পানছড়ি কেন্দ্রীয় শহীদ মিনারে সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদন

21 fb.Pic

নিজস্ব প্রতিবেদক, পানছড়ি:

বসন্তের আগমনে চারিদিকে হিমেল হাওয়ার মিষ্টি পরশ। গাছে গাছে ফুটে রয়েছে রক্তিম পলাশ আর শিমুল। দিনটি ছিল ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি। সেদিন গাছের রক্তিম পলাশ, শিমুল আর কৃষ্ণচুড়ার মত বাংলার দামাল ছেলেদের বুকের তাজা রক্তে রঞ্জিত হয়েছিল ঢাকার রাজপথ।  মায়ের ভাষার অধিকার আদায়ের লক্ষেই রাজপথে বুকের তাজা রক্ত ঢেলে দিয়েছিল বাঙ্গালী জাতি। তাই এ দিনটি সারা বিশ্বজুড়েও স্বীকৃতি পেয়েছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের। বুকের তাজা রক্ত দিয়ে যারা শহীদ হয়েছেন অমর একুশের এ দিনে সেই শহীদদের স্মরণে সারা দেশে সবার কন্ঠে বেজে উঠে “আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি” আমি কি ভুলিতে পারি। সারাদেশের শহীদ মিনারগুলো যখন ফুলে ফুলে ছেয়ে গেছে তেমনি প্রত্যন্ত সীমান্ত ঘেঁষা খাগড়াছড়ি জেলার পানছড়ি উপজেলার কেন্দ্রীয় শহীদ মিনারেও ভাষা শহীদদের বিন্ম্র শ্রদ্ধা নিবেদনে এসেছে সর্বস্তরের মানুষ।

এ উপলক্ষে ২১ ফেব্রুয়ারি মঙ্গলবার ভোরে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানায় পানছড়ি উপজেলা প্রশাসন। উপজেলা চেয়ারম্যান সর্বোত্তম চাকমা ও উপজেলা নির্বাহী কর্মকর্তা জাহিদ হোসেন সিদ্দিকের নেতৃত্বে শ্রদ্ধা নিবেদনে অংশ নেয় উপজেলার সকল প্রশাসনিক প্রধান ও কর্মকর্তা-কর্মচারীবৃন্দ। উপজেলা প্রশাসনের পর পরই পানছড়ি থানা অফিসার ইনচার্জ মো. আ. জব্বারের নেতৃত্বে পুষ্পমাল্য অর্পণ করা হয়।

দলীয় কার্যালয় থেকে র‌্যালি সহকারে কেন্দ্রীয় শহীদ মিনারে এসে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের পক্ষে পুষ্পমাল্য অর্পণ করে সভাপতি মো. বাহার মিয়া ও সাধারণ সম্পাদক জয়নাথ দেব। এছাড়াও  উপজেলা যুবলীগ, ছাত্রলীগ, স্বেচ্ছাসেবক লীগ, কৃষক লীগ, শ্রমিক লীগের পক্ষে স্ব-স্ব দলের নেতা-কর্মীরা পুষ্পমাল্য অর্পণ করেন।

উপজেলা বিএনপি ও সহযোগী সংগঠনের পক্ষে পুষ্পমাল্য অর্পণ করে উপজেলা বিএনপি সভাপতি মো. বেলাল হোসেন। পরবর্তীতে পানছড়ি স্বাস্থ্য কমপ্লেক্স, উপজেলা আনসার ও ভিডিপি, জাতীয় পার্টি, জন সংহতি সমিতি, প্রতিবন্ধী কল্যাণ সংঘ, পানছড়ি বাজার উচ্চ বিদ্যালয়, পানছড়ি বালিকা উচ্চ বিদ্যালয়, পানছড়ি মডেল উচ্চ বিদ্যালয়, পানছড়ি শিশু বিদ্যানিকেতন, ইপসা, হিল সাইন আইডিয়াল কিন্ডার গার্টেন, চেংঙ্গী সারিবালা স্মৃতি মহাবিদ্যালয়, জাবারাং কল্যাণ সমিতি ও পানছড়ি সানরাইজ কিন্ডার গার্টেন শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণ করে। পুষ্পমাল্য অর্পণের পর পরই শহীদ বেদিতে ভাষা শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়।

সকাল ৯টা থেকে উপজেলা পরিষদ মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা জাহিদ হোসেন সিদ্দিকের সভাপতিত্বে আলোচনায় প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান সর্বোত্তম চাকমা।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন