পেকুয়ায় ৫০হাজার একর জমির ফসল হুমকিতে

download

নিজস্ব প্রতিনির্ধি:

মাতামুহুরী নদীতে স্থাপিত রাবর ড্যাম সম্প্রতি ছিদ্র হয়ে যাওয়ায় পেকুয়ায় ৫০ হাজার একর বোরো ফসল হুমকির মধ্যে পড়েছে। ক্ষতিগ্রস্থ এই রাবারড্যাম পুন:সংস্কারের জোর দাবি উঠেছে।

কৃষক ও জমির মালিকরা মাতামুহুরী নদীর রাবার ড্যাম ছিদ্র হওয়ায় চরম সংকটে পড়েছেন। রাবারড্যাম ছিদ্র হওয়ায় লবনাক্ত পানির প্রবাহ মিষ্টি পানিতে মিশ্রিত হচ্ছে। ফলে ভাটি ও নিম্নাঞ্চলে মাতামুহুরী ও তৎসংলগ্ন শাখা-প্রশাখা নদীগুলোতে এর বিরুপ প্রভাব পরিলক্ষিত হচ্ছে। নদীতে লবনাক্ততার পরিমাণ বেড়ে যাওয়ায় মিষ্টি পানির উৎস ও জীব বৈচিত্রগুলি চরম হুমকির মধ্যে পড়েছে।

এদিকে রাবারড্যামে অবনতিশীল পরিস্থিতি বিদ্যমান হওয়ায় এর নীতিবাচক প্রভাব পেকুয়া উপজেলার বিশাল এলাকায় পড়েছে। গত একমাস আগে উপজেলার সর্বত্র জমিতে বোরো ফসল আবাদ করা হয়েছে। ফসল বেড়ে উঠার সময় এ মুহূর্তে পানি প্রয়োজনীতা সবচেয়ে বেশি। সেচ ও পানি সংকট তীব্রতর হওয়ার সম্ভবনা দেখা দিয়েছে। ফসল বেড়ে উঠার সময় রাবার ড্যাম ছিদ্র হওয়ায় হাজার হাজার কৃষক চরম বেকায়দায় পড়েছেন। ঘরে ফসল তুলতে পারবেন কিনা এনিয়ে কৃষকদের মধ্যে হতাশা বিরাজ করছে।

অপরদিকে মাতামুহুরী নদীর ছিদ্র হওয়া ওই রাবার ড্যাম দ্রুত সংস্কারের জন্য পেকুয়ার কৃষকরা জোরা দাবি জানিয়েছেন। গত কয়েকদিন ধরে পেকুয়ার প্রশাসন, জনপ্রতিনিধি ও সমাজের নেতৃত্বশীল ব্যক্তিরা ক্ষতিগ্রস্থ রাবার ড্যাম পরিদর্শনের জন্য উপজেলার সদর ইউনিয়নের পুর্ব মেহেরনামা মাতামুহুরী নদী সংশ্লিষ্ট এলাকা পরিদর্শন করেছেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন