Notice: Trying to get property 'post_excerpt' of non-object in /home/parbatta/public_html/wp-content/themes/artheme-parbattanews/single.php on line 53

Notice: Trying to get property 'guid' of non-object in /home/parbatta/public_html/wp-content/themes/artheme-parbattanews/single.php on line 55

বর্ষবরণ ও বিদায়ে মারমা জনগোষ্ঠির বর্ণাঢ্য শোভাযাত্রা

মানিকছড়ি প্রতিনিধি:

১৪২৫ কে বিদায় ও ১৪২৬ কে স্বাগত জানিয়ে বর্ণাঢ্য শোভাযাত্রায় খাগড়াছড়িকে মাতিয়ে তুলেছে মারমা জনগোষ্ঠিরা। আর বৈসাবীকে ঘিরে নতুন সাঁজে সেজেছে তরুণ-তরুণীরা।

শনিবার (১৩ এপ্রিল) সকালে শোভাযাত্রা উদ্বোধন করেন সিন্দুকছড়ি জোন কমান্ডার লে. কর্ণেল রুবায়েত মাহমুদ হাসিব পিএসসি জি আর। বিকালে মংরাজ আবাসস্থল মানিকছড়িতে শোভাযাত্রার সমাপ্তি ঘটে।

গমাজের সকল পাপাচার, গ্লানী, দুঃখ-বেদনা ধুয়ে-মুছে পুরাতন বছরকে বিদায় ও নতুন বছরকে বরণ করতে পাহাড়ে উপজাতি জনগোষ্ঠিরা ৩ দিনব্যাপী পালন করছে নানা উৎসব। বৈসু, সাংগ্রাই ও বিজু এ তিনটি নামের প্রথমাক্ষরে নামকরণ হয় ‘বৈসাবী’।

চাকমা, মারমা আর ত্রিপুরারা মিলে এ উৎসবকে রাঙ্গিয়ে তোলে হরেক রঙ্গে।

আগামীকাল পহেলা বৈশাখ। এ উপলক্ষে শনিবার (১৩ এপ্রিল) সকাল থেকে খাগড়াছড়ির প্রতিটি পাড়া-মহলা ও গ্রামে-গঞ্জে মারমা সম্প্রদায়ের তরুণ-তরুণী, শিশু-কিশোর, বয়ো:বৃদ্ধ সকলেই এ উৎসবকে ঘিরে ছিলো মহানন্দে।

সকালে গুইমারা উপজেলার সিন্দুকছিতে বর্ণিল আয়োজনে বের করা হয় শোভাযাত্রা।

এ শোভাযাত্রায় প্রধান অতিথি হিসেব উপস্থিত ছিলেন ১৪ ফিল্ড রেজিমেন্ট আর্টিলারির জোন অধিনায়ক লে. কর্ণেল রুবায়েত মাহমুদ হাসিব পিএসসিপ জি।

বিশেষ অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান উশেপ্রু মারমা, ইউপি চেয়ারম্যার রেদাক মারমাসহ মারমা তরুল-তরুণীরা।

অপরদিকে বিকাল ৪টায় মংরাজ আবাসস্থল মানিকছড়িতে অনুষ্ঠিত হয় বর্ণিল সাঁজে সজ্জিত হাজারো মারমা জনগোষ্ঠির উপস্থিতিতে বর্ণাঢ্য শোভাযাত্রা।

এতে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান ম্রাগ্য মারমা।

এছাড়াও শোভাযাত্রায় উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও নবনির্বাচিত উপজেলা চেয়ারম্যান মো. জয়নাল আবেদীন, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. মাঈন উদ্দীন, ইউপি চেয়ারম্যান মো. শফিকুর রহমান ফারুক, অফিসার ইনচার্জ মুহাম্মদ রশীদ, মারমা উন্নয়ন সংসদের সভাপতি মংশেপ্রু মারমা, সাধারণ সম্পাদক রিপু মারমা।

র‌্যালিটি সরকারি উচ্চ বিদ্যালয় মাঠ থেকে শুরু হয়ে রাজবাড়ী ঘুড়ে মহামুনি চত্বরে গিয়ে আলোচনা সভার মাধ্যমে শেষ হয়েছে।

আগামীকাল রবিবার (১৪ এপ্রিল) সকালে প্রশাসনের উদ্যোগে নতুন বছরকে বরণ করতে আয়োজন করা হয়েছে বর্ণাঢ্য র‌্যালি ও সাংস্কৃতিক অনুষ্ঠানে।

এছাড়া মহামুনি চত্বরে জমবে ঐতিহ্যবাহী মহামুনি মেলা।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: বর্ষবরণ ও বিদায়ে মারমা জনগোষ্ঠির বর্ণাঢ্য শোভাযাত্রা
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন