পানছড়ির ডাব বিক্রেতা মেধাবী প্রতিবন্ধী শিক্ষার্থীর শিক্ষার দায়িত্ব নিলো নিরাপত্তাবাহিনী

 

Khagrachari Pictue 03 copy

নিজস্ব প্রতিবেদক, খাগড়াছড়ি:

পার্বত্য নিউজে প্রকাশিত প্রতিবেদন ভাগ্য খুলে দিয়েছে, পানছড়ির প্রতিবন্ধী বোধিপ্রিয় চাকমার। সদ্য এসএসসি পাশ করা বোধিপ্রিয় চাকমার স্বপ্ন বাস্তবায়নে তার পাশে দাঁড়িয়েছে ২০৩ পদাতিক ব্রিগেডের রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মীর মুশফিকুর রহমান এসইউপি, পিএসসি। খাগড়াছড়ি রিজিয়ন কমান্ডার  বোধিপ্রিয় চাকমার কলেজে ভর্তিসহ ১ বছরে খরচ আগাম পরিশোধ ও ভবিষ্যতে তার উচ্চ শিক্ষার সম্পূর্ণ দায়িত্ব গ্রহণ করে তাকে এককালীন আর্থিক সহায়তা দিয়েছেন।

বিষয়টি নিশ্চিত করে খাগড়াছড়ি রিজিয়নের  স্টাফ অফিসার  মেজর মোহাম্মদ মুজাহিদুল ইসলাম জানান, মঙ্গলবার দুপুরে  প্রতিবন্ধী বোধিপ্রিয় চাকমার হাতে এককালীন আর্থিক সহায়তা দেওয়া হয়েছে। পানছড়ি উপজেলার ৫নং উল্টাছড়ি ইউনিয়নের সূতকর্ম্মা পাড়া গ্রামে মৃত সুকুমার চাকমা ও বিনা চাকমার ছেলে প্রতিবন্ধী বোধিপ্রিয় চাকমা। ২০১৭ সালে প্রকাশিত এসএসসি পরীক্ষার ফলাফলে সে পানছড়ি মডেল উচ্চ বিদ্যালয়ের ভোকেশনালে ইলেকট্রিকেল বিভাগ থেকে জিপিএ ৪.০৭ পেয়ে আলোড়ন সৃষ্টি করে।

হতদরিদ্র পরিবারে জম্ম নেওয়া প্রতিবন্ধী বোধিপ্রিয় চাকমা বিদ্যালয় ছুটির পর ও বন্ধের দিনে কখনও রোদ আবার কখনও বৃষ্টি উপেক্ষা করে কখনও ভ্যান কখনও ঠেলা গাড়িতে ফেরি করে ডাব বিক্রি করে পরিবারের ও নিজের শিক্ষার খরচে জোগাড় করতেন। মাঝে মধ্যে মানুষের জমিতে বদলা, রাজমিস্ত্রির জোগালীসহ অন্যান্য কাজও করে থাকে। বোধিপ্রিয় চাকমাদের নিজস্ব কোন জায়গা জমি না থাকায় এলাকার কালাচাদ চাকমার জায়গায় ঝুপড়ির মত ঘর বেঁধে কোন রকমে তাদের বসবাস।

পরিবারের ছয় সদস্যের মধ্যে চার জনই প্রতিবন্ধী। বোধিপ্রিয় চাকমার বোন মনোবালা চাকমাও পঞ্চম ও অষ্টম শ্রেণিতে বৃত্তি পেয়েছিল। কিন্তু অভাবের তাড়নায় মেধার বিকাশ প্রস্ফুটিত হওয়ার আগেই অন্নের সন্ধানে পাড়ি জমায় ঢাকার এক ছোটখাট কোম্পানীতে। বোধিপ্রিয় চাকমা মেধাবী হলেও তার দুটি পা খর্বকায়। দু’বেলা ঠিকমত খেতে না পারা, পায়ে হেঁটে বিদ্যালয়ে যাওয়া, খাতা-কলম ও স্কুল পোষাক কিনতে না পারার জ্বালা ছিল বোধিপ্রিয় চাকমার নিত্য সঙ্গী।

এসএসসি পাশ করার পর তার ভবিষ্যত নিয়ে চিন্তিত ছিল পরিবার। এ নিয়ে ৯ মে আমাদের পানছড়ি প্রতিনিধির একটি প্রতিবেদন পার্বত্য নিউজে প্রকাশ হলে দৃষ্টিগোচর হয় খাগড়াছড়ি সেনা রিজিয়নের। সহযোগিতার হাত বাড়ান খোদ রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মীর মুশফিকুর রহমান এসইউপি, পিএসসি। বোধিপ্রিয় চাকমার  স্বপ্ন বাস্তবায়নে নিরাপত্তাবাহিনীর এ  উদ্যোগকে সর্বমহল সাধুবাদ জানিয়েছেন।

 

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন