পীর আবদুল হাই এর জানাজায় লাখো মানুষের ঢল

চকরিয়া প্রতিনিধি:

কক্সবাজারের চকরিয়াসহ দক্ষিণ চট্টগ্রামের আধ্যাত্মিক পীর শাহসুফি আলহাজ্ব হযরত মাওলানা আবদুল হাই (র.) এর স্মরণকালের নামাজে জানাজা সম্পন্ন হয়েছে মঙ্গলবার(২৩জানুয়ারি) বিকেল পাঁচটার দিকে। উপজেলার খুটাখালী ইউনিয়নের খুটাখালী উচ্চ বিদ্যালয় মাঠের এই জানাজা সীমাবদ্ধ ছিল না। বিদ্যালয় মাঠ লোকে লোকারণ্য হয়ে ছড়িয়ে পড়ে আশপাশের উুঁচ-নিচু এলাকা, বসতবাড়ির উঠান ছাড়াও চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের চকরিয়ার ডুলাহাজারা থেকে খুটাখালী স্টেশন হয়ে মানুষের স্রোত ছাপিয়ে যায় সুদূর কক্সবাজার সদর উপজেলার ইসলামপুর পর্যন্ত অন্তত ১০ কিলোমিটারজুড়ে।

এতে মহাসড়কে হাজার হাজার গাড়ি ঘন্টার পর ঘন্টা ঠাঁই দাঁড়িয়ে ছিল। বরেণ্য এই আলেমের মৃত্যুতে শোকাহত হয়ে পড়েন এতদাঞ্চলের মানুষ। তার এই চলে যাওয়ায় শোকে কাঁদছেন তারা। তাই অশ্রুসজল নয়নে পীর আবদুল হাই হুজুরকে শেষ বিদায় জানাতে ঢল নেমেছিল কয়েক লাখ মানুষের। ভিড় জমিয়েছিলেন আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টি, জামায়াত, ওয়ার্কাস পার্টিসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতাকর্মী, সরকারি-বেসরকারি পদস্থ কর্মকর্তা থেকে শুরু করে ছোট-বড় সকলেই। বিকেল তিনটার পর থেকে সন্ধ্যা সাড়ে সাতটা পর্যন্ত যানবাহন চলাচল ছিল কার্যত অচল।

জানাজায় ইমামতি করেন বড় ছেলে আনোয়ার হোছাইনি। বক্তব্য রাখেন লোহাগাড়ার গারাঙ্গীয়া দরবার শরীফের পরিচালক হাফেজ ক্বারী মাহমুদুল হাসান, মাহমুদুল হক মজিদী, কক্সবাজার-১ আসনের এমপি মোহাম্মদ ইলিয়াছ, চকরিয়া উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব জাফর আলম, চকরিয়া-পেকুয়া উন্নয়ন ফোরামের চেয়ারম্যান আরিফুর রহমান চৌধুরী মানিক, জেলা বিএনপির সভাপতি শাহজাহান চৌধুরী, জেলা জামায়াতের সেক্রেটারি ও সদর উপজেলা চেয়ারম্যান জি এম রহিমুল্লাহ, মোজাম্মেল হকসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতাকর্মী।

উল্লেখ্য, কক্সবাজারের চকরিয়া উপজেলার খুটাখালীর সর্বজন শ্রদ্ধেয় পীরে কামেল আলহাজ্ব হাফেজ মাওলানা আবদুল হাই (৮৬) গত সোমবার ভোররাতে বান্দরবানের আলীকদম উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ইন্তেকাল করেন। মৃত্যুকালে তিনি স্ত্রী, ৫ পুত্র, ২ কন্যা সন্তানসহ অসংখ্য আত্মীয়-স্বজন, মুরীদ ও গুনগ্রাহী রেখে গেছেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন