ফুটপাত বেদখলে যত্রতত্র গাড়ি পার্কিং, সৌন্দর্য হারাচ্ছে পর্যটন শহর রাঙামাটি

Exif_JPEG_420

নিজস্ব প্রতিবেদক:

যত্রযত্র অবৈধভাবে গাড়ি পাকিং, ফুটপাত বেদখল করে স্থাপনা নির্মাণ করায় সৌন্দর্য হারাচ্ছে রাঙামাটি। এ ছাড়াও চালকরা ট্রাফিক সিগন্যাল না মানায় শহরে অনেক সময় মারাত্মক দুর্ঘটনা ঘটছে। ফুটপাত বেদখল করে স্থাপনা নির্মাণ ও মালামাল রাখায় শহরের জন চলাচলে বেড়েছে জনদূর্ভোগ। এ ব্যাপারে সংশ্লিষ্ট প্রশাসন ব্যবস্থা নিচ্ছে না বলে স্থানীয়দের অভিযোগ।

রাস্তায় অবৈধ গাড়ি পাকিং ও  রাঙামাটি শহরকে যানজট মুক্ত রাখতে পুলিশ ও  জেলা প্রশাসন যথাযথ পদক্ষেপ নিয়ে পর্যটন শহর রাঙামাটির সৌন্দর্য রক্ষার দাবি জানিয়েছেন রাঙামাটি শহরবাসী।

দেশের একমাত্র রিক্সা বিহীন শহর হিসেবে পরিচিত পার্বত্য রাঙামাটি শহর। পর্যটন এলাকা হিসেবে এ শহরের সৌন্দর্য্যের খ্যাতি রয়েছে। কাপ্তাই হ্রদের পারে গড়ে উঠা এ শহর ভ্রমণ পিপাসু পর্যটকদের খুব সহজেই মুগ্ধ করে। রাঙামাটি শহরে নেই তেমন একটা যানজট। কিন্তু বর্তমানে শহরের প্রধান সড়কে যত্রযত্র অবৈধভাবে গাড়ি পার্কিং, পুটপাত বেদখল, অপরিকল্পিত ডাস্টবিন ও স্থাপনা নির্মাণ করার কারণে এ শহেরর সৌন্দর্য বলতে এখন কিছুই নেই। দেশের বিভিন্ন অঞ্চল থেকে বেড়াতে আসা পর্যটকরা শহরের এ অবস্থা দেখে হতাশ হচ্ছেন। বেড়াতে আসা কয়েকজন পর্যটক জানান, পর্যটন শহর হিসেবে রাঙামাটি যে রকম সাজানো, পরিচ্ছন্ন হওয়ার কথা ছিলো তা করা হয়নি। এ ছাড়াও পর্যটন সৌন্দর্য বৃদ্ধির জন্য পর্যটন বান্ধব কোন স্থাপনা বা উন্নয়ন চোখে পড়ে না।

এদিকে চালকরা ট্রাফিক সিগন্যাল না মেনে গাড়ি চালানোয় এবং যত্রতত্র গাড়ি পার্কিং করে রাখায় প্রায় দূর্ঘটনা ঘটছে। এ কারণে ক্রমশ রাঙামাটি শহরে চলাচলে জননিরাপত্তা হুমকিতে পড়ছে। এসব কারণে এখন শহরে প্রায়ই সময় যানজট দেখা দিচ্ছে।

বিশেষ করে শহরের বনরূপা চৌমহনী এলাকা, নিউমার্কেট চত্বর, ফিশারী বাধ এলাকা, কাঠালতলী, তবলছড়ি, রিজার্ভ বাজারসহ বিভিন্ন স্থানে প্রায়ই ট্রাক, বাস, পিকআপ ও ভ্যান গাড়ি পার্কিং করে রাখা হয়। এ ছাড়াও এসব এলাকায় রাস্তার পাশ ঘেষে দোকানসহ বিভিন্ন স্থপনা নির্মাণ, ফুটপাত দখল করে নির্মাণ সামগ্রী রাখায় জানযট সৃষ্টি হচ্ছে। স্থানীয়দের অভিযোগ আইন-শৃংখলা বাহিনী যথাযথ পদক্ষেপ না নেওয়ার কারণে যত্রতত্র অবৈধভাবে গাড়ি পার্কিং’র প্রবণতা বাড়ছে।

দৈনিক রাঙামাটির সম্পাদক আনোয়ার আল হক বলেন, পর্যটন এলাকা হিসেবে রাঙামাটি শহরের পরিবেশ যে রকম হওয়ার কথা ছিলো তা হয়নি। উপরন্তু যত্রতত্র পার্কিং ও ফুটপাত বেদখল হওয়ার কারণে রাঙামাটি শহরের পরিবেশ ও সৌন্দর্যহানী হচ্ছে। এ ব্যাপারে সংশ্লিষ্ট প্রশাসন তেমন কোন ব্যবস্থা নিচ্ছে না বলেও তিনি অভিযোগ করেন।

তবে রাঙামাটিতে নির্ধারিত ট্রাক টার্মিনাল না থাকায় সড়কে ট্রাক পার্কিংয়ে বাধ্য হচ্ছেন বলে জানান ট্রাক চালকরা। রাঙামাটি-চট্টগ্রাম ট্রাক মালিক সমিতির সাধারণ সম্পাদক মো. সেকান্দার হোসেন চৌধুরী ও সমিতির নেতারা জানান, জেলায় নির্দিষ্ট ট্রাক টার্মিনাল ও অন্যান্য গাড়ি পার্কিং’র নির্ধারিত কোন স্থান না থাকায় শহরে গাড়ি পার্কিং এ বিশৃঙ্খলা বেড়েছে।

রাঙামাটির ট্রাফিক ইন্সপেক্টর নীতি বিকাশ দত্ত জানান, অবৈধভাবে গাড়ি পার্কিং’র বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হয়। তারপরও পরিবেশ রক্ষায় আইন প্রয়োগের পাশাপাশি গাড়ির চালক ও মালিকদের সচেতন করতে বিশেষ উদ্যোগ নেয়ার কথা জানালেন তিনি।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন