পেকুয়ার গ্রামীণ সড়কগুলো ইয়াবা পাচারের নিরাপদ রুট

পেকুয়া প্রতিনিধি:

কক্সবাজারের পেকুয়া উপজেলার বিভিন্ন গ্রামীন সড়কগুলো দিয়ে নিরাপদে ইয়াবা পাচার হয়ে আসছে বলে গোপন সূত্রে খবর পাওয়া গেছে। প্রশাসনের নজরদারী না থাকায় ইয়াবা ব্যবসায়ী সিন্ডিকেট চকরিয়া বরইতলী রাস্তার মাথা হয়ে পেকুয়া পর্যন্ত পৌছে দেয়। পরে পেকুয়ার ব্যবসায়ীরা গ্রামীন সড়কগুলো ব্যবহার করে নিরাপদে চট্ট্রগ্রামের ব্যবসায়ীদের কাছে পৌছে দেয়। এমনকি পেকুয়ায়ও খুচরা হিসাবে তারা বিক্রয় করে থাকে। একারণে উঠতি বয়সের ছেলেমেয়েরা বিপদগামী হচ্ছে আর অভিভাবকরা রয়েছে আতঙ্কে।

সূত্রে জানা গেছে, মিয়ানমারে বাণিজ্যিকভাবে উৎপাদিত ইয়াবা চকরিয়া বরইতলী হয়ে পেকুয়া, মিয়ানমার থেকে সাগর পদে কুতুবদিয়া চ্যানেল হয়ে পেকুয়ায় নিয়ে আসে অসাধু ব্যবসায়ী সিন্ডিকেট। পরে বিভিন্ন এলাকায় পাচারের পাশাপাশি খোলামেলা বাজারজাত করছে তারা। যার কারণে নাগালে পাওয়ার সুবাদে ইয়াবা আসক্তের সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে।

পেকুয়া উপজেলা সদর ইউনিয়নের টেকপাড়া, সিকদার পাড়া, মাতবর পাড়া, মৌলভী পাড়া, রাজাখালী পালাকাটা, সুন্দরী পাড়া, টইটং ও মগনামা ইউনিয়নের কাজী মার্কেট ও লঞ্চঘাট এলাকার ৪/৫ জন ব্যক্তিসহ অন্তত ৩০ ব্যক্তি মরণব্যধি মাদক ইয়াবা ব্যবসার সাথে জড়িত। একটি সিন্ডিকেট হাতবদলের মাধ্যমে বরইতলী হয়ে পেকুয়ার সীমান্ত পহরচাঁদা মাদ্রাসা, বহদ্দকাটা হয়ে পেকুয়ার সীমান্তব্রীজ বাঘগুজারা পর্যন্ত পৌছে দেয়। এরপর পেকুয়ার ব্যবসায়ীরা প্রত্যন্ত এলাকায় খোলামেলা বিক্রয় করার পর এবিসি সড়ক হয়ে চট্টগ্রাম, রাজাখালী আরবশাহ বাজার সড়ক হয়ে বাঁশখালী সিন্ডিকেট ব্যবসায়ীদের কাছে পৌছে দেয়।

এমতাবস্থায় আইন প্রয়োগকারী সংস্থা আন্তরিক না হলে ভয়াবহ পরিস্থিতির সম্মুখীন ও সামাজিক জীবন ব্যবস্থার বেহাল পরিণতি হতে পারে বলে মনে করছেন সচেতন মহল।

এবছরের চলতি মাসের শুরুতে মগনামা ইউনিয়নের সাবেক মহিলা এমইউপি পারভিন আক্তার ও তার সহযোগীকে ইয়াবাসহ মগনামা লঞ্চঘাট এলাকা থেকে আটক করে পুলিশ। সচেতনমহল জানিয়েছেন, প্রতিনিয়ত মগনামা ঘাট দিয়ে ইয়াবা পাচার করছে একটি সিন্ডিকেট।

এব্যাপারে পেকুয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি( প্রশাসন) জহিরুল ইসলাম খান জানান মাদকদের বিরুদ্ধে জিরো টলারেন্স ঘোষণা করেছি। তারপরও কেউ যদি এ অসাধু ব্যবসায় জড়িত থাকে তারাও পার পাবেনা।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন