পোপ ফ্রান্সিসককে সর্বোচ্চ নিরাপত্তা দেবে বাংলাদেশে

পার্বত্যনিউজ ডেস্ক:

খ্রিষ্টান জগতের সর্বোচ্চ ধর্মীয় ব্যক্তিত্ব পোপ ফ্রান্সিসকে বাংলাদেশ সফরকালে সর্বোচ্চ পর্যায়ের নিরাপত্তা দেয়া হবে বলে জানিয়েছেন দেশটির কর্মকর্তারা। পোপ ৩০ নভেম্বর থেকে ২ ডিসেম্বর পর্যন্ত এই মুসলিম সংখ্যাগুরু দেশটিতে সফর করবেন।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের কমিশনার এহসানুল ফেরদৌস ইউসিএনিউজডটকম’কে বলেন, ‘পোপকে আমরা সর্বোচ্চ পর্যায়ের নিরাপত্তা দেবো। পোপ যেসব স্থান সফর করবেন সেগুলো ‘ফুলপ্রুফ’ নিরাপত্তা কর্ডনের মধ্যে থাকবে। পোপ ফ্রান্সিসের নিরাপত্তার সঙ্গে কোন ধরনের আপোষ করা হবে না।’

পোপের সফরকালে রাজধানী ঢাকায় পুলিশ, আধাসামরিক বাহিনী ও গোয়েন্দা বিভাগের শত শত সদস্য মোতায়েন করা হবে বলে স্থানীয় পত্রিকার খবরে উল্লেখ করা হয়।

ওই কর্মকর্তা আরো বলেন, ‘আমরা এখনো সঠিক সংখ্যাটি দিতে না পারলেও তা ৮,০০০-এর বেশি হবে। পাশাপাশি প্রতিটি ভেন্যুতে সাদা পোশাকের পুলিশ ও গোয়েন্দা কর্মকর্তা মোতায়েন করা হবে।

সাম্প্রতিক সময়ে বাংলাদেশে চরমপন্থার উত্তান নিয়ে উদ্বেগ দেখা দেয়। পোপের সফরকালে জঙ্গিদের ওপর কঠোর নজরদারি করা হবে বলে পুলিশ কর্মকর্তারা জানান।

পুলিশের আইজিপি এ কে এম শাহিদুল শহীদুল হক বলেন, পোপ ফ্রান্সিস হচ্ছেন একজন বিশ্ব নেতা। তার আগমন আমাদের জন্য সম্মানের। তাই তার নিরাপত্তার ব্যাপারে আমরা খুবই সতর্ক।

সরকারি নিরাপত্তা বাহিনীর পাশাপাশি ক্যাথলিক চার্চে’র নিরাপত্তা ও স্বেচ্ছাসেবী কমিটি পোপের নিরাপত্তার জন্য ৬৫০ জন স্বেচ্ছাসেবীকে প্রশিক্ষণ দিচ্ছে বলে কমিটির আহ্বায়ক নির্মল রোজারিও জানিয়েছেন।

তিনি বলেন, ‘পোপের নিরাপত্তা নিয়ে সরকারি এজেন্সিগুলোর সঙ্গে আমাদের বেশ কয়েক দফা বৈঠক হয়েছে। তারা আমাদেরকে নিরাপত্তার ব্যাপারে দিক নির্দেশনা দিয়েছে। নিরাপত্তা রক্ষায় আমাদের স্বেচ্ছাসেবীরা আইন-শৃঙ্খলারক্ষা বাহিনীকে সহায়তা করবে।’

মিয়ানমারের ইয়াংগুন সফর শেষে পোপ ফ্রান্সিস ৩০ নভেম্বর বাংলাদেশ যাবেন। ওই দিন সন্ধ্যায় তিনি প্রেসিডেন্ট আব্দুল হামিদের সঙ্গে সৌজন্য সাক্ষাত করবেন এবং প্রেসিডেন্ট ভবনে কূটনৈতিক কোর ও সুশিল সমাজের সদস্যদের উদ্দেশ্যে বক্তব্য রাখবেন।

১ ডিসেম্বর পোপ ঢাকার সোহরাওয়ার্দি উদ্যানে জনসমাবেশে বক্তব্য রাখবেন এবং ১৬ ডেকনকে যাজক হিসেবে অভিষিক্ত করবেন। পরদিন তার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাতের কথা রয়েছে।

 

সূত্র: south asian monitor

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন