বনরূপা সমতাঘাটের নলকূপটি সংস্কার হয়নি এখনো

রাঙামাটি প্রতিনিধি:

রাঙ্গামাটি শহরের বনরূপা সমতাঘাটে সরকারিভাবে স্থাপনকৃত নলকূপ ভেঙ্গে দিয়ে দোকান নির্মাণ করায় খাওয়ার পানির সংকটে পড়েছে বিভিন্ন শ্রেণীর মানুষ ও ব্যবসায়ীরা। এতে বিশুদ্ধ খাওয়ার পানি পান করতে না পেরে প্রত্যন্ত অঞ্চল থেকে আসা ক্রেতা-বিক্রেতা ও স্থায়ী ব্যবসায়ীরা চরম ভোগান্তি পোহাচ্ছে। কেউ কেউ কাপ্তাই হ্রদের পানি দিয়ে কাজ সারছেন আবার কোন কোন ব্যবসায়ী খাওয়ার পানি না পেয়ে দুরদুরান্ত থেকে খাওয়ার পানি বহন করছেন। এমনকি খাওয়ার পানির পরিবর্তে ব্যবসায়ীরা হ্রদের পানিও মানুষকে পান করাচ্ছে বলে অভিযোগ করেছেন স্থানীয়রা।

স্থানীয় সূত্রে জানা যায়, প্রায় ১৫ বছর আগে রাঙ্গামাটি পৌরসভা কর্তৃপক্ষ সমতাঘাট এলাকাবাসীর জন্য নলকূপটি স্থাপন করেন। এতে প্রত্যন্ত অঞ্চল থেকে বনরূপা বাজারে আসা ক্রেতা-বিক্রেতারাসহ স্থানীয় জনগণ নিরাপদ খাওয়ার পানি পান করে আসছিল। কিন্তু গত রবিবার (২০ জানুয়ারি) ঐ এলাকার জনৈক সমরেশ দেওয়ান নামে এক ব্যক্তি তার দোকান নির্মাণের জন্য সরকারি নলকূপটি ভেঙ্গে ফেলার কারণে এখানকার ব্যবসায়ীরা খাওয়ার পানির সংকটে পড়েছে বলে অভিযোগ করেন স্থানীয়রা।

সমতাঘাটের টং দোকানের মালিক অনুরূপা চাকমা ও কমলামূখী চাকমা বলেন, আজ ১১ দিন পার হয়ে গেল কিন্ত এখনো নলকূপটি সংস্কার করা হয়নি। যার ফলে খাওয়ার পানির অভাব দেখা দিয়েছে। আমরা বাসা থেকে খাওয়ার পানি এনে ক্রেতাদের খাওয়াচ্ছি। এভাবে আর কয়দিন পানি এনে খাওয়াবো ক্রেতাদের। এতে আমাদের অনেক কষ্ট হচ্ছে। তাই অতিদ্রুত এই নলকূপটি সংস্কার করার জন্য প্রশাসনের নিকট জোর দাবি জানাচ্ছি।

সমতাঘাটের ফুরমোন হোটেলের মালিক ধর্মপ্রিয় চাকমা বলেন, আমাদের হোটেলে ডিপটিউবওয়েল থাকায় আমরা যতুটুকু পারি এখানকার ব্যবসায়ীদের সাহায্যে করি। কিন্তু এই সাহায্যে করা তো বড় বিষয় নয়। আমিও চাই নলকূপটি খুব শীঘ্রই এখানকার ব্যবসায়ী ও স্থানীয় জনগণের জন্য মেরামত করা হউক।

এদিকে বনরূপা উত্তর বাজার ব্যবসায়ী বহুমূখী সমবায় সমিতি লিমিটেড এর সভাপতি স্নেহাশীষ চাকমা অভিযোগ করে বলেন, নলকূপটি ভেঙ্গে দেওয়ায় ব্যবসায়ীরা খাওয়ার পানির সংকটে চরম ভোগান্তি পোহাচ্ছে। এই নলকূপটি ভেঙ্গে দেওয়ায় সমতাঘাট এলাকাবাসী জনৈক সমরেশ দেওয়ানের বিরুদ্ধে গত সোমবার (২১ জানুয়ারি) রাঙ্গামাটি পৌরসভায় একটি লিখিতভাবে অভিযোগ করেন। পরে অভিযোগের প্রেক্ষিতে গত মঙ্গলবার (২২ জানুয়ারি) সকালে পৌর মেয়র আকবর হোসেন চৌধুরী, প্যানেল মেয়র মো. জামাল উদ্দিন ও ওয়ার্ড কাউন্সিলর কালায়ন চাকমাসহ সমতাঘাটে গিয়ে সমরেশ দেওয়ান ও এলাকাবাসী উভয় পক্ষকে নিয়ে এ সমস্যার সমাধান করে দিয়ে আসেন। এতে সিদ্ধান্ত হয়েছিল যে, সমরেশ দেওয়ান ক্ষতিগ্রস্ত নলকূপটি পুনরায় মেরামত করে দেবেন।  কিন্ত ১১ দিন পার হয়ে গেছে এখনো পর্যন্ত নলকূপটি মেরামত করেননি সমরেশ দেওয়ান।

তিনি আরো অভিযোগ করেন, নলকূপ ভাঙ্গায় বাঁধা দেয়ায় সমরেশ দেওয়ান উল্টো তাঁর বিরুদ্ধে রাঙ্গামাটি জেলা জজ আদালতে সমতাঘাটে অবস্থিত যাত্রীছাউনী দখল দেখিয়ে একটি মিথ্যা মামলা দায়ের করেন। এ বিষয়ে প্রশাসন সঠিক তদন্ত করে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা, মিথ্যা মামলা প্রত্যাহারসহ সমতাঘাট এলাকার ব্যবসায়ী ও স্থায়ী বাসিন্দার জন্য অতিদ্রুত নলকূপটি মেরামত করার জোর দাবি জানান।

অপরদিকে দোকান নির্মাণকারী সমরেশ দেওয়ান উল্টো অভিযোগ করে বলেন, তার নিজ জায়গার উপরে দোকান, পানির নলকূপসহ সিঁড়ি ও করে দিয়েছেন। নলকূপটি দোকান নির্মাণ কে বা কারা ভেঙ্গে ফেলেছে। কিন্তু এখানে সমিতির নাম দিয়ে তার বিরুদ্ধে অপপ্রচার চালাচ্ছে বলে উল্লেখ করেন। তিনি আরো বলেন,  ভেঙ্গে ফেলা নলকূপটি মিস্ত্রীর অভাবে মেরামত করা যাচ্ছে না। যে এই নলকূপটি ভাঙ্গুক না কেন নিজ উদ্যোগে খুব শীঘ্রই নলকূপটি পুনরায় মেরামত করে দেয়া হবে বলে তিনি জানান।

এ বিষয়ে রাঙ্গামাটি পৌরসভার মেয়র আকবর হোসেন চৌধুরী বলেন, নলকূপটির বিষয়ে একটা সমাধান করে দিয়েছিলাম। তিনি এটি জনস্বার্থে মেরামত করে দিবেন বলেছিলেন। কেন এখনো ঠিক করা হয়নি তা বলতে পারছিনা।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন