছে বলে তিনি জানান।

সিভিল সার্জন ডাঃ মংতে ঝ সাংবাদিকদের বলেন,দুর্গমতার কারণে ম্যালেরিয়া আক্রান্ত এলাকা সমুহে মেডিকেল টিম পাঠানো অনিশ্চিত হয়ে পড়েছে। তিনি ম্যালেরিয়ায় ২জনের মৃত্যু কথা শুনেছেন বলে স্বীকার করেন।

খোঁজ নিয়ে জানা গেছে থানছি উপজেলার মিয়ানমার সীমান্তবর্তী জিন্না পাড়া, রায়বাহাদুর পাড়া, অংসাং খেয়াং পাড়া, থুইছা খেয়াং পাড়া, সত্যমনি ত্রিপুরা পাড়া, চিং থুই হেডম্যানপাড়াসহ সীমান্তের বেশির ভাগ পাড়াগুলোতে মালেরিয়ার প্রাদুর্ভাব দেখা দিয়েছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন