পাহাড়ী-বাঙ্গালী শব্দের ব্যবহার থেকে সকলকে বেরিয়ে আসতে হবে- কংজরী চৌধুরী

3370

সিনিয়র রিপোর্টার:

উগ্র পাহাড়ী জাতীয়তাবাদ বর্জন করে সাম্প্রদায়িক সম্প্রীতির বীজ বপণের জন্য পাহাড়ীদের প্রতি আহবান জানিয়ে খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান কংজরী চৌধুরী বলেছেন, একটা পাহাড়ী ছেলে বা মেয়ে একটা বাঙ্গালী ছেলে বা মেয়ের সাথে মিশতে পারবে না এমন সংস্কৃতি থেকে সবাইকে বেরিয়ে আসতে হবে। পাহাড়ী-বাঙ্গালী শব্দের ব্যবহার থেকে সকলকে বেরিয়ে এসে নিজেদেরকে মাটিরাঙ্গাবাসী বা খাগড়াছড়িবাসী পরিচয়ে পরিচিত হওয়ার আহবান জানিয়ে তিনি বলেন, আমাদের ভিন্ন ভিন্ন জাতি স্বত্বার পরিচয় থাকলেও আমরা সকলেই বাংলাদেশের মানুষ।

সোমবার বিকালে মাটিরাঙ্গা উপজেলা প্রশাসন আয়োজিত চারদিন ব্যাপী ভাষা ও সংস্কৃতি মেলার সমাপনী দিনে প্রধান অতিথির বক্তব্যে তিনি উপরোক্ত কথা বলেন।

মেলা আয়োজক কমিটির সভাপতি ও মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার বিএম মশিউর রহমান‘র সভাপতিত্বে সমাপনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন মাটিরাঙ্গা জোন অধিনায়ক লে. কর্ণেল মোহাম্মদ জিল্লুর হমান পিএসসি, জি, সহকারী পুলিশ সুপার (রামগড় সার্কেল) মো. হুমায়ুন কবীর ও মাটিরাঙ্গা পৌরসভার মেয়র মো. শামছুল হক।

মেলা আয়োজক কমিটির সদস্য সচিব ও সহকারী কমিনার (ভুমি) ইমরুল কায়েসের সঞ্চালনায় মাটিরাঙ্গা থানার অফিসার ইনচার্জ মো. সাহাদাত হোসেন টিটো, গুইমারা থানার অফিসার ইনচার্জ মো. মোস্তাফিজুর রহমান ও মাটিরাঙ্গা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সুবাস চাকমা প্রমূখ অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন।

সন্ত্রাসীদেরকে শুধুমাত্র সন্ত্রাসী উল্লেখ করতে ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকদের প্রতি আহবান জানিয়ে বলেন, লক্ষ্য করা যাচ্ছে কিছু কিছু সংবাদ মাধ্যম উপজাতীয় বা পাহাড়ী সন্ত্রাসী উল্লেখ করে সংবাদ পরিবেশন করছেন। যা প্রত্যাশিত নয়। তিনি বলেন, ঢাকা বা চট্টগ্রামে যখন সন্ত্রাসী কর্মকান্ড ঘটে তখন কিন্তু বলা হয়না বাঙ্গালী সন্ত্রাসী। এখানে কেন সন্ত্রাসীদের গোষ্ঠী বা সম্প্রদায়ের পরিচয়ে পরিচিত করা হবে।

ক্ষুদ্র নৃ-গোষ্ঠীসহ বিভিন্ন ভাষাভাষিদের ভাষা ও সংস্কৃতি নিয়ে ‘ভাষা ও সংস্কৃতি মেলা’ আয়োজনের জন্য উপজেলা প্রশাসনকে ধন্যবাদ জানিয়ে বলেন, এ উদ্যোগ নি:সন্দেহে প্রশংসার দাবি রাখে। তিনি এ উদ্যোগ অব্যাহত রাখার আহবান জানিয়ে বলেন, স্ব-স্ব মাতৃভাষার স্বকীয়তাকে বাঁচিয়ে রাখতে হবে। এজন্য সকলকে যার যার জায়গা থেকে কাজ করতে হবে।

বিশেষ অতিথির বক্তব্যে মাটিরাঙ্গা জোন অধিনায়ক লে. কর্ণেল মোহাম্মদ জিল্লুর হমান পিএসসি, জি মফস্বল শহরে এমন আয়োজন মাতৃভাষার প্রতি মানুষের ভালোবাসা সৃষ্টি করবে উল্লেখ করে বলেন, এ আয়োজনের মধ্যদিয়ে মাটিরাঙ্গা উপজেলা প্রশাসন যে পথ দেখিয়েছে স্থানীয়দেরকেই সে উদ্যোগ আগামীতে অব্যাহত রাখতে হবে।

পরে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে মাটিরাঙ্গা উপজেলা প্রশাসন আযোজিত কবিতা আবৃতি, চিত্রাঙ্কণ ও রচনা প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে ক্রেস্ট ও সনদপত্র তুলে দেন খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান কংজরী চৌধুরী ও মাটিরাঙ্গা জোন অধিনায়ক লে. কর্ণেল মোহাম্মদ জিল্লুর হমান পিএসসি, জি।

এর আগে অতিথিবৃন্দ ভাষা ও সংস্কৃতি মেলার বিভিন্ন স্টল ঘুরে দেখেন এবং স্টল মালিকদের সাথে কথা বলেন। এ সময় প্রতিভা লাইব্রেরীর কর্ণধার ছোটন চৌধুরী খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান কংজরী চৌধুরী ও মাটিরাঙ্গা জোন অধিনায়ক লে. কর্ণেল মোহাম্মদ জিল্লুর হমান পিএসসি, জি-কে হৃদয়ে বঙগবন্ধু বইটি উপহার হিসেবে তুলে দেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

One Reply to “পাহাড়ী-বাঙ্গালী শব্দের ব্যবহার থেকে সকলকে বেরিয়ে আসতে হবে- কংজরী চৌধুরী”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন