বাঙ্গালীদের ৫ সংগঠনের ডাকা হরতাল মানিকছড়িতে নজিরবিহীন ভাবে পালিত

20160904_090106 copy

মানিকছড়ি প্রতিনিধি:

পার্বত্য ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন’র বৈঠকের প্রতিবাদে ৫ টি বাঙ্গালী সংগঠনের ডাকে তিন পার্বত্য জেলায় রবিবার সকাল সন্ধ্যা হরতাল নজিরবিহীন ভাবে পালিত হয়েছে। মানিকছড়ি উপজেলার বিভিন্ন স্থানে টায়ার জ্বালিয়ে পিকেটাররা বিক্ষোভ করেছে। সকাল থেকেই দূরপাল্লার ও আভ্যন্তরীণ রুটে সব ধরনের যানবাহন চলাচল বন্ধ ছিল।

উপজেলার অাভ্যন্তরীণ রুটে ও খাগড়াছড়ি চট্রগ্রাম মহাসড়কে সর্বস্তরের বাঙ্গালীদের স্বত:স্ফুর্ত ভাবে অংশ নিতে দেখা গেছে। চট্রগ্রাম থেকে খাগড়াছড়ি প্রবেশদ্বার গাড়িটানা, তিনটহরী, মুহামনি বাস স্টেশন, গচ্ছাবিল, হাতিমুরা, বাটনাতলী রোডে পিকেটারদের অবস্থান করতে দেখা গেছে।

উল্লেখ্য, ১৯৯৭ সালের ২ ডিসেম্বর স্বাক্ষরিত পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তির (ঘ) খন্ডের ৪নং ধারা বলে পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিস্পত্তি কমিশন গঠন করা হয়। গত ১ আগষ্ট পার্বত্য ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন (সংশোধন) আইনের খসড়া নীতিগত অনুমোদন দেয় মন্ত্রীসভায়। ৮ আগস্ট রাষ্ট্রপতি এই আইনে স্বাক্ষর করেন এবং ৯ তারিখ গেজেট প্রকাশ করা হয়। এর প্রতিবাদে গত ৯ ও ১০ আগষ্ট পার্বত্য ভূমি কমিশন আইন বাতিলের দাবীতে তিন পার্বত্য জেলায় সকাল-সন্ধ্যা হরতালসহ বিভিন্ন কর্মসূচী পালন করছে পার্বত্য চট্টগ্রাম সম-অধিকার আন্দোলন, পার্বত্য নাগরিক পরিষদ, পার্বত্যগণ পরিষদ, পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদও পার্বত্য বাঙ্গালী ছাত্র ঐক্য পরিষদ এ হরতালের ডাক দেয়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন