বান্দরবানে বিরোধী দল সমর্থিত দুই উপজেলা চেয়ারম্যানকে একই দিনে বরখাস্ত করলো স্থানীয় সরকার মন্ত্রণালয়

bbb

স্টাফ রিপোর্টার:

বান্দরবান জেলার দুইটি উপজেলার বিরোধী দল সমর্থক নির্বাচিত চেয়ারম্যানকে গতকাল সাময়িকভাবে বরখাস্ত করেছে স্থানীয় সরকার মন্ত্রণালয়। এরা হচ্ছেন, আলীকদম উপজেলা চেয়ারম্যান ও বিএনপি নেতা আবুল কালাম ভুঁইয়া ও নাইক্ষ্যংছড়ি উপজেলা চেয়ারম্যান ও জামায়াত নেতা তোফাইল আহমেদ। ভিন্ন দুটি মামলায় চার্জশিটে নাম থাকার অভিযোগ দেখিয়ে তাদেরকে বরখাস্ত করা হয়েছে বলে জানা গেছে।

পার্বত্যনিউজের প্রতিনিধি জানিয়েছেন, বান্দরবান পার্বত্য জেলার আলীকদম উপজেলা চেয়ারম্যান ও বিএনপি নেতা আবুল কালামকে সাময়িক বহিষ্কার করা হয়েছে। স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় এক পরিপত্রে এ বহিস্কারাদেশ দেয়া হয়েছে।

জানা গেছে, বৃহস্পতিবার সন্ধ্যা ৭টার দিকে বরখাস্তের বিষয়টি আলীকদম উপজেলা নির্বাহী অফিসারকে মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব লুৎফুন নাহার স্বাক্ষরিত ইমেইলের মাধ্যমে জানানো হয়েছে।

ঘটনার সত্যতা নিশ্চিত করে আলীকদম উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো. আল-আমীন জানান, পাহাড় কাটা ও আওয়ামী লীগের অফিসঘর পোড়ানো দুটি মামলায় চেয়ারম্যান আবুল কালামকে আসামিকে চার্জশিট দেওয়া হয়েছে। ওই ঘটনায় সম্পৃক্ততার অভিযোগে চেয়ারম্যানকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে। এ সংক্রান্ত একটি ই-মেইল বৃহস্পতিবার আলীকদম ইউএনও অফিসে পাঠানো হয়েছে।

আলীকদম উপজেলা চেয়ারম্যান আবুল কালাম জানান, রাজনৈতিক ও ইমারত নির্মাণের দুটি মামলায় অভিযুক্ত হওয়ায় সাময়িকভাবে বরখাস্তের একটি চিঠি তিনি পেয়েছেন। তবে ঘটনাগুলোর সঙ্গে তিনি সম্পৃক্ত নয় দাবি করেছেন।

এদিকে নাইক্ষ্যংছড়ি থেকে আমাদের স্থানীয় প্রতিনিধি জানিয়েছেন, বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলা পরিষদ চেয়ারম্যান ও জামায়াত নেতা তোফাইল আহমেদকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। বৃহস্পতিবার স্থানীয় সরকার বিভাগ উপজেলা শাখা-২ সিনিয়র সহকারী সচিব লুৎফুন নাহার স্বাক্ষরিত চিঠিতে ওই সাময়িক বরখাস্তের আদেশ দেওয়া হয়।

উপজেলা চেয়ারম্যান তোফায়েল আহমেদের বিরুদ্ধে ২০১২ সনে রামুর বৌদ্ধ বসতিতে হামলার ঘটনায় দায়ের করা ৩৯/২০১২ (জিআর ৩০৬/২০১২ দন্ড বিধি ২৯৫/২৯৫ (ক)/১৫৩(ক)৫০৫/১০৯/৩৪ ধারা মামলার অভিযোগপত্র আদালতে গৃহীত হওয়ায় তাঁকে সাময়িক বরখাস্ত করা হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে।

নাইক্ষ্যংছড়ি উপজেলা নির্বাহী অফিসার আবু শাফায়াত মুহম্মদ শাহেদুল ইসলাম জানান, মন্ত্রণালয়ের ফ্যাক্স কপি তিনি বৃহস্পতিবার সন্ধ্যায় পেয়েছেন। ৩৯/২০১২ মামলার অভিযোগে উপজেলা চেয়ারম্যানকে স্থানীয় সরকার মন্ত্রণালয় থেকে বরখাস্ত করেছে বলে তিনি জানান।

অপরদিকে তোফায়েল আহমেদ বহিষ্কারাদেশ প্রাপ্তির কথা স্বীকার করে বলেন, ‘যে মামলায় আমাকে বহিষ্কার করা হয়েছে সে মামলার সাথে আমার কোন ধরনের সম্পৃক্ততা নেই।’

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন