বান্দরবানে বন্যহাতি হত্যা

Bandarban Elipent kild pic-10.8.2014
নিজস্ব প্রতিবেদক:
বান্দরবানের লামায় বন্যহাতিকে গুলি করে হত্যা করেছে দুর্বৃত্তরা। রবিবার উপজেলার ফাঁসিয়াখালী ইউনিয়নের কুমারী এলাকায় কাঠুরিয়ারা কাঠ সংগ্রহ করতে গেলে একটি মৃত হাতি দেখতে পায়। এ ঘটনার পর থেকে ওই এলাকার একটি বাগানের মালিক ও কর্মচারীরা গা ঢাকা দিয়েছেন বলে স্থানীয়রা জানান।

স্থানীয়দের অভিযোগ, কয়েক বছর আগে কক্সবাজারের রহমত উল্লাহ ও জিয়া উদ্দিন জিয়ার বাগানে খাবারের সন্ধানে বন্যহাতির পাল প্রায়ই আসা-যাওয়া করতো। স্থানীয়দের ধারনা ওই বাগানের লোকজনই হাতিটি গুলি করে হত্যা করেছে।

লামা বন বিভাগের সদর রেঞ্জ কর্মকর্তা শেখর রায় চৌধুরী জানান, হাতিটি গুলিবিদ্ধ হয়ে নাকি অন্য কোনো কারণে মারা গেছে প্রাণী সম্পদ বিভাগের রিপোর্ট পাওয়ার পরে তা নিশ্চিত হওয়া যাবে।

এ বিষয়ে লামা উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা জুয়েল মজুমদার বলেন, প্রাথমিকভাবে মনে হচ্ছে হাতিটি ৫-৬ দিন পূর্বে মারা গেছে। হাতির শরীরে ও মাথায় আঘাতের চিহ্ন রয়েছে।
লামা বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা রফিকুল ইসলাম চৌধুরী বলেন, এ ঘটনায় জড়িতদের সনাক্ত করতে বন বিভাগ ও পুলিশ সদস্যরা মাঠে নেমেছে। সনাক্তের পর জড়িতদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে। নিহত মা হাতিটির বয়স আনুমানিক ২০ বছর হবে বলে সংশ্লিষ্টদের ধারণা।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন