প্রাণ ফিরে পেলেও খাবার  খাচ্ছেনা উদ্ধারকৃত বন্য হাতিটি

 

পার্বত্যনিউজ রিপোর্ট:

সম্প্রতি রাঙামাটি জেলার কাপ্তাই হ্রদে অর্ধ ডুবো অবস্থায় পাওয়া আহত বন্য হাতিটি এখন পশু চিকিৎসকদের নিবিড় পর্যবেক্ষণে আছে। হাতিটি কিছুটা সুস্থ হলেও কোন খাবার খাচ্ছেনা ।

গত ২২ অক্টোবর রাঙামাটি জেলার কাপ্তাই উপজেলায় কলমিছড়া বিট এলাকার হ্রদে অর্ধ ডুবো অবস্থায় একটি বন্য হাতি দেখতে পায় বন প্রহরীরা। প্রথমে হাতিটিকে তারা মৃত মনে করেছিল। কিন্তু কাছাকাছি গিয়ে দেখ হাতিটি বেঁচে আছে। খবর পেয়ে উপজেলা বন বিভাগ হাতিটিকে উদ্ধার করার সিদ্ধান্ত নেয়। পরে একটি বিশেষজ্ঞ দল হ্রদ থেকে হাতিটিকে তীরের কাছাকাছি নিয়ে আসে। বেঁচে থাকলেও হাতিটি ছিল অচেতন।

তবে সাথে সাথে স্থানী পশু চিকিৎসকরা হাতিটিকে বেশ কয়েকটি ইঞ্জেকশন ও প্রয়োজনীয় ঔষুধ দেন। ঘন্টাখানেক পর হাতিটি আস্তে আস্তে দাঁড়ানোর চেষ্টা করে। একটু সুস্থ্ হওয়ার পর শুক্রবার দুপুরে দিকে হাতিটি দুর্বল শরীরে হাঁটতে শুরু করেছে। তবে এখনো পর্যন্ত হাতিটি খাবার খেতে গ্রহণ করছে না।

হাতিটি জঙ্গলে না থেকে কিভাবে আহত হয়ে পানিতে পড়ল তা নিয়ে এলাকাবাসীর রয়েছে নানামত। কেউ বলছে, বন্যদস্যুরা গুলি করছে। আবার কেউ বলছেন হিংস্র কোন প্রাণীর আক্রমণের ফলে আহত হয়ে পানিতে পড়েছে।

এদিকে পার্বত্য চট্রগ্রাম দক্ষিণ বন বিভাগীয় প্রধান বন সংরক্ষক (সিএফ) হানিফ পাটোয়ারী হাতিটির খোঁজখবর নিচ্ছেন বলে জানা যায়।

দক্ষিণ বন বিভাগীয় কর্মকর্তা (ডিএফও) মো.শামসুল আজম বলেন, ভাল না হওয়া পর্যন্ত আমরা আপ্রাণ চেষ্টা করে যাব। বিভিন্নস্থান থেকে বিশেষজ্ঞ ডা. নিয়ে এসে আমরা এর চিকিৎসা সেবা করে যাচ্ছি।

কর্ণফুলী রেঞ্জ কর্মকর্তা শরিফুল আলম বলেন, হাতিটি উদ্ধারের পর হতে চিকিৎসা দেওয়ার জন্য  যা যা করা দরকার আমরা তা করে চলছি। বাকি আল্লাহর হাতে।

সরেজমিন পরিদর্শনে দেখা গেছে, আহত হাতিটির মাথার উপর, কানের নীচে এবং পিছনের দিকে বেশ কিছু ক্ষত  চিহ্ন রয়েছে।

 

পশু চিকিৎসক ডা. মোস্তাফিজুর রহমান বলেন,  হাতিটি কোন কিছু খাচ্ছে না আর দিন দিন আরো দুর্বল হয়ে যাচ্ছে।তার ধারণা, হাতিটি ২৫দিনের বেশি না খেয়ে থাকতে পারে।তবে এখনও হাতিটি আশঙ্কামুক্ত নয় বলে তিনি জানান।

 

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন