পার্বত্য চট্টগ্রামে পর্যটন শিল্পের বিকাশে প্রধান বাধা অবৈধ অস্ত্র ও সন্ত্রাস

porjoton

নিজস্ব প্রতিনিধি :

পার্বত্য চট্টগ্রামে পর্যটন শিল্পের বিকাশে প্রধান বাধা অবৈধ অস্ত্র ও সন্ত্রাস বলে জানিয়েছেন সাবেক পার্বত্য প্রতিমন্ত্রী ও রাঙামাটি জেলা আওয়ামীলীগের সভাপতি দীপংকর তালুকদার। তিনি আরও বলেন, পার্বত্য চট্টগ্রামের বিরাজমান পরিস্থিতিতে অত্রাঞ্চলের পরিবেশ নিরাপদ সুষ্ঠু ও সুন্দর করে গড়ে না তুললে এখানে সম্ভাবনাময় পর্যটন শিল্প বিকাশ কোনোভাবেই সম্ভব নয়। অবৈধ অস্ত্রধারীদের দৌরাত্ব কমানো না গেলে অত্রাঞ্চলে পর্যটন কেন, কোনো শিল্প-ই স্থাপন সম্ভব নয়।

শুক্রবার সন্ধ্যায় দৈনিক রাঙামাটি’র উদ্যোগে ও ঢাকার জেনুইন ক্যান্সার হাসপাতালের সহযোগিতায় আয়োজিত ‘পাহাড়ের ইকোট্যুরিজম এর সম্ভাবনা ও পর্যটন শিল্পের বিকাশে স্থানীয় সাংবাদিক ও জেলা পরিষদের ভূমিকা’ শীর্ষক এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে দীপংকর তালুকদার এসব কথা বলেন।

দীপংকর তালুকদার আরও বলেন, পাহাড়ের একটি মহল সাধারণ পাহাড়িদের মাথা বিক্রি করে খাচ্ছে। নিজেদের পকেট ভারীর নিশ্চয়তা পেলেই তারা এখানে বিভিন্ন কাজ করতে দিতে আগ্রহী হয়; অন্যথায় পার্বত্য চট্টগ্রামের জুম্মদের অধিকার খর্ব হচ্ছে বলে মুখে তথাকথিত প্রতিবাদের ফেনা তুলে।এই স্বার্থবাদী পক্ষটির জন্যই বিপুল সম্ভাবনাময় সাজেক পর্যটন স্পটটি আজ ধ্বংসে মুখে পড়েছে। ফলে পাহাড়ে বসবাসরত সাধারণ পাহাড়িরাও আজ অর্থ সংকটে ভূগছে।

রাঙামাটি জেলাপ্রশাসক মো. সামসুল আরেফিন এর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অথিতির বক্তব্যে পার্বত্য চট্টগ্রামের নারী সংসদ সদস্য ফিরোজা বেগম চিনু বলেন, পাহাড়ের বিরাজমান পরিস্থিতিতে সবার আগে প্রয়োজন অত্রাঞ্চলে শান্তি প্রতিষ্ঠা নিশ্চিতকরা। আর এই জন্যই প্রয়োজন এখান থেকে সকল প্রকার অবৈধ অস্ত্র উদ্ধার করণে চিরুনী অভিযান পরিচালনা। তাহলেই এখানকার বাসিন্দাদের এবং রাঙামাটিতে আগত পর্যটকদের নিরাপত্তা নিশ্চিত হবে। তাই জননিরাপত্তা নিশ্চিতকরণ ও পর্যটনের বিকাশে পাহাড় থেকে অবৈধ অস্ত্র উদ্ধারের কোনো বিকল্প নেই।

অনুষ্ঠানে অারও বক্তব্য রাখেন, বিশেষ অতিথি রাঙামাটির ভারপ্রাপ্ত পুলিশ সুপার হুমায়ন কবির, জেলা বিএনপির সভাপতি মো. শাহ আলম, দৈনিক গিরিদর্পন সম্পাদক একে এম মকছুদ আহম্মেদ, প্রবীণ সাংবাদিক সুনীল কান্তি দে, ঢাকা থেকে আগত সাংবাদিক উন্মুল ওয়ারা সুইটি, দৈনিক রাঙামাটির সম্পাদক আনোয়ার আল হক, নির্বাহী সম্পাদক মোহাম্মদ সোলায়মান প্রমূখ।

একই অনুষ্ঠানে রাঙামাটি পৌরসভার নবনির্বাচিত মেয়র আকবর হোসেন চৌধুরীকেও সংবর্ধিত করে দৈনিক রাঙামাটি পরিবার।

 

 

 

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন