বান্দরবানের থানছিতে এ্যডভোকেসি সভা সম্পন্ন

img_0143-copy

থানছি প্রতিনিধি:

বান্দরবানের থানছি উপজেলা চেয়ারম্যান ক্যহ্লাচিং মারমা বলেছেন, পার্বত্যাঞ্চলে ক্ষুদ্র নৃ-গোষ্ঠিদের প্রাথমিক পর্যায়ে শিশুদের বাংলা ও ইংরেজি ভাষা পাশাপাশি মাতৃভাষা শিক্ষা অবশ্যই প্রয়োজন ও জরুরী হয়ে পড়েছে। মানসম্মত  প্রাথমিক শিক্ষায় প্রয়োজন মাতৃভাষা শিক্ষা  আলোকে তিন পার্বত্য জেলায় দূর্গম উপজেলাগুলিতে ক্ষুদ্র নৃ-গোষ্ঠির শিশুদের  মাতৃভাষা শিক্ষা আওতায় আনা গুরুত্বপূর্ণ হয়েছে ।

বর্তমান সরকারের প্রধান মাননীয় প্রধান মন্ত্রী ও পার্বত্য মন্ত্রীর আশু হস্তক্ষেপ কামনা করেছেন  তিনি বুধবার সকাল ১০টা উপজেলা পরিষদের মিলনায়ত্বনে (গোল ঘর) মানসম্মত প্রাথমিক শিক্ষায় প্রয়োজন মাতৃভাষা শিক্ষা বিষয়ক এ্যাডভোকেসী ও আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথাগুলো বলেন।

স্বেচ্ছাসেবী  সংগঠন ঢাকা আহ্ছানিয়া মিশনইউনিক-২ প্রকল্প এর আয়োজনে উপজেলা সহকারী প্রাথমিক শিক্ষা অফিসার (ভারপ্রাপ্ত) মোহাম্মদ নিজাম উদ্দিন এর সভাপতিত্বে সভায় ঢাকা আহ্ছানিয়া মিশনের রাঙামাটি জেলার রেজিয়ন কার্যালয়ের আঞ্চলিক ব্যবস্থাপক শান্তি বিকাশ চাকমা, থানছি সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নূর মোহাম্মদ, বাংলাদেশ মানবাধিকার কমিশন উপজেলা শাখা সভাপতি মানবতাবাদী মংবোওয়াংচিং মারমা, কারিতাস আলোঘর প্রকল্পের টেকনিক্যাল অফিসার রোজিনা আক্তার, প্রাথমিক শিক্ষক সমিতি সভাপতি ও প্রধান শিক্ষক সত্যমনি ত্রিপুরা, হিউম্যানেটারিয়াং ফাউন্ডেশন উপাসক শিক্ষা প্রকল্পের  প্রকল্প সমন্বয়কারী বিদ্যা পূর্ণ চাকমা, ঢাকা আহসানিয়া মিশন এর প্রকল্প কো-অর্ডিনেটর মিন্টু মারমা, কারিতাস আলোঘর প্রকল্পের এরিয়া কো-অর্ডিনেটর লাপ্রাড ত্রিপুরা প্রমুখ বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন ।

বক্তারা বলেন, শিক্ষা প্রধান মাধ্যম বা চালিকাশক্তি ভাষা আর শিক্ষার ভিত্তি শক্ত করার শিশুর মাতৃভাষা তবে বিষয় বস্তু হয় তার পারিপার্শ্বিক ও পরিচিত পরিবেশের সামঞ্জ্যাপূর্ণ । মাতৃভাষা শিশুকে নিরাপত্তা দেয় আর ভাষাই ধীরে ধীরে শিশুকে তার পরিচিত পরিবেশ, সারাবিশ্ব ও মহাকাশে সাথে পরিচয়ের যোগসূত্র কাজ করে । সে সাথে মাতৃভাষা  আনন্দ,বেদনা,ভালোলাগা,অভাব,চাহিদা ও অনুভূতি কথা প্রকাশ করার ও বহুভাষায়  পারদর্শী ও স্বক্ষরজ্ঞানসম্পন্ন এবং বহু সাংস্কৃতির ধারক হয়ে উঠতে পারে বলে বক্তারা উল্লেখ করেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন