পার্বত্য মন্ত্রণালয়ের বাঙালী বিদ্বেষী কর্মকাণ্ডের প্রতিবাদে খাগড়াছড়িতে বিক্ষোভ মিছিল

DSC00115

পার্বত্যনিউজ ডেস্ক:
পার্বত্য চট্টগ্রাম থেকে বাঙ্গালীদের সরিয়ে নিতে ইউএনডিপি কর্তৃক অসাংবিধানিক প্রস্তাব, পার্বত্য চট্টগ্রাম কমপ্লেক্স এর ভিত্তি প্রস্তর স্থাপনের উদ্বোধনী অনুষ্ঠানে বাঙ্গালীদের প্রতি বৈষম্যমূলক আচরণের প্রতিবাদে সোমবার সকালে খাগড়াছড়ি প্রেসক্লাবে সংবাদ সম্মেলন ও শহরে যৌথ উদ্যোগে বিক্ষোভ কর্মসূচী পালন করেছে পার্বত্য বাঙ্গালী সংগ্রাম পরিষদ, পার্বত্য বাঙ্গালী ছাত্র সংগ্রাম পরিষদ, পার্বত্য বাঙ্গালী যুব ও শ্রমিক সংগ্রাম পরিষদসহ অপরাপর অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ।- বিজ্ঞপ্তি।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন কেন্দ্রীয় পার্বত্য বাঙ্গালী ছাত্র সংগ্রাম পরিষদের যুগ্ম আহবায়ক মো. জাহিদ হোসেন। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন পার্বত্য বাঙ্গালী সংগ্রাম পরিষদের কেন্দ্রীয় নির্বাহী কমিটির সংগ্রামী সভাপতি এডভোকেট মো. আবদুল মমিন, পার্বত্য বাঙ্গালী ছাত্র সংগ্রাম পরিষদের সদস্য সচিব মো. মহি উদ্দিন, জেলা ছাত্র সংগ্রাম পরিষদের আহবায়ক এস এম মাসুম রানা, যুগ্ম আহবায়ক জালাল হোসেন, মোক্তাদির হোসেন, রবিউল ইসলাম, যুব সংগ্রাম পরিষদের সাংগঠনিক সম্পাদক আলা-আমিন, শ্রমিক সংগ্রাম পরিষদের আহবায়ক মো. নজরুল ইসলাম মাসুদ সহ পার্বত্য বাঙ্গালী সংগ্রাম পরিষদের অন্যান্য নেতৃবৃন্দ।

সংবাদ সম্মেলনে ১৯৮৬ সালের ২৯ এপ্রিলে পার্বত্য চট্টগ্রাম সংগঠিত গণহত্যার তদন্ত ও বিচার অনুষ্ঠিত না হওয়া, মানিকছড়ির আবদুল মতিন হত্যা, বাড়ীঘরে অগ্নিসংযোগ এবং তার নাতিকে অপহরণ, রাঙ্গামাটির লংগদু উপজেলার ভাইবোন ছড়া এলাকায় ৪৬৩ বাঙ্গালী পরিবারের ভূমি জবর দখল করার হুমকি ও পাঁয়তারা, সর্বোপরি গত ২৮/৪/২০১৬ তারিখে পানছড়ি উপজেলার উল্টাছড়ি ইউনিয়নের বাসিন্দা মোহাম্মদ হোসেনকে অপহরণ ও গুম করার প্রতিবাদ জানানো হয়।

সংবাদ সম্মেলন শেষে প্রেসক্লাব থেকে এক বিক্ষোভ মিছিল জেলা শহরের শাপলা চত্ত্বরে গিয়ে সংক্ষিপ্ত বক্তব্যের মাধ্যমে বিক্ষোভ মিছিল শেষ হয়। বিক্ষোভ শেষে পার্বত্য বাঙ্গালী ছাত্র সংগ্রাম পরিষদের জেলা আহবায়ক এসএম মাসুম রানা বলেন, আগামী ৪৮ ঘন্টার মধ্যে অপহৃত মোহাম্মদ হোসেনকে ফেরত না দিলে কঠোর আন্দোলনের কর্মসুচী ঘোষণা করা হবে।

এ ছাড়া বক্তারা বলেন, সংগ্রাম পরিষদের সকল দাবী পূরণ করা না হলে এবং পার্বত্য চট্টগ্রাম থেকে ইউএনডিপিকে প্রত্যাহার ও তাদের রাষ্ট্র বিরোধী কার্যক্রম বন্ধ করা না হলে ঐক্যবদ্ধভাবে আন্দোলনের কর্মসূচী দেয়া হবে জানিয়ে বিক্ষোভ মিছিলের সমাপ্তি ঘোষণা করেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন