ফের বেইলি ব্রিজ ভেঙ্গে রুমা উপজেলায় যোগাযোগ বন্ধ

bandarban-pic-1-12

নিজস্ব প্রতিবেদক:

বান্দরবানের রুমা উপজেলায় বেইলি সেতুর কাঠের পাতাটন ভেঙ্গে সড়গ যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে। রুমা সড়কে ৪৮ কিলোমিটারের মধ্য অতিঝূঁকিপুর্ণ ২৪টি বেইলি সেতু রয়েছে। এছাড়া ৪৮ কিলোমিটারের মধ্যে প্রায় ৩০ কিলোমিটার সড়কপথও যানবাহন চলাচলের অনুপোযোগী হয়ে পড়েছে। ক্ষত-বিক্ষত সড়কপথের কোন কোন এলাকায় মেরামত কাজ চলছে ।

মঙ্গলবার তৃতীয়বারের মত কৈক্ষংঝিরির এলাকায় বেইলি সেতুটির কাঠের পাতাটন ভেঙ্গে মাল বোঝাই ট্রাক আটকে যায়। এর আগেও পর পর দু’বার একই সেতু ভেঙ্গে কয়েকদিন যানবাহন চলাচল বন্ধ থাকে। মঙ্গলবার সন্ধ্যা থেকে এ সড়কে যানবাহন চলাচল বন্ধ রয়েছে।

স্থানীয় জনপ্রিতিনিধি ও ব্যবসায়ীদের সাথে কথা বলে জানা গেছে, জেলা সদর থেকে রুমা উপজেলা সদর পর্যন্ত ৪৮ কিলোমিটার দীর্ঘ সড়কপথে প্রতিদিনই ২ শতাধিক বাস, ট্রাক, জিপসহ বিভিন্ন যানবাহন চলাচল করে থাকে। রুমা উপজেলায় বিভিন্ন পর্যটন স্পট থাকায় দেশ-বিদেশ থেকে ভ্রমণে আসা পর্যটকদের সড়ক পথে যাতায়তের একমাত্র পথ। এ সড়কপথেই যেতে হয় পর্যটন কেন্দ্র বগালেক, তাজিংডং ও ক্যক্রাডং পর্বতমালায়, রিজুক ঝর্ণা। জনগুরুত্বপূর্ণ হওয়া সত্বেও এ সড়কের ওপর নির্মিত প্রায় ৮০টি বেইলি-আধা-বেইলি সেতুর বেশির ভাগই কার্যত যানবাহন চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। খোদ সড়ক বিভাগ এবং এ সড়কের মেরামত ও পুন:নির্মাণ কাজে নিয়োজিত সেনাবাহিনীর নির্মাণ প্রকৌশল বিভাগের তথ্য মতে ২৪টি সেতুই অতিঝুঁকিপূর্ণ। এসব সেতুর মধ্যে প্রাথমিকভাবে ২৩টি সেতু ভেঙ্গে ফেলে পুন:রায় আরসিসি সেতু নির্মাণের জন্য চাহিদাপত্রও পাঠানো হয়েছে উচ্চ মহলে। কিন্তু তহবিল বরাদ্দ না থাকার অজুহাত তুলে ভগ্নদশাগ্রস্থ সেই সেতুগুলোর মেরামত কিংবা পুন:নির্মাণের উদ্যোগ এখনও গ্রহণ করা হয়নি। ঝূঁকিপূর্ণ ২৪টি সেতুই যানবাহন ব্যবহারের অনুপযোগী এবং যে কোন সময় সেগুলো ভেঙ্গে পড়ে ব্যাপক জানমালের ক্ষয়ক্ষতির আশঙ্কা করছেন যাত্রীরা।

রুমা উপজেলা চেয়ারম্যান অংথোয়াইচিং মারমা, সদর ইউপি চেয়ারম্যান শৈবং মারমা বলেন, রুমা সড়কের বেহাল দশা। এ উপজেলায় বিভিন্ন পর্যটন স্পট হওয়া সত্বেও ঝুঁকিপূর্ণ সড়ক ও সেতুগুলো পুন:নির্মানের দাবী জানান।

ট্রাক চালক জগলুর জানান, ভাঙ্গা সড়ক ও ঝুঁকিপূর্ণ সেতুর উপর দিয়ে জীবনের ঝুঁকি নিয়ে যানবাহন চালাচ্ছি। এ সড়কের লাইমী পাড়ায় ২টি, ফারুক পাড়ায় ২টি, খুমিঘাট এলাকায় একটি, কৈক্ষংঝিরি ও মুরুংগু বাজার এলাকায় ৮টি বেইলি সেতুর বেহাল দশা। সেতুর কাঠের পাতাটনের অনেকগুলো অংশ ভেঙ্গে পড়েছে এবং স্টীলে অনেকগুলো পাতাটন এলোমেলো হয়ে পড়ে থাকে। প্রতিদিনই মোটর সাইকেলসহ ছোট ছোট যানবাহন নানামূখী দুর্ঘটনার শিকার হচ্ছে।

এ বিষয়ে বান্দরবান-রুমা সড়কের মেরামত ও সেতু নিমার্নের কাজে নিয়োজিত সেনবাহিনীর কোন সদস্য কিংবা কর্মকর্তাই তাদের কাজের বিষয়ে কোন তথ্য জানাতে রাজি নন।

জেলা সওজ বিভাগের একটি সূত্র জানায়, গত তিন অর্থবছরে কেবল বান্দরবান-রুমা সড়কের মেরামত এবং ৫টি নতুন সেতু নির্মাণের জন্যে সরকারি বরাদ্দ অর্থের পরিমাণ ছিল প্রায় ১৩কোটি টাকা।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন