বসন্তে সুস্থ থাকতে দরকার যে সকল সতর্কতা

লাইফ স্টাইল ডেস্ক:

বসন্তে সাধারণত ভাইরাল ফিভার, পেটের পীড়া. শ্বাসকষ্টজনিত সমস্যা ও চামড়া রোগের সমস্যা দেখা দেয়। তাই এসব রোগের বিষয়ে সতর্ক থাকুন। আসুন জেনে নেই বসন্তে সুস্থ থাকতে যেসব বিষয় মেনে চলবেন।

ভাইরাস জ্বর বা সর্দি-কাশি:

ঘরে বা ঘরের বাইরে কেউ ভাইরাস ফিভার বা সর্দি-কাশিতে ভুগলে একটু দূরত্ব বজায় রাখা ভালো। কারণ এসব রোগ ভাইরাসজনিত হওয়ায় আপনারও হতে পারে।

আবহাওয়ার খবর:

প্রতিদিন আবহাওয়ার খবর সকালেই জেনে নিয়ে সে অনুযায়ী প্রস্তুতি নিন। আবহাওয়ার খবর জানতে খবরের কাগজ, নিউজ চ্যানেল, এমনকি মোবাইলে আবহাওয়ার খবর জানতে পারবেন।

রাতে তাপমাত্রা কমে:

আবহাওয়া দেখে যদি রাতে তাপমাত্রা কমে যাওয়ার শঙ্কা থাকে তবে রাতে শীতের কাপড় নিয়ে বের হন। আবার যদি আবহাওয়ার গরম থাকে তবে শীতের কাপড় পরেও শরীর ঘেমে ঠাণ্ডা লেগে যেতে পারে।

বিশুদ্ধ পানি পান করুন:

গরমে প্রচুর পানি পান করা জরুরি। তবে অতিরিক্ত ঠাণ্ডা পানি না খাওয়া শরীরের জন্য ভালো। কারণ, গরমে আপনার শরীর থেকে অতিরিক্ত যে পানি বের হয়ে যায় তা পূরণে পানি বা স্যালাইনের জুড়ি নেই।

বাইক চালান:

বিশেষ করে যারা বাইকে চলাফেরা করেন তারা আবহাওয়ার সঙ্গে মানিয়ে চলতে হবে। বাইক চালালে অবশ্যই নাক-মুখ ঢেকে রাখুন, বিশেষত রাত আর ভোরের দিকে।

ওষুধ:

শরীরে হালকা জ্বর, গা ব্যথা, পেটের পীড়া, শ্বাসকষ্টজনিত সমস্যা ও চামড়া রোগ হতে পারে। তবে কখনোই ডাক্তারের পরামর্শ ছাড়া ওষুধ খাবেন না।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: বসন্তে সুস্থ থাকতে দরকার যে সকল সতর্কতা
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন