পেকুয়ায় অবৈধ বালু মহালে ভ্রাম্যমান আদালতের অভিযান ও শাস্তি প্রদান

পেকুয়া প্রতিনিধি:

কক্সবাজারের পেকুয়ায় অবৈধভাবে গড়ে ওঠা বালু মহালে অভিযান চালিয়েছে ভ্রাম্যমাণ আদালত।

এ সময় বালু উত্তোলন কাজে ব্যবহৃত মালামাল জব্দসহ ৫০হাজার টাকার জরিমানা আদায় করা হয়।

রোববার (৪নভেম্বর) দুপুর ২টার দিকে পেকুয়া সদর ইউনিয়নের পূর্ব মেহেরনামা (বাঘগুজারা) রাবার ড্রাম সংলগ্ন এলাকায় এ অভিযান পরিচালনা করেন পেকুয়া উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সালমা ফেরদৌস।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, মেহেরনামা মৌজার মাতামুহুরী নদী হতে অবৈধ উপায়ে ড্রেজার মেশিন বসিয়ে বালু উত্তোলন করছিলো সদর ইউনিয়নের পূর্ব মেহেরনামা এলাকার আহমদ হোসেনের পুত্র মো. কায়সার ও মৃত মৌলভী জাফরের পুত্র মো. মামুন। এর ফলে নদীর তলদেশের মাটি সরে গিয়ে ঝুঁকির মুখে পড়ে রাবার ড্যাম। তাই বালু মহাল ও মাটি ব্যবস্থাপনা আইন অনুযায়ী দুই অভিযুক্তকে ৫০হাজার টাকা জরিমানা করা হয়। এ সময় বালু উত্তোলনের কাজে ব্যবহৃত মেশিন ও ২৫৫ ফুট প্লাষ্টিক পাইপ জব্দ করে ভ্রাম্যমান আদালত। অভিযানে অংশ নেওয়ার সময় পেকুয়া উপজেলা প্রশাসন, ভূমি অফিসের কর্মকর্তা/কর্মচারী ও পেকুয়া থানা প্রশাসনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এ ব্যাপারে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভৃমি) সালমা ফেরদৌস বলেন, পেকুয়া উপজেলায় বেশ কিছু পয়েন্টে অবৈধভাবে বালু উত্তোলন করে আসছিল একটি অসাধু চক্র। ধারাবাহিক অভিযানের অংশ হিসাবে পূর্ব মেহেরনামায় গড়ে ওঠা অবৈধ বালু মহালে অভিযান পরিচালনা করা হয়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন