পাহাড়ী অঞ্চলের শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে আবাসিক করে গড়ে তোলা হবে- প্রধানমন্ত্রী

1n521ghn

স্টাফ রিপোর্টার:

পার্বত্য চট্টগ্রামের স্কুলগুলোতে শিক্ষার্থীদের অনেক কষ্ট করে যেতে হয় বলে মন্তব্য করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সে জন্য পাহাড়ী অঞ্চলের শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে আবাসিক করে গড়ে তোলা হবে বলে জানান।

রোববার দুপুর সোয়া ১২টার দিকে প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রাথমিকে শিক্ষা উপকরণ বিতরণ কার্যক্রম উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

তিনি বলেন, শিশুদের কাছ থেকে অনেক ভালো শেখা যায়। শেখার কোনো বয়স নেই উল্লেখ করে তিনি বলেন, ‘আমি এখনো শিখছি।’ এ প্রসঙ্গে তিনি বলেন, ছেলে জয়ের কাছেই তাঁর কম্পিউটারের হাতেখড়ি। এখনো তিনি তাঁর কাছে এ বিষয়ে অনেক কিছু শিখছেন।

বেসরকারি একটি টিভি চ্যানেলে প্রচারিত খবরে ডিজিটাল শিক্ষাব্যবস্থার প্রতি গুরুত্ব দিয়ে প্রধানমন্ত্রী বলেন, বই মুখস্থ করে শেখা আর দেখে শেখার মধ্যে অনেক পার্থক্য রয়েছে। ডিজিটাল পদ্ধতিতে কোনো কিছু দেখলে সেটা মনের ভেতরে থেকে যায়। এভাবেই শিশুদের তৈরি করতে হবে। এ জন্য প্রাথমিক পর্যায়ে ডিজিটাল শিক্ষাপদ্ধতির গুরুত্ব তুলে ধরেন তিনি।

প্রাথমিকে মেয়েদের শিক্ষার হার বাড়াতে সরকারের নেয়া বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, এরই একটি অংশ হিসেবে মেয়েদের জন্য আলাদা শৌচাগারের বন্দোবস্ত করা হয়েছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন