পানছড়ি শান্তিপুর- প্রভাত কুমার চাকমার টাটকা চানাচুর

chanacur-pic
শাহজাহান কবির সাজু:
খাগড়াছড়ি জেলার পানছড়ি উপজেলা অবস্থিত শান্তিপুর রাবার ড্যাম ভ্রমণ পিপাসুদের জন্য একটি উল্লেখযোগ্য স্থান। পানছড়ি-খাগড়াছড়ি সড়ক বেয়ে রাবার ড্যামে প্রবেশের মুখেই একটি চা দোকান। এই দোকানে দুর-দুরান্ত থেকে ছুটে আসে অনেক চা পিপাসু। চা পিপাসুদের দাবী পানছড়ি সেরা চা এই দোকানেই তৈরী হয়।

দোকানের নিয়মিত গ্রাহক পানছড়ি উপজেলা ছাত্রলীগ সভাপতি শ্রীকান্ত দেব মানিক, জাতীয় পার্টির কেন্দ্রীয় কমিটির সদস্য মো: খোরশেদ আলম, বিদ্যালয় পড়ুয়া শ্রেষ্ঠী চাকমা, বয়োবৃদ্ধ ইশ্বর চন্দ্র চাকমা, সুনয়ন চাকমা, সুব্রত চাকমারা জানায়, এই দোকানে চায়ের পাশাপাশি স্পেশাল টাটকা চানাচুরও পাওয়া যায়।

দোকান মালিক শান্তিপুর গ্রামের শেফালী রঞ্জন চাকমার ছেলে প্রভাত কুমার চাকমা তখন চানাচুর তৈরীতে ব্যস্ত। ব্যস্ততার মাঝেও এই প্রতিবেদককে জানায়, সম্পুর্ণ নিজ ফর্মুলায় বিগত বছর খানেক ধরে সে চানাচুর তৈরী করছে। কয়েক প্রকার ডাল দিয়ে বেশন বানিয়ে চানাচুর তৈরী করে। একটি প্লেনসিটের মাঝে ছোট ছোট ছিদ্র করে কাঠের ফ্রেমে ফিটিং করা যন্ত্রটি দিয়েই সে চানাচুর বানায়। প্রতিদিন ২০ থেকে ২৫ কেজি: চানাচুর দোকানে তৈরী হয় এবং দোকানেই বিক্রি হয়ে যায়। কোন প্যাকেটিং করা হয় না বা বাসি চানাচুর বিক্রি হয় না।

প্রভাত কুমার জানায়, প্রতি কেজি: মাত্র একশত টাকায় বিক্রি হয় যা বাজারের তুলনায় অনেক কম। চা, চানাচুরের সাথে ফল-ফলাদি বিক্রি করে তার মাসিক ২৫ হাজার টাকার অধিক আয় হয় বলে জানায়। তার সহধর্মিনী রূপনা চাকমা তার একমাত্র কাজের সহযোগী ও একমাত্র ছেলে প্রডেশ চাকমা দক্ষিণ লতিবান সরকারী প্রাথমিক বিদ্যালয়ে ৪র্থ শ্রেণীতে পড়ে।

প্রভাত কুমারের দাবী, চানাচুর তৈরীর আধুনিক মেশিনের অনেক দাম। তার চানাচুরের যে চাহিদা সে পরিমাণ তৈরী করতে পারে না, অনেক কষ্ট। আধুনিকায়ন মেশিন পেলে তার চানাচুর নিজ এলাকার চাহিদা মিটিয়ে দেশের অন্যান্য জেলাগুলোতেও রপ্তানী সম্ভব বলে জানায়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন