পেকুয়ায় শিশুশ্রম বাড়ছে, বন্ধের উদ্যোগ নেই প্রশাসনের

 

পেকুয়া প্রতিনিধি:

কক্সবাজারের পেকুয়ায় শিশুশ্রম দিন দিন বাড়ছে। এসব বন্ধের উদ্যোগ নেই স্থানীয় প্রশাসনের। ফলে লেখাপড়া থেকে ঝরে পড়ছে ১০/১২ বছরের শত শত শিশুরা। এসব শিশুরা যাচ্ছে কোন ওয়ার্কশপের দোকান, চায়ের দোকান, ম্যাজিক গাড়ির হেলপারি কিংবা ইটভাটায়, রিক্সা চালায়।

খোঁজ নিয়ে জানা যায়, এসব শিশুরা প্রধান সড়কে গাড়ি চালার কারণে প্রতিনিয়ত ছোটবড় দুর্ঘটনা হয়ে থাকে। এ ছোটবড় দুর্ঘটনায় আবার অনেকই মারা যায়। আবার অনেকই পঙ্গু হয়ে মানবেতর জীবন কাটায়। এ বয়সে এসব শিশুদের কে খুবই যত্নসহকারে বাড়িতে রাখতে হয়। এ বয়সে তারা থাকার কথা স্কুলে পড়ালেখা নিয়ে ব্যস্ত সময় কাটাতে কিন্তু তা না করে উল্টো হল চরম ঝুঁকির কাজ গাড়ির হেলপারি কিংবা মাথায় ইট নিয়ে বা মাটি নিয়ে ইটভাটায় পুড়ানো কাজে ব্যস্ত হচ্ছে। আবার অনেকই রিক্সা চালাচ্ছে, চায়ের দোকানে কাজ করছে।

সচেতনমহল জানিয়েছেন আমাদের দেশে দরিদ্রের হার বেশি তাই দারিদ্রতার কারণে এ সব শিশুদের পিতামাতারা লেখাপড়া বাদ দিয়ে অর্থের জন্য তাদের আদরের শিশু সন্তানদেরকে চরম ঝুঁকির কাজে ব্যবহার করে আয় উপার্জন করছে এবং সংসার চালাছে। আর এসব শিশুরা স্বাধীন ভাবে ঘুরাফেরা কিংবা ইচ্ছামত কাজ করতে পেরে বলেই তারা খুব আনন্দিত থাকে।

উল্লেখ্য যে পেকুয়ার সাবেক উপজেলা নির্বাহী কর্মকর্তা মারুফুর রশিদ খাঁন পেকুয়া উপজেলার ইউএনও থাকাকালীন সময়ে শিশুশ্রম বন্ধের উদ্যোগ নিয়ে বিভিন্ন ইট ভাটায় এবং ওর্য়াকশপে যানবাহনে অভিযান চালিয়ে বেশ কিছু শিশু কর্মচারীও শ্রমিকদের নিয়ে এসে স্কুলের পোষাক তৈরি করে দিয়ে স্কুলে ভর্তি করে দিয়েছিলেন। এ ধরণের অনেক শিশু শ্রমিক কাজ ফেলে দিয়ে বর্তমানে স্কুলে পড়ালেখা করছে। তিনি এ মহৎ কাজ করে পেকুয়ায় একটি দৃষ্টান্ত স্থাপন করেছিলেন।

এ ভাবে শিশু শ্রমিকের সংখ্যা বাড়তে থাকলে শিক্ষার হার কমিয়ে আসবে বলে ধারণা করছেন সচেতনমহল। সচেতনমহলের দাবি প্রশাসন যদি এ ব্যাপারে একটু কঠোর হয় তাহলে শিশুশ্রম বন্ধ করা যাবে। রিক্সা, ম্যাজিক, টমটম, ওয়ার্কশপে উপজেলা প্রশাসন শিশুশ্রম বন্ধে অভিযান পরিচালনা করে এসব কাজে জড়িত শিশু শ্রমিক ও পরিবারদেরকে শাস্তি দেওয়ার আহ্বান করেন।

এ ব্যাপারে পেকুয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহাবুব উল করিম এর সাথে যোগাযোগ করা হলে তিনি এ বিষয়টি যানবাহন মালিক সমিতি, টমটম মালিক সমিতি, রিক্সা মালিক সমিতির নেতৃবৃন্দদেরকে নিয়ে একটি সভা আহ্বান করবেন বলে জানিয়েছেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন