পার্বত্য চট্টগ্রামের আওয়ামী রাজনীতিতে ব্যাপক পরিবর্তন: বীর বাহাদুর আউট দীপঙ্কর ইন

dipankar-1

নিজস্ব প্রতিনিধি:

শাসক দলের পার্বত্য চট্টগ্রামের রাজনীতিতে বড় ধরণের পরিবর্তন হয়ে গেছে নীরবে। গত ২২-২৩ অক্টোবর আওয়ামী লীগের ২০ তম কাউন্সিলে পার্বত্য চট্টগ্রামের রাজনৈতিক নেতাদের পদ পদবীতে বড় ধরণের পরিবর্তনের ঘটনা ঘটেছে। নতুন কমিটিতে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী ও প্রভাবশালী নেতা বীর বাহাদুর কেন্দ্রীয় কমিটি থেকে আউট হয়ে গেলেও ইন করেছেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সাবেক প্রতিমন্ত্রী রাঙামাটি জেলা আওয়ামী লীগের সভাপতি দীপঙ্কর তালুকদার।

আওয়ামী লীগের স্থানীয় নেতাদের মতে, বীর বাহাদুর আওয়ামী লীগের প্রভাবশালী নেতা। দীর্ঘদিন ধরে আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটিতে বিভিন্ন পদে দায়িত্ব পালন করেছেন। সর্বশেষ কমিটিতে তিনি সাংগঠনিক সম্পাদক পদে দায়িত্ব পালন করেছেন। পার্বত্য চট্টগ্রামের উন্নয়নে উল্লেখযোগ্য ভূমিকা রেখেছেন সর্বশেষ কাউন্সিলে বীর বাহাদুরের সমর্থকেরা ধারণা করেছিলেন বীর বাহাদুর।

তাই এবার নতুন কমিটিতে যুগ্ম সম্পাদকের দায়িত্ব পাবেন। সামাজিক গণমাধ্যম ও বিভিন্ন গণমাধ্যমে এ সংক্রান্ত কথা ব্যাপকভাবে আলোচিত হয়েছে। তবে সবাইকে আবাক করে দিয়ে আওয়ামী লীগের কাউন্সিলে বীর বাহাদুর যুগ্ন সম্পাদক পদে পদোন্নতি তো দুরে থাক নিজের জায়গা সাংগঠনিক সম্পাদকের পদ থেকেও অপসারিত হলেন।

এতে বীর বাহাদুরের সমর্থকেরা মর্মাহত হলেও ধারণা করেছিলেন অন্তত সদস্য পদে থাকবেন তাদের প্রিয় নেতা। তবে শনিবার আওয়ামী লীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হলেও তাতে সদস্য পদেও তার নাম না দেখে হতাশ হয়েছেন তার সমর্থকেরা।

এদিকে বীর বাহাদুর দলীয় কেন্দ্রীয় কমিটিতে স্থান না পাওয়ায় তার বিরোধীরা খুশী হয়েছেন। তাদের এক নেতা নাম প্রকাশ না করার শর্তে পার্বত্যনিউজকে বলেন, আওয়ামী রাজনীতিতে বীর বাহাদুর যুগের অবসান ঘটতে চলেছে।

অন্যদিকে অনেকটা লো প্রোফাইলে থাকা সাবেক প্রতিমন্ত্রী ও রাঙামাটি জেলা আওয়ামী লীগের সভাপতি দীপঙ্কর তালুকদার আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটিতে সদস্য পদে যুক্ত হন।

রাঙামাটি আওয়ামী লীগের সিনিয়র নেতা ও সংসদের সংরক্ষিত মহিলা সদস্য ফিরোজা বেগম চিনু এমপি পার্ব ত্যনিউজকে এ ব্যাপারে বলেন, যেহেতু এবার নেত্রী মনে করেছেন মন্ত্রীরা এমপি হলে দলের কাজে সময় দিতে পারেন না এবং দলের কাজে সময় দিতে গেলে মন্ত্রণালয়ের কাজে ভাটা পড়ে।

তাই আওয়ামী লীগের কমিটি করা হয়েছে যারা মন্ত্রী আছেন তারা দেশের কাজ করবেন যারা মন্ত্রী নেই তারা দলের কাজ করবেন এবং নির্বাচনী প্রস্তুতি নেবেন। সেই হিসাবে বীর বাহাদুর বাদ পড়েছেন এবং দীপঙ্কর তালুকদার ঢুকেছেন। তবে এতে পার্বত্য চট্টগ্রামে আওয়ামী লীগের রাজনীতিতে কোনো পরিবর্তন আসবে না।

এ বিষয়ে মন্ত্রব্য জানতে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী বীর বাহাদুর ও রাঙামাটি জেলা আওয়ামী লীগের সভাপতি দীপঙ্কর তালুকদারকে মোবাইলে ফোন করলেও তারা ফোন রিসিভ করেন নি।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন