Notice: Trying to get property 'post_excerpt' of non-object in /home/parbatta/public_html/wp-content/themes/artheme-parbattanews/single.php on line 53

Notice: Trying to get property 'guid' of non-object in /home/parbatta/public_html/wp-content/themes/artheme-parbattanews/single.php on line 55

বান্দরবানে কর্মী সম্মেলনকে ঘিরে বিএনপি’র দু’গ্রুপের পাল্টাপাল্টি কর্মসূচি

Bandarban pic-17.5

নিজস্ব প্রতিবেদক, বান্দরবান:

বান্দরবানে কর্মী সম্মেলনকে ঘিরে বিএনপির দু’গ্রপের মধ্যে পাল্টাপাল্টি কর্মসূচি পালন হয়েছে। নতুন কমিটি ১৯ মে বান্দরবানে কর্মী সম্মেলন আয়োজনে প্রশাসনের অনুমতি নেয়ার চেষ্টা করছে আর পুরানো কমিটির অনুসারীরা প্রশাসনের অনুমতি প্রদানে বিরোধিতা করছে। একই সাথে বিরোধী পক্ষ বিএনপ‘র চট্টগ্রাম বিভাগের সাংগঠনিক দায়িত্ব প্রাপ্ত মাহবুবুর রহমান শামীমের অপসারণ দাবিতে প্রেস ক্লাবের সামনে বুধবার মানববন্ধন কর্মসূচি পালন করেছে।

সূত্র জানায়, বান্দরবানে বিএনপির কর্মী সমাবেশকে ঘিরে উত্তেজনা দেখা দিয়েছে। বিবদমান দু’টি গ্রুপের একটি কর্মী সমাবেশের জন্য প্রশাসনের নিকট আবেদন করলেও অপর গ্রুপ আবেদনকারী কমিটিকে অবৈধ আখ্যায়িত করে কর্মী সম্মেলনের অনুমতি না দেয়ার জন্য আবেদন করেছে। ১৯ মে শহরের কাছে মেঘলা পর্যটন মোটেল সংলগ্ন আবাসিক হোটেল নাইট হেভেনে কর্মী সমাবেশ অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে, বিএনপির কেন্দ্রীয় কমিটির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু, বিশেষ অতিথি চট্টগ্রাম বিভাগের সাংগঠনিক দায়িত্ব প্রাপ্ত মাহবুবুর রহমান শামীম উপস্থিত থাকার কথা রয়েছে। তবে প্রশাসন উভয়পক্ষের আবেদনগুলো যাচাই-বাছাই করছে বলে জানা গেছে। বান্দরবান জেলা বিএনপি কেন্দ্রের অনুমতি নিয়ে ১৯ মে কর্মী সম্মেলন আয়োজনকে ঘিরে বুধবার সকালে মেম্বার পাড়াস্থ বিএনপির অস্থায়ী কার্যালয়ে জেলা বিএনপি’র সভাপতি মাম্যাচিং’র সভাপতিত্বে স্থানীয় গণমাধ্যমকর্মীদের নিয়ে সংবাদ সম্মেলনের আয়োজন করে।

এসময় অন্যান্যদের মধ্যে জেলা বিএনপির নতুন কমিটির সিনিয়র ভাইস চেয়ারম্যান অধ্যাপক মো. ওসমান গনি, সাধারণ সম্পাদক জাবেদ রেজা, যুগ্ম সম্পাদক আব্দুল মাবুদ, সাংগঠনিক সম্পাদক জসিম উদ্দিনসহ অঙ্গসংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। সংবাদ সম্মেলনে জেলা বিএনপি’র সভাপতি মাম্যাচিং বলেন, দলের দুষ্ট চক্রের বিরোধিতায় ধানের শীষ প্রার্থী বারবার পরাজিত হচ্ছে বান্দরবানে।

শুধু বিরোধিতা নয়, ধানের শীষ দলীয় প্রতীকের বিরুদ্ধে বিদ্রোহী প্রার্থী হওয়ার নজিরও দেখিয়েছেন এ দুষ্টচক্র। কেন্দ্রের দিকনির্দেশনায় তৃনমূল অঙ্গ সংগঠনগুলো গোছানোর মাধ্যমে নেতাকর্মীরা যখন চাঙ্গা হয়ে উঠেছে ঠিক তখনি দুষ্টচক্র নতুন ষড়যন্ত্রের মাধ্যমে কর্মী সম্মেলন পন্ড করার পাঁয়তাড়া চালাচ্ছে। তিনি বলেন, বান্দরবান মাটি বিএনপি’র ঘাঁটি। বিএনপি’র নেতাকর্মীরা এখন আগের চেয়ে অনেক বেশি ঐক্যবদ্ধ। আওয়ামী লীগের ইন্ধনে ঘরের শত্রুরা আর আগের মমো সুবিধা করতে পারবে না।

সাধারণ সম্পাদক জাবেদ রেজা বলেন, বিএনপি’র কমিটি সরকার বিরোধী কোনো কর্মসূচিই পালন না করলেও তারা সরকারের ইন্দনে বিএনপি’র পুরানো কমিটির ব্যানারে দু’বার বান্দরবান প্রেসক্লাবের সামনে কর্মসূচি পালন করছে। প্রথমবার পৌরসভা নির্বাচনে ধানের শীষ প্রতীকের প্রার্থী বিরুদ্ধে ঝাড়ু মিছিল আর আজকে বিএনপির কর্মী সম্মেলন ঠেকাতে কালো পতাকা মিছিল মানববন্ধন করেছে। তিনি বলেন, কেন্দ্রের অনুমতি নিয়ে আমরা কর্মী সম্মেলন করতে প্রশাসনের কাছে আবেদন করেছি।আর প্রতিপক্ষের মুষ্টিমেয় ব্যক্তিরা কর্মী সম্মেলনের অনুমতি না দিতে প্রশাসনের কাছে আবেদন করেছে। ফলে নির্ধারিত সময়ে কর্মী সম্মেলন অনুষ্ঠানের বিষয়ে অনেকটা সংশয় দেখা দিয়েছে।

অপরদিকে জেলা বিএনপির সাবেক সভাপতি সাচিং প্রু জেরী গ্রুপের নেতাকর্মীরা দালাল আখ্যা দিয়ে চট্টগ্রাম বিভাগের সাংগঠনিক দায়িত্ব প্রাপ্ত মাহবুবুর রহমান শামীম’কে তার দায়িত্ব থেকে অপসারণ, নবগঠিত জেলা বিএনপি’র কমিটি বাতিল, কর্মী সম্মেলন স্থগিত, এবং ৯৮৩ কাউন্সিলরকে নিয়ে নতুন কমিটি গঠনের দাবিতে বান্দরবান প্রেসক্লাবের সামনে মানববন্ধন কর্মসূচি পালন করেছে। এর আগে তারা শহরে কালোপতাকা মিছিল করেছে।

মানববন্ধনে সাবেক জেলা কমিটির যুগ্ম সম্পাদক মুজিবর রশিদ, পৌর বিএনপি’র সভাপতি নাছির চৌধুরী, জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক দৌলতুল কবির, মহিলা দলের যুগ্ম আহ্বায়িকা উম্মে কুলসুম লীনা প্রমুখ বক্তব্য রাখেন।

প্রসঙ্গত, বান্দরবানে জেলা বিএনপিকে রাজ পরিবার দীর্ঘদিন দুভাগে ভাগ করে রেখেছে। বোমাং রাজপুত্র সাচিং প্রু জেরী ও রাজ পুত্র বধু মাম্যাচিংয়ের মধ্যকার নেতৃত্বে দ্বন্দ্বের কারণে দীর্ঘ দিন জেলা বিএনপি বিভক্ত হয়ে আছে। ২০০১ সালে মাত্র সাড়ে আটশ ভোটের ব্যবধানে মাম্যাচিং আওয়ামী লীগের প্রার্থী বীর বাহাদুরের কাছে দ্বন্দ্বের কারণে পরাজিত হন।

সে সময়ে দলের মনোনীত প্রার্থী মাম্যাচিং’র বিপক্ষে গিয়ে বিদ্রোহী প্রার্থী হিসেবে নির্বাচন করেন, সাচিং প্রু জেরী। পরবর্তীতে মাম্যাচিং দীর্ঘদিন দলের সভানেত্রী ছিলেন। ১/১১ সরকারের সময়ে মাম্যাচিং দলীয় কার্যকলাপ থেকে নিজেকে গুটিয়ে নেন। পরে সাচিং প্রু জেরীকে সভাপতি ও আজিজুর রহমানকে সাধারণ সম্পাদক করে জেলা বিএনপির কমিটি গঠিত হয়।

সম্প্রতি এই কমিটি ভেঙে দিয়ে মাম্যাচিংকে সভানেত্রী ও সাবেক পৌর মেয়র জাবেদ রেজাকে সাধারণ সম্পাদক করে জেলা কমিটি ঘোষণা করে কেন্দ্র। এই কমিটিকে অবৈধ আখ্যায়িত করে দলের কাউন্সিলরদের মাধ্যমে নির্বাচন দিয়ে নতুন কমিটি গঠনের দাবি জানিয়েছেন সাচিং প্রু জেরী’র সমর্থকরা। কমিটি বাতিলের দাবিতে নেতাকর্মীরা ঢাকায় মানববন্ধনও করেছেন। এর মধ্যেই নতুন কমিটি কর্মী সমাবেশের ডাক দেয়ায় উভয়পক্ষে উত্তেজনা দেখা দিয়েছে। যেকোন সময় এ নিয়ে সংঘর্ষ ও অপ্রীতিকর ঘটনার আশঙ্কা করছেন নেতাকর্মীরা।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন