পেকুয়ার বনায়ন প্রকল্পের কার্যক্রম স্থগিত করলেন ডিএফও

নিজস্ব প্রতিনিধি :
পেকুয়ায় বঞ্চিত বনবাসীদের গণঅভিযোগের ভিত্তিতে ২০১৫-২০১৬অর্থ বছরের সামাজিক বনায়ন প্রকল্পের কার্যক্রম স্থগিত করেছেন চট্টগ্রাম দক্ষিন বন বিভাগের ডিএফও। গত ৬ এপ্রিল বুধবার উপজেলার টইটং ইউনিয়নের ধনিয়াকাটা এলাকার বনবাসীদের গণঅভিযোগ গ্রহনকালে তিনি এ তাৎক্ষনিক নির্দ্দেশ দেন।

টইটং ইউনিয়নের ধনিয়াকাটা এলাকার ভুমিহীন বনবাসী বন প্রজাদলের নেতৃস্থানীয় মোঃ জহির উদ্দিন আহমদ ও মো. মনছুর সাংবাদিকদের জানান, সরকারের বন ও পরিবেশ মন্ত্রনালয়ের পক্ষ থেকে ২০১৫-১৬ অর্থ বছরের বরাদ্ধে উপজেলার টইটং ইউনিয়নের সোনাইছড়ি মৌজার বদুরজিরী, বড়গোখোলা ও পেডোরজিরী নামক এলাকায় চট্টগ্রাম দক্ষিন বনবিভাগের বারবাকিয়া রেঞ্জের অধীন বারবাকিয়া বন বিট কর্তৃপক্ষ প্রায় দেড়শত একর সংরক্ষিত বন স্বত্বে সামাজিক বনায়ন প্রকল্প ঘোষনা করে।

কর্তৃপক্ষের এ নির্দ্দেশনা বাস্তবায়নের দায়িত্ব ন্যাস্ত হয় বারবাকিয়া বনবিট কর্মকর্তা তৌহিদুল ইসলামের উপর। যা নিয়ে প্রথমেই তিনি শুরু করেন অনৈতিক ফরম বানিজ্য। এসময় তিনি সামাজিক বনায়ন নীতিমালা পাশ কাটিয়ে বনায়ন সংশ্লিষ্ট এলাকার লোকজনের প্রতিনিধিত্ব গ্রহণ ছাড়াই ভিন্ন ইউনিয়ন মৌজার অধীন লোকজনের সমন্বয়ে গড়া পুরনো কমিটির মাধ্যমে আলোচিত হেডম্যান জাল আহমদের যোগসাজষে বনায়ন সংগ্লন্ন বহির্ভুত সহ দূর দূরান্ত এলাকার হাজারো লোকজনদের বনায়ন মালিকানার প্রতিশ্রুতি দিয়ে হাতিয়ে নেন লাখ লাখ টাকা।

এমনকি অভিযুক্ত বারবাকিয়া বনবিট কর্মকর্তা জড়িয়ে পড়েন নানা অনিয়ম দুর্নীতিতে। যার জের ধরে দেখা দেয় চাঁপা ক্ষোভ ও উত্তেজনা। একপর্যায়ে স্থানীয়রা বিষয়টি নিয়ে অভিযোগ জানালেও তিনি তার প্রতিকারের বদলে অভিযোগকারীদের হাকাবকা ও মামলা মোকাদ্দমায় জড়িয়ে দেখে নেয়ার হুমকি ধমকি দেন। এতে বিক্ষুদ্ধ বনবাসী বন প্রজারা সংক্ষুদ্ধ হয়ে গণঅভিযোগ তৈরী করে সরকারের মাননীয় বন ও পরিবেশ মন্ত্রী, প্রধান বন সংরক্ষক, চট্টগ্রাম বিভাগীয় বন কর্মকর্তা, এসিএফ(চট্টগ্রাম দক্ষিন পদুয়া-পেকুয়া), ইউএনও-পেকুয়া ও বারবাকিয়া রেঞ্জ কর্মকর্তা বরাবরে লিখিত গণঅভিযোগ দায়ের করেন।

অভিযোগ দায়েরকারীরা জানিয়েছেন, চট্টগ্রাম দক্ষিন বন বিভাগীয় কর্মকর্তা(ডিএফও) গণঅভিযোগ গ্রহনকালে বারবাকিয়া রেঞ্জ কর্মকর্তার সাথে যোগাযোগ করে অভিযোগের ভিত্তিতে তাৎক্ষনিক বিরোধীয় সামাজিক বনায়ন কার্যক্রম প্রকল্প সাময়িক স্থগিত ঘোষনা দিয়ে অভিযোগ দায়েরকারীদের সাথে নিকোজিশানের মাধ্যমে প্রকল্পের কাজ সম্পন্নের আদেশ দেন। এ বিষয়ে জানতে বারবাকিয়া রেঞ্জ বন কর্মকর্তা বাবু উত্তম কুমার পালের সাথে যোগাযোগ করলে তিনি এর সত্যতা নিশ্চিত করেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন