পার্বত্য ভূমি কমিশন আইন সংশোধনী বাতিলের দাবিতে খাগড়াছড়িতে মানববন্ধন

khag pic 1 copy

খাগড়াছড়ি প্রতিনিধি:

পার্বত্য জেলায় ভূমি কমিশন আইন (সংশোধনী)-২০১৬ বাতিলের দাবিতে খাগড়াছড়িতে পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদের দু’গ্রুপের পৃথক পৃথক মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। সোমবার সকালে পৌর টাউন হল প্রাঙ্গণে মো: আব্দুল মজিদ’র নেতৃত্বে ও খাগড়াছড়ি সরকারি কলেজ প্রাঙ্গণে এস এম মাসুম রানার নেতৃত্বে এ মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।

পৌর টাউন হল প্রাঙ্গণে মানববন্ধনে বক্তব্য রাখেন পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদ’র কেন্দ্রীয় কমিটির সিনিয়র সহ-সভাপতি মো: আব্দুল মজিদ, সহ- যুগ্ন সম্পাদক মহিউদ্দিন, জেলা শাখার সভাপতি মো. লোকমান হোসেন, সিনিয়র সহ-সভাপতি তাহেরুল ইসলাম, সহ-সভাপতি ইউছুফ তোফেজ, শাহাদাৎ হোসেন, পানছড়ি উপজেলা শাখার সভাপতি মো. এরশাদ আলী, মাটিরাঙ্গা উপজেলা শাখার সভাপতি মো. রবিউল ইসলাম প্রমূখ।

এদিকে খাগড়াছড়ি সরকারি কলেজ প্রাঙ্গণ অনুষ্ঠিত মানববন্ধনে অংশগ্রহণ করেন পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদ, কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক সাহাজল ইসলাম সজল, পার্বত্য নাগরিক পরিষদ মাটিরাঙ্গা উপজেলার সভাপতি এসএম হেলাল। মানববন্ধনে পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদের বিভিন্ন উপজেলা শাখাসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীবৃন্দ ও সর্বস্তরের বাঙালীরা অংশগ্রহণ করেন।

মানববন্ধনে পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদের খাগড়াছড়ি জেলা শাখার সিনিয়র সহ-সভাপতি মো. মাঈন উদ্দিন’র সভাপতিত্বে বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক এসএম মাসুম রানা, সাংগঠনিক সম্পাদক মোস্তফা কামাল, যুগ্ম সাধারণ সম্পাদক জাহিদুল ইসলাম জাহিদ প্রমূখ।

পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদের খাগড়াছড়ি জেলা শাখার সিনিয়র সহ-সভাপতি মো. মাঈন বক্তব্যে বলেন, ভূমি কমিশন আইন সংশোধনী ২০১৬ হল পার্বত্য বাঙালীদের উচ্ছেদের জন্য একটি নীল নকশা। এই আইনের গঠনে বুঝা যায় যে, সংখ্যা গরিষ্ঠ সদস্য যাদের কোরামের কথা বলা হয়েছে তারা সবাই উপজাতী ও জেএসএস এর সদস্য। তাদের দাবি হল তারা পার্বত্যাঞ্চলে বাঙালীদের উচ্ছেদের জন্যই ভূমি কমিশনটিকে একতরফা নিজেদের লোক নিয়োগ দিয়ে উপজাতী কমিশন গঠন করার পাঁয়তারা করেছে। তিনি আরো বলেন, আইন সংসদে উত্থাপনের আগে অধ্যাদেশ আকারে জারী করার সিদ্ধান্তই হল একটি বড় যড়যন্ত্র। মাননীয় প্রধানমন্ত্রীর কাছে পার্বত্য অঞ্চলের বাঙ্গলীদের অস্তিত্বের দাবী বোঝার জন্য অনুরোধও জানান তিনি।

এদিকে, অবিলম্বে এ ভূমি কমিশন আইন (সংশোধনী)-২০১৬ বাতিল করা না হলে, আগামী ১০ আগস্ট হরতাল ও অবরোধসহ কঠোর কর্মসূচি পালন করা হবে বলে জানান পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদ।

তবে সোমবার সকালে খাগড়াছড়িতে মানববন্ধন কর্মসূচি পালন করে যাওয়ার সময় প্রতিপক্ষের হামলায় পার্বত্য বাঙালি ছাত্র পরিষদের তিন নেতা আহত হয়েছেন। খাগড়াছড়ি উপজেলা পরিষদের সামনে দুপুর ১২টার দিকে এ হামলার ঘটনা ঘটে। আহতরা হলেন বাঙালি ছাত্র পরিষদের খাগড়াছড়ি জেলা শাখার মজিদ গ্রুপের সাধারণ সম্পাদক আসাদ উল্লাহ, সদস্য মো. সুমন ও পানছড়ি উপজেলা শাখার সভাপতি এরশাদ আলী।

এদিকে কেন্দ্রীয় বাঙালি ছাত্র পরিষদের সিনিয়র সহ-সভাপতি আব্দুল মজিদ প্রতিপক্ষ এসএম মাসুম রানাকে এ হামলার জন্য  দায়ী করেছেন। তবে মাসুম রানা এ হামলার অভিযোগ অস্বীকার করে বলেন, হামলা তো দূরের কথা বরং খবর পেয়ে তিনি ঘটনাস্থলে পৌঁছে আহতদের উদ্বার করে হাসপাতালের পাঠানোর ব্যবস্থা করেছেন।

পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে বলে জানিয়েছেন খাগড়াছড়ি সদর সার্কেলের সিনিয়র সহকারী পুলিশ সুপার মো. রইছ উদ্দিন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন