বান্দরবানে বিশ্ব পর্যটন দিবস উপলক্ষে শোভাযাত্রা ও আলোচনাসভা

Bandarban mp pic 1

স্টাফ রিপোর্টার:
‘শত কোটি পর্যটক, শত কোটি সম্ভাবনা’ এ প্রতিপাদ্য বিষয়ে বান্দরবানে বিশ্ব পর্যটন দিবস পালিত হয়েছে। রোববার দুপুরে পর্যটন দিবস উপলক্ষে জেলা প্রশাসক কার্যালয় থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রায় প্রধান অতিথি ছিলেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর এমপি।

শোভাযাত্রায় সরকারী-বেসরকারী প্রতিষ্ঠানের কর্মকর্তা, ট্যুরিজম ব্যবসায়ী এবং বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্রছাত্রীরা অংশ নেয়। শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে জেলা প্রশাসক সম্মেলন কক্ষে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে পর্যটন বর্ষ ২০১৬ কে স্বাগত জানানো হয়।

জেলা প্রশাসক মিজানুল হক চৌধুরীর সভাপতিত্বে পুলিশ সুপার মিজানুর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক আবু জাফর, সিভিল সার্জন অনুপ দেওয়ান, বান্দরবান রেসিডেন্টশিয়াল অনার্স এসোসিয়েশনের সভাপতি অমল কান্তি দাশসহ গন্যমান্য ব্যক্তিরা বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর এমপি বলেন, নানা প্রতিকূলতা দূর করে পর্যটন শিল্পের বিকাশে সরকার নানামুখী উন্নয়ন পরিকল্পনা হাতে নিয়েছে। পর্যটন শিল্পের মাধ্যমে বাংলাদেশ বিশ্বের দরবারে পরিচিতি লাভ করেছে। দেশের সম্ভাবনাময় শিল্পগুলোর মধ্যে অন্যতম পর্যটন। পর্যটনের অনেকগুলো দিকের মধ্যে উল্লেখযোগ্য সৌন্দর্য এবং পরিস্কার-পরিচ্ছন্নতা। পরিকল্পিত এবং সাঁজানো গোছানোর মাধ্যমে পর্যটন শহর গড়ে তুলতে হয়।

তিনি আরো বলেন, বান্দরবানকে পর্যটন শহর গড়ে তুলতে প্রধান প্রধান সড়ক এবং সরকারী জায়গা দখল করে অবৈধ স্থাপনাগুলো উচ্ছেদ করে দখলমুক্ত করতে প্রশাসন-আইনশৃঙ্খলা বাহিনীসহ জনপ্রতিনিধিদের নির্দেশ দেন তিনি।

অনুষ্ঠানে জেলা প্রশাসক মিজানুল হক চৌধুরী বলেন, পর্যটন সমৃদ্ধ জেলা হিসেবে বান্দরবানের খ্যাতি দেশ বিদেশে ছড়িয়ে পড়েছে। পর্যটকদের প্রয়োজনীয় সুযোগ সুবিধা নিশ্চিত করতে এবং সরকার পর্যটন শিল্পের উন্নয়নে নানা ধরণের পদক্ষেপ গ্রহন করেছে। পর্যটন শিল্পের উন্নয়নে নতুন নতুন দর্শণীয় স্থানের সংখ্যা আরো বাড়াতে কাজ করছে প্রশাসন। বান্দরবানের যোগাযোগ ব্যবস্থা এবং হোটেল মোটেলের সংখ্যা অনেক বৃদ্ধি পেয়েছে।

আলোচনাসভা শেষে জেলার অন্যতম পর্যটন স্পট নীলাচলে বেলুন উড়িয়ে উৎসবে যোগ দেন অতিথিরা। প্রসঙ্গত, আর্ন্তজাতিক পর্যটন দিবসের প্রধান উদ্দেশ্য বিশ্বের বিভিন্ন দেশের ভ্রমণকারীদের সঙ্গে পর্যটন কেন্দ্রের সেতুবন্ধন গড়ে তোলা। এছাড়া পর্যটনের ভূমিকা সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধিসহ সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক এবং অর্থনৈতিক উপযোগিতাকে বিশ্বব্যাপী ছড়িয়ে দেয়া এ দিবসের লক্ষ্য।

জাতিসংঘের বিশ্ব পর্যটন সংস্থার উদ্যোগে ১৯৮০ সাল থেকে প্রতিবছর ২৭ সেপ্টেম্বর পর্যটন দিবস হিসেবে বিশ্বে পালিত হয়ে আসছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন