বাংলাদেশের আকাশসীমা লংঘন করে মিয়ানমার সেনাবাহিনীর হেলিকপ্টার দিয়ে বিজিবি ক্যাম্প রেকি

Myanmar Mi

স্টাফ রিপোর্টার:
বিজিবি ক্যাম্পে মর্টার সেল নিক্ষেপের ১৩ দিনের মধ্যে মিয়ানমার সামরিক বাহিনীর একটি হেলিকপ্টার বান্দরবানের থানচি এলাকায় আকাশ সীমা লংঘনের খবর পাওয়া গেছে।

বুধবার দুপুরের দিকে থানচি উপজেলার মিয়ানমার সীমান্তবর্তী বুলুপাড়া-পানঝিরি এলাকার কয়েকটি বিজিবি ক্যাম্পের উপর দিয়ে হেলিকপ্টারটি ১০ মিনিট ধরে কয়েক চক্কর দিয়ে আবার মিয়ানমার সীমানায় চলে বলে জানা গেছে।

ধারনা করা হচ্ছে, বিজিবির নবগঠিত ক্যাম্পগুলো মিয়ানমার সেনাবাহিনী রেকি করে বা ছবি তুলে নিয়েছে। মিয়ানমার সেনাবাহিনীর একটি এমআই-১৭ হেলিকপ্টার বলে ধারণা করা হচ্ছে। তারা ৬৫ নং পিলার এলাকা দিয়ে বাংলাদেশের অভ্যন্তরে প্রবেশ করে ৭০ নম্বর এলাকা দিয়ে বের হয়ে যায়।

বিজিবির চট্টগ্রাম দক্ষিণ রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল হাবিবুল করিম ঘটনার সত্যতা নিশ্চিত করে পার্বত্যনিউজকে বলেন, এর আগেও মিয়ানমারের সামরিক হেলিকপ্টার বাংলাদেশের আকাশ সীমা লংঘন করেছিল। আমরা সেসময় প্রতিবাদ করায় মিয়ানমার এ বলে আশ্বস্ত করেছিল যে, ভবিষ্যতে যদি মিয়ানমারের সীমান্ত এলাকায় হেলিকপ্টার উড়ানোর প্রয়োজন হয় তাহলে তারা বাংলাদেশেকে লিখিত জানাবে। কিন্তু মিয়ানমার এমন কিছুই জানাই নি এবার। এটা বাংলাদেশের আকাশসীমার সুস্পষ্ট লংঘন।
তিনি আরো বলেন, আমরা এর তীব্র প্রতিবাদ জানিয়েছি। মিয়ানমার আমাদের সেই প্রতিবাদপত্র গ্রহণও করেছেন। প্রতিবাদপত্রে আমরা মিয়ানমারকে বলেছি, ভবিষ্যতে মিয়ানমার যদি এভাবে বাংলাদেশের আকাশ সীমা লংঘন করলে আমরা আমাদের স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষায় যা করার তাই করবো।
বিজিবি সেক্টরের জিএসটু মেজর গৌতম কুমার রায় বলেন, বুধবার সকাল ১১টা৩৫ থেকে ১১টা ৪৪ মিনিট পর্যন্ত মিয়ানমার সামরিক বাহিনীর একটি হেলিকপ্টার বুলুপাড়া, ইয়ংরাই পানঝিড়ি, ছাতা ছড়া ক্যাম্পের উপর দিয়ে ১০ মিনিট চক্কর দিতে থাকে। এসময় জোয়ানরা প্রস্তুতি নিয়ে নেয়।

তিনি ধারণা করেন, মিয়ানমার সামরিক বাহিনী অসৎ উদ্দেশ্য বিজিবি ক্যাম্পগুলো রেকি করেছে বা ছবি তুলেছে। বিষয়টি বিজিবির উর্দ্ধতন কর্মকর্তাদের অবহিত করা হয়েছে।

এ ঘটনার পর সীমান্তে বিজিবির সতর্কতা বাড়ানো হয়েছে। বিজিবির দক্ষিণ-পূর্বাঞ্চলের পক্ষ থেকে মিয়ানমার কর্তৃপক্ষের কাছে প্রতিবাদ জানানো হয়েছে বলেও জানা গেছে।

চলতি মাসের ১১ তারিখ বুধবার রাতে থানচি উপজেলার মায়ানমার সীমান্তবর্তী বুলুপাড়া এলাকায় বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) ক্যাম্প লক্ষ্য করে ৬ বার মর্টার শেল নিক্ষেপ করে মায়ানমারের সেনাবাহিনী।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন