প্রথম ম্যাচেই হোপের ঝড়ে হারল বাংলাদেশ

খেলা ডেস্ক:

টেস্ট এবং ওয়ান্ডে সিরিজে জয়ের পর অবস্থা ভালোই যাচ্ছিলো টাইগাদের। কিন্তু সিলেটে ৩ ম্যাচের  টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে ক্যারিবীয়দের সামনে দাঁড়াতেই পারলো না বাংলাদেশে। স্বাগতিক ব্যাটসম্যান শাই হোপের ঝড়ো ব্যাটিংয়ে হার নিয়েই মাঠ ছাড়তে হলো বাংলাদেশকে।

বাংলাদেশের ছুড়ে দেওয়া ১৩০ রানের টার্গেটে ব্যাটিং করতে নেমে মাত্র এক উইকেট হারিয়ে ও ৫৫ বল বাকি থাকতেই জয় তুলে তিন ম্যাচ সিরিজে ১-০তে লিড নিল ওয়েস্ট ইন্ডিজ। বাংলাদেশকে ৮ উইকেটের বিশাল ব্যবধানে হারালো ক্যারিবীয়রা।

সোমবার (১৭ ডিসেম্বর) সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচের আগে টসটাই যেন শুধু ছিলো বাংলাদেশের পক্ষে। টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান। ম্যাচটি শুরু হয় দুপুর সাড়ে ১২টায়।

ম্যাচের শুরুতেই খুব একটা ভালো করতে পারেনি বাংলাদেশ। ক্যারিবীয়দের বলের  সামনে একমাত্র সাকিব আল হাসান ছাড়া কেউ ভালো করার সুযোগ পাননি। ব্যক্তিগত ক্যারিয়ারে ৪৩ বলে ৬১ রান যোগ করেন তিনি। দ্বিতীয় সর্বোচ্চ ১৭ রান করেন আরিফুল হক।

জয়ের লক্ষ্যে খেলতে নেমে ৩.১ ওভারেই দলীয় হাফসেঞ্চুরির দেখা পায় ক্যারিবীয়রা। দুই ওপেনার এভিন লুইস ও শাই হোপ উইকেটে ঝড় তোলেন। তবে চতুর্থ ওভারে মোহাম্মদ সাইফুদ্দিনের বলে ১৮ রানে থাকা লুইস বিদায় নেন। মাত্র ১৬ বলেই হাফ সেঞ্চুরি তুলে নেন হোপ। পরে ২৩ বলে ৩টি চার ও ৬টি বিশাল ছক্কায় ৫৫ করে মাহমুদউল্লাহ রিয়াদের বলে আউট হয়ে মাঠ ছাড়েন তিনি।

জয়ের জন্য বাকি কাজটা সহজেই সেরে ফেলেন নিকোলাস পুরান ও কেমো পল। পুরান ১৭ বলে ৩টি চারে ২৩ ও পল ১৪ বলে এক চার ও ৩টি ছক্কায় ২৮ করে অপরাজিত থাকেন।

এর আগে প্রথমে ব্যাট করতে নেমে ১৯ ওভারে অলআউট হওয়ার আগে মাত্র ১২৯ রনের সংগ্রহ পায় বাংলাদেশ। ক্যারিবীয় বোলার শেলডন কোটরেল ৪টি উইকেট দখল করেন।

বাংলাদেশ অধিনায়ক সাকিব দুর্দান্ত ব্যাটিং করে শেষ পর্যন্ত ৪৩ বলে ৮টি চার ও ২টি ছক্কায় ৬১ করে কোটরেলের বলে বিদায় নেন। পরে মোহাম্মদ সাইফুদ্দিন, মেহেদি হাসান মিরাজ ও মোস্তাফিজুর রহমান দ্রুত বিদায় নিলে স্কোর বড় হয়নি টাইগারদের।

দলীয় ১৫তম ওভারে শতকের দেখা পায় বাংলাদেশ। আর পরের ওভারেই ছক্কা হাঁকিয়ে টি-টোয়েন্টি ক্যারিয়ারের অষ্টম হাফসেঞ্চুরি তুলে নেন সাকিব। ৪০ বলে ৭টি চার ও একটি ছক্কায় ফিফটি স্পর্শ করেন দলনেতা। তবে একই ওভারে আরিফুল ১৭ রানে বিদায় নেন।

প্রথমে ব্যাট করতে নামা বাংলাদেশ ১০.১ ওভার শেষে ৫ উইকেট হারিয়ে বিপদে পড়েছ। এ সময় ৭৩ রান সংগ্রহ করেছে দলটি। সর্বশেষ মাহমুদউল্লাহ ১২ রানে কোটরেলের তৃতীয় শিকার হয়ে মাঠ ছাড়েন।

এর আগে রোভম্যান পাওলের থ্রোতে রান আউটে কাটা পড়েন মুশফিকুর রহিম। শট সিঙ্গেল নিতে গেলে নন স্ট্রাইকে তার স্ট্যাম্প থ্রো করে ভেঙে দেন পাওয়েল। ৫ রান করেন মুশফিক।

ইনিংসের দ্বিতীয় ওভারে শেলডন কোটরেলের চতুর্থ বলে তুলে মারতে গিয়ে আউট হন তামিম ইকবাল। দলীয় ১১ ও ব্যক্তিগত ৫ রানে তিনি কার্লোস ব্র্যাথওয়েটের ক্যাচে মাঠ ছাড়েন তিনি। পরের ওভারে ঠিক একইভাবে ওশানে টমাসের বলে মারতে গিয়ে ব্র্যাথওয়েটের ক্যাচে ৬ রানে ফেরেন লিটন দাশ। টিকতে পারেননি সৌম্য সরকারও। ব্যক্তিগত ৫ রানে কোটলের শিকার হন তিনি।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন