পেকুয়ায় স্বাক্ষর জালিয়াতি করে জমি হাতিয়ে নেওয়ার অভিযোগ 

প্রতিনিধি পেকুয়া:

কক্সবাজারের পেকুয়ায় জমির মূল মালিকের স্বাক্ষর জালিয়াতি করে জমি হাতিয়ে নিয়েছে একটি প্রতারক চক্র। জানাযায়, পেকুয়া উপজেলার মগনামা মৌজার বিএস ৮১২ ও ৮১১ খতিয়ানদ্বয়ের হাজ্বী বশির আহমদ রায়তী স্বত্ব দখলীয় জমির এক অংশের পৈত্রিক সম্পত্তির মালিক হেবা মরজিনা ছায়া। বিগত কয়েক মাস পূর্বে পৃথক ১৬২২ খতিয়ান ও ১৭৭৯ খতিয়ানের ২৪৪, ১৬৪ ও ৩৭৬ দাগের চিহ্নিত দখল মতে ১.৫৮ একর জমির বার্ষিক খাজনা স্থানীয় তহশীল অফিসে পরিশোধ করতে যায় মরজিনা। এ সময় জানতে পারে তার নামজারী খতিয়ান ভুক্ত জমি ম্যাকড্রাই ডেসিকেন্ট লি. এর পরিচালক মো. ছরওয়ার কামালের নামে নামজারী করা হয়েছে। যার কারণে ওইদিন খাজনা আদায় করতে ব্যর্থ হয় হেবা মরজিনা ছায়া। পরে এ বিষয়ে ভুক্তভোগী হেবা মরজিনা ছায়া বাদী হয়ে কক্সবাজার যুগ্ম জজ (২য়) আদালতে ঘোষণা মুলক মামলা দায়ের করেন।

অভিযোগ ও তথ্য সূত্রে জানাযায়, হেবা মরজিনার তথ্য গোপন ও স্বাক্ষর জালিয়ত করে ভূয়া পরিচয় পত্র যার নং ১৯৭০১৪৮৫৮০৮০০০০১৪ পেকুয়া উপজেলার মগনামা ইউনিয়নের মরহুম রশিদ আহমদের পুত্র নাছির উদ্দিন কবলা দলিলের সনাক্তকারী ছিলেন। ওই দিন মগনামা জমিদার বাড়ির মরহুম ছরুত আলম চৌধুরীর পুত্র মোছাদ্দেক আহমদ চৌধুরী, একই ইউনিয়নের মরহুম ছালেহ আহমদের পুত্র আবুল কাশেম ওই দলিলের স্বাক্ষী দেখিয়ে চকরিয়া উপজেলার চিরিঙ্গা ইউনিয়নের পালাকাটা এলাকার মোহাম্মদ হাসেমের পুত্র শরীফুল ইসলাম সু-কৌশলে ওই দলিল ম্যাকড্রাই ডেসিকেন্ট লি. এর পরিচালক মো. ছরওয়ার কামালের নামে সৃজন করা হয়। ভুক্তভোগী হেবা মরজিনা ছায়া জানান, প্রকৃত পক্ষে আমার জাতীয় পরিচয় পত্র যার নং ২৬৯৪৮০৭৮৩৪৫১৫ এবং পরবর্তী জাতীয় পরিচয় পত্র (স্মার্ট কার্ড) যার নং- ৫৫০৭২৮৬০৫১ নাম হেবা মরজিনা পিতা ডি এইচ বশির আহমেদ সর্ব সাং হোল্ডিং নং ২৪, গ্রাম-২০ রূপনগর আ/এ, ডাকঘর-মিরপুর-১২১৬, ঢাকা উত্তর সিটি কর্পোরেশেন, ঢাকা। ম্যাকড্রাই ডেসিকেন্ট লি. এর পরিচালক মো. ছরওয়ার কামালের নামে কোন প্রকার আমার স্বাক্ষরিত জমি বিক্রি করি নাই। এদিকে আমার স্বাক্ষর জালিয়ত ও তথ্য গোপন রেখে গত ১৩ জুলাই ১২০৯ নং কবলা মূলে দলিল সৃজন করে ওই প্রতারক সিন্ডিকেট। একই সাথে জাল দলিলের অনুকূলে নামজারী জমাভাগ মামলা নং ৩৯৫(ক)/১৭-১৮ এর ১৯-১০-২০১৭ইং তারিখের আদেশ মূলে ৩৩৫৬ নং খতিয়ান সৃজন করেন।

ম্যাকড্রাই ডেসিকেন্ট লি. এর পরিচালক মো. ছরওয়ার কামালের নামে সু-কৌশলে ভূয়া সৃজিত নামজারী জমাভাগ খতিয়ান অকার্যকর করার জন্য কক্সবাজার যুগ্ম জেলা জজ আদালতে হেবা মরজিনা বাদী হয়ে একটি মোকাদ্দমা দায়ের করেন। একই মামলায় সৃজিত ১২০৯ নং কবলার পণ ৫৫,০০,০০০/=(পঞ্চান্ন লক্ষ) টাকা মূল্য নির্ধারনী মূল্য দেখিয়ে মামলাটি দায়ের করা হয়। যার মামলা নং ৪৪২/১৭ইং। মামলায় ১নং আসামি দেখানো হয়েছে ফেনী জেলার, দাগন ভূইয়া উপজেলার আলাইয়ারপুর এলাকার মরহুম হাবিব উল্লাহ’র পুত্র ও ঢাকাস্থ তেজগাঁও শিল্প এলাকার মীর শওকত আলী রোড, ১৮৬-বীর উত্তমে শান্তা ওয়েস্টার্ন টাওয়ার(লেভেল-১১) অবস্থিত ম্যাকড্রাই ডেসিকেন্ট লি. এর পরিচালক ছরওয়ার কামাল এবং প্রতারক সিন্ডিকেটের পাঁচ সদস্য যথাক্রমে মগনামা ইউনিয়নের মরহুম রশিদ আহমদের পুত্র নাছির উদ্দিন, মরহুম আলহাজ্ব ছুরত আলম চৌধুরীর পুত্র মোছাদ্দেক আহমদ চৌধুরী, মরহুম ছালেহ আহমদ এর পুত্র আবুল কাশেম, চকরিয়া উপজেলার চিরিঙ্গা ইউনিয়নের পালাকাটা এলাকার মোহাম্মদ হাসেমের পুত্র শরীফুল ইসলাম, সাব রেজিস্ট্রার পেকুয়া, সহকারী কমিশনার ভূমি পেকুয়াসহ রাজাখালী ইউনিয়নের মরহুম গোলাম কাদেরের পুত্র আব্দুল মন্নানকে আসামি করা হয়েছে। বিজ্ঞ আদালত মামলাটি আমলে নিয়ে গত ৩০ নভেম্বর মগনামা মৌজার সৃজিত নামজারী জমাভাগ ৩৩৫৬নং খতিয়ান আগামী ১৪ ফেব্রুয়ারি ১৮ইং পর্যন্ত স্থগিত করা হয়েছে মর্মে আদেশ প্রদান করেন।

ওই চিহ্নিত প্রতারক চক্রের সদস্যরা প্রতিনিয়ত কোন না কোন জায়গার বিভিন্ন জন থেকে ভুয়া দলিল সৃজন করে হাতিয়ে নিচ্ছে শত শত একর জমি। ফলে নিঃশ্ব হতে চলেছে হাজার হাজার অসহায় পরিবার। আর এর থেকে পরিত্রাণ পেতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করছেন সচেতন মহল।

Print Friendly, PDF & Email
Facebook Comment

One Reply to “পেকুয়ায় স্বাক্ষর জালিয়াতি করে জমি হাতিয়ে নেওয়ার অভিযোগ ”

  1. This piece of writing is genuinely a fastidious one it helps new web viewers,
    who are wishing for blogging.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন