বান্দরবানে ফের পাহাড় ধ্বস: ১ জন নিহত, নিখোঁজ ৩

নিজস্ব প্রতিবেদক, বান্দরবান:

ভারি বর্ষণে ফের বান্দরবানের রুমায় পাহাড় ধ্বসের ঘটনা ঘটেছে। এঘটনায় একজন নিহত, তিন জন নিখোঁজ এবং অপর তিনজনকে উদ্ধার করা হয়েছে। সেনা, দমকল বাহিনী ও রেড ক্রিসেন্ট কর্মীরা উদ্ধার তৎপরতা চালিয়ে যাচ্ছে। সড়কটি যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে।

নিহতের নাম, চিংমে হ্লা মারমা। নিখোঁজরা হলেন, চিংমেচিং (১৭) ও মুনি বড়ুয়া (৩৫), তাদের একজন পরিবার পরিকল্পনা বিভাগের কর্মকর্তা। অন্য আর একজনের নাম জানা যায়নি।

সূত্র জানায়, রবিবার সকালে বান্দরবান-রুমা সড়কের দলিয়ানপাড়া এলাকায় সড়কটি পাহাড় ধ্বসে ভেঙে যাওয়ায় ঝুঁকি পূর্ণ হওয়ায় রুমা থেকে আসা বাস যাত্রীরা হেটে পাড় হচ্ছিলেন। এসময় পাহাড় ধ্বস হলে সাতজন মাটির নিচে চাপা পড়ে। স্থানীয়রা তিনজনকে জীবিত উদ্ধার করে। সেনা ও দমকল বাহিনী উদ্ধার তৎপরতা চালিয়ে একজনের লাশ উদ্ধার করে এবং এখনো তিনজন নিখোঁজ রয়েছে।

খবর পেয়ে সেনাবাহিনী এবং স্থানীয়রা ঘটনাস্থলে গিয়ে উদ্ধার তৎপরতা চালাচ্ছে। তবে প্রচুর পরিমাণে বৃষ্টি হওয়ায় উদ্ধার তৎপরতা ব্যাহত হচ্ছে।

সেনাবহিনীর প্রকৌশল বিভাগ ১৯ ইসিবির উপ-অধিনায়ক মেজর ইফতেখার জানান, ফায়ার সার্ভিস ও সেনা বাহিনী যৌথভাবে উদ্ধার তৎপরতা চালাচ্ছে।

পাহাড় ধ্বসের এলাকা পরিদর্শন করেন পার্বত্য চট্টগ্রাম মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি। এসময় বান্দরবান রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল  মুহাম্মদ যুবায়ের সালেহীন, জেলা প্রশাসক দীলিপ কুমার বড়ুয়া ও জেলা পুলিশ সুপার সঞ্জিত কুমার রায় উপস্থিত ছিলেন।

বান্দরবানের মৃত্তিকা সংরক্ষণ কেন্দ্রের বৈজ্ঞানিক কর্মকর্তা মাহাবুবুল ইসলাম বলেন, সকাল ৯টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় বান্দরবানে ৭৮ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। এখনো ভারি বৃষ্টিপাত অব্যাহত রয়েছে

প্রসঙ্গত, ১২জুন অবিরাম বর্ষণে পাহাড় ধ্বসে মাটি চাপা পড়ে একই পরিবারের তিন শিশুসহ ৯ জন নিহত হন এবং বান্দরবান-রুমা উপজেলা সড়কের দলিয়ান পাড়া এলাকায় পাহাড় ধ্বসে সড়ক প্রায় একমাস যোগাযোগ বিচ্ছিন্ন ছিল।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন