বান্দরবানে বম সম্প্রদায়ের শিক্ষা-সংস্কৃতির প্রসার জোরদার করা হবে : জিওসি

Bandarban pic-2, 28.1.2015

স্টাফ রিপোর্টার :

বাংলাদেশ সেনাবাহিনীর চট্টগ্রামের ২৪ পদাতিক ডিভিশনের জিওসি মেজর জেনারেল সাব্বির আহমদ বলেছেন, পাহাড়ে বসবাসরত বম সম্প্রদায়ের নিজস্ব স্বকীয়তা, কৃষ্টি-সংস্কৃতির বিকাশ এবং শিক্ষার প্রসারে সেনাবাহিনীর চলমান সহায়তা আরও জোরদার করা হবে। বম সম্প্রদায়ের ঐতিহ্য ও সংস্কৃতি সম্পর্কে জানাতে নতুন প্রজম্মের শিশুদের জন্য স্থানীয়ভাবে একটি সাংস্কৃতিক ক্লাব গড়ে তোলা হবে। বুধবার সম্প্রীতির বম সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে চট্টগ্রাম এরিয়া কমাণ্ডার এসব কথা বলেন।

রুমা উপজেলা সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে বম সোসিয়াল কাউন্সিল অব বাংলাদেশ আয়োজিত সম্প্রীতির বম সম্মেলন ২০১৫ এর সভায় বান্দরবান সেনা রিজিয়ন কমাণ্ডার ব্রিগেডিয়ার জেনারেল নকিব আহমদ চৌধুরী, বিজিবি’র বান্দরবান সেক্টর কমাণ্ডার কর্ণেল এসএম অলিউর রহমান, রুমা জোন কমাণ্ডার লে.কর্ণেল মশিউর রহমান, বান্দরবান জোন কমাণ্ডার লে.কর্ণেল নাজমুল হক, অতিরিক্ত জেলা প্রশাসক আবু জাফর প্রমূখ উপস্থিত ছিলেন। এতে সভাপতিত্ব করেন জুয়েল বম।

অনুষ্ঠানে বম সম্প্রদায়ের সংক্ষিপ্ত পরিচিতির বক্তব্য দেন কুকি-চিন। এসময় জাতীয় উন্নয়ন সংগঠনের সভাপতি শিল্পী নাথাং বম, বম সোসিয়াল কাউন্সিলের সাধারণ সম্পাদক কল্লিয়ান বম বক্তব্য রাখেন। সম্মেলন চত্ত্বরে বম সম্প্রদায়ের একটি ঘর ও ঘরে নিত্য ব্যবহার্য্য আসবাবপত্রও প্রদর্শনী হিসেবে রাখা হয়।

Bandarban Pic-28.1

জিওসি আরো বলেন, চট্টগ্রামে জাতীয় শিক্ষাক্রমের আওতায় সেনাবাহিনীর উদ্যোগে পরিচালিত চট্টগ্রামে টেকনিক্যাল ট্রেনিং ইনস্টিটিউটে ম্রো সম্প্রদায়ের ১৫জন শিক্ষিত যুবক-যুবতি বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ দেয়া হয়েছে এবং তারা দক্ষতা অর্জন করে বিভিন্ন প্রতিষ্ঠানে ভাল কাজের সুযোগ পেয়েছে। বম সম্প্রদায়ে  আগ্রহীদের ভর্তির সুযোগ রয়েছে।

বম শিল্পী নাথাং বমের তুলিতে অংকিত ছবিগুলোকে চট্টগ্রাম শহরে ফাইফ স্টার হোটেল রেডিসনে প্রচারের উদ্দেশ্যে প্রদর্শনীতে রাখা হবে বলে জিওসি সভায় জানান।

সম্মেলনের আগে সেনা রিজিয়ন ব্রিগেডিয়ার জেনারেল নকিব আহমদ চৌধুরী ইডেন পাড়ায় কুকি-চিন জাতীয় উন্নয়ন সংগঠনের অফিস পরিদর্শন করেন।

সম্প্রীতির বম সম্মেলন উপলক্ষে সরকারি উচ্চ বিদ্যালয়ে সেনাবাহিনীর উদ্যোগে দিনব্যাপী ফ্রি চিকিৎসা ক্যাম্প পরিচালিত হয়। ক্যাম্পে প্রায় হাজার রোগীকে চিকিৎসা প্রদান ও বিনামূল্যে প্রয়োজনীয় ওষুধপত্র বিতরণ করা হয়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন