Notice: Trying to get property 'post_excerpt' of non-object in /home/parbatta/public_html/wp-content/themes/artheme-parbattanews/single.php on line 53

Notice: Trying to get property 'guid' of non-object in /home/parbatta/public_html/wp-content/themes/artheme-parbattanews/single.php on line 55

পাহাড় ধসে ধসে ক্ষয়ক্ষতির ঘটনায় জাতি শোকে স্তব্ধ

নিজস্ব প্রতিনিধি:

রাঙামাটি, চট্টগ্রাম ও বান্দরবান জেলায় পাহাড় ধসে ১৪৬ জনের মৃত্যু ও ব্যাপক ক্ষয়ক্ষতির ঘটনায় সমগ্র জাতি শোকে স্তব্ধ। সামাজিক গণমাধ্যমগুলোতে ক্ষতিগ্রস্ত মানুষের জন্য সমবেদনা, সহানুভুতির জোয়ার বইছে। অনেকে নিহত ও ক্ষতিগ্রস্ত এলাকার ছবি ফেসবুকে দিয়ে হৃদয় বিদারক কান্নার অনুভূতি ব্যক্ত করেছেন। অনেকেই কিভাবে ক্ষতিগ্রস্তদের সহায়তা করা যায় তা জানতে পোস্ট দিচ্ছেন। কেউ কেউ আাবার ক্ষতিগ্রস্তদের সহায়তার জন্য নানা গ্রুপ ও ইভেন্ট খুলেছেন।

এদিকে পাহাড় ধসে মৃতের ঘটনায় শোক প্রকাশ করেছেন রাষ্ট্রপ্রতি আবদুল হামিদ এডভোকেট, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া। জাতীয় সংসদের অধিবেশনেও ক্ষতিগ্রস্তদের জন্য শোক প্রকাশ করা হয়েছে।

বুধবার (১৪ জুন) বেলা ১১টায় অধিবেশনের শুরুতে স্পীকার শিরীন শারমিন চৌধুরী এ শোক প্রস্তাব উত্থাপন করেন। স্পিকার শোক প্রস্তাবে উত্থাপন করে বলেন, ১৩ জুন (মঙ্গলবার) টানা বর্ষণে চট্টগ্রাম, রাঙামাটি ও বান্দরবানে ভয়াবহ পাহাড় ধ্বসে উদ্ধারকারী সেনা সদস্যসহ শতাধিক মানুষের প্রাণহানিতে গভীর শোক প্রকাশ করছে জাতীয় সংসদ। আমি নিহতদের আত্মার শান্তি কামনা করছি। একইসঙ্গে এ ঘটনায় আহতদের দ্রুত সুস্থতা কামনা করছি এবং স্বজন হারানো পরিবারগুলোর প্রতি সমবেদনা জানাচ্ছি।

এ সময় স্পীকার নিহত মেজর মোহাম্মদ মাহফুজুল হক, ক্যাপ্টেন মো. তানভীর সালাম, করপোরাল মোহাম্মদ আজিজুল হক ও সৈনিক মো. শাহিন আলমের নাম উচ্চারণ করেন।

এদিকে মঙ্গলবার গণমাধ্যমে পাঠানো এক শোক বার্তায় খালেদা জিয়া নেতাকর্মী ক্ষতিগ্রস্তদের পাশে দাাঁড়ানো ও উদ্ধার তৎপরতায় অংশ নেয়ার আহ্বান জানান।

বাংলাদেশ ক্রিকেট দলের অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা বুধবার সকালে নিজের ফেসবুক পেইজে লিখেছেন, ‘পাহাড় কাটা আর অপরিকল্পিত বসত বাড়ির কারণে প্রায় প্রতিবছরই এই সময়টাতে পাহাড় ধসের কারণে হতাহতের খবর শুনতে হয়। ভূমি ধ্বসে নিহত সবার আত্মার শান্তি কামনা করছি । নিহত সেনা সদস্যদের ছবি নিজের প্রোফাইলে তুলে দিয়েই মাশরাফি লিখেছেন, ‘উদ্ধার কাজ করতে গিয়ে প্রাণ হারানো সেনাবাহিনীর বীর সদস্যদের আত্মার মাগফেরাত কামনা করছি। দেশের জন্য জীবন দেয়া সবাই পারে না, কিন্তু আপনারা পেরেছেন’’।

এ ছাড়াও বাংলাদেশের রাঙামাটি, বান্দরবান ও চট্টগ্রামে পাহাড় ধসে প্রাণহানির ঘটনায় গভীর সমবেদনা জানিয়েছে যুক্তরাজ্য, কানাডা ও ইউরোপীয় ইউনিয়ন।

বুধবার (১৪ জুন) পৃথকভাবে পাঠানো বিবৃতিতে এ সমবেদনা প্রকাশ করেন বাংলাদেশে নিযুক্ত যুক্তরাজ্যের হাইকমিশনার অ্যালিসন ব্লেইক, কানাডার হাইকমিশনার বেনোইট পিয়েরে লারামি এবং ইউরোপীয় ইউনিয়ন প্রতিনিধি প্রধান পিয়েরে মায়েদুন।

বিবৃতিতে রাষ্ট্রদূতরা সমবেদনা প্রকাশের পাশাপাশি চলমান দুর্যোগ মোকাবেলায় যেকোনো সহযোগিতা ও পাশে থাকার আশ্বাস দিয়েছেন।

দুই দিনের টানা বর্ষণে রাঙামাটি, বান্দরবান ও চট্টগ্রামে পাহাড় ধস ও গাছ চাপায় ১৪৬ জন প্রাণ হারিয়েছেন। এর মধ্যে চারজন সেনা সদস্যও রয়েছেন। সোমবার (১২ জুন) রাত থেকে মঙ্গলবার (১৩ জুন) ভোর পর্যন্ত এ পাহাড় ধসের ঘটনা ঘটে।

 

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন