পানছড়িতে সরকারী রাস্তায় প্রভাবশালীর পুকুর বাঁধ

Zia nagar Pic copy

নিজস্ব প্রতিবেদক, পানছড়ি:

খাগড়াছড়ি জেলার পানছড়ি উপজেলায় পানছড়ি-জিয়ানগর ইট সলিং রাস্তার উপর পুকুরের বাঁধ নির্মান ও পানি চলাচলের নাশী বন্ধ করে রেখেছে এলাকার এক প্রভাবশালী। সরকারী এ সড়কের উপর বাঁধ নির্মান ও নাশী বন্ধে প্রশাসন কর্তৃক কোন বাধা না আসায় এলাকাবাসী হতাশ। যার ফলে শ্যাঁতশ্যাঁতে এ সড়কটি যে কোন মুহুর্তে বিলীন হওয়ার সম্ভবনায় চরম আতঙ্ক বিরাজ করছে এলাকাবাসী ও চলাচলকারীদের মধ্যে। এবারের আগাম বৃষ্টির পানি জমে বর্তমানে রাস্তাটি দিয়ে মানবেতর চলাচল করছে পথচারীরা। অথচ এ সড়ক দিয়ে ৫নং উল্টাছড়ি ইউপির জিয়ানগর, আলী নগর, মুসলিমনগর, ওমরপুর ও রসুলপুরসহ গ্রামের লোকজনের চলাচলের একমাত্র মাধ্যম।

সরেজমিনে দেখা যায়, জিয়ানগর পুলিশ পোস্টের সামনে সরকারী রাস্তার উপরেই পুকুরের বাঁধ। এ বাঁধের মালিক জিয়ানগর গ্রামের মৃত আবদুছ ছামাদের ছেলে হোসেন আলী। গত ৪/৫ বছর যাবৎ বাঁধের পানিতে সারাবছর রাস্তাটি শ্যাঁতশ্যাঁতে অবস্থা বিরাজ করে আসছে বলেও জানায় পথচারীরা।

তাছাড়া এ জায়গায় এসে বিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থী, মোটর সাইকেলবাহী ও পায়ে হেঁটে চলাচলকারীদেরও কর্দমাক্ত পানিতে কাপড়-চোপড় নষ্ট হচ্ছে বলে জানা যায়। সরকারী রাস্তায় নির্মিত কালভা্র্টে সে নিজের মনগড়ামত বাঁধ দিয়ে পানি ছাড়ে ও বন্ধ করে এবং শুকনো মৌসুমে এ পানি ধান্য জমিন মালিকদের মাঝে বিক্রি করে বলেও নাম প্রকাশ না করার শর্তে অনেকে জানায়। এ প্রভাবশালীকে কেউ প্রতিবাদ করার সাহস পায়না। উচ্চ পর্যায়ের কোন প্রতিবাদ আসলেও তার পুকুরের ৮/১০ কেজি ওজনের মাছ দিয়ে ম্যানেজ করে নেয় বলেও বিশ্বস্ত সূত্রে জানা গেছে।

এ ব্যাপারে পানছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা জাহিদ হেসেন ছিদ্দিক জানায়, সরকারী রাস্তা দখল করে পুকুরের বাঁধ নির্মান ও নাশী বন্ধের ব্যাপারে খুব দ্রুত ব্যবস্থা নেয়া হবে।

রাস্তা দিয়ে চলাচলকারীদের দাবি সরকারী কালভার্ট বন্ধ করা সম্পুর্ণ বে-আইনি। এ কালভার্ট বন্ধের ফলেই পুকুরের পানি উপচে সারাবছর রাস্তাটি থাকে কর্দমাক্ত। কালভার্টটি উন্মুক্ত ও পুকুরের বাঁধ সহসাই অপসারণ না করলে জনচলাচলের একমাত্র সড়কটি যে কোন মুহুর্তে আবারও ধ্বসে পড়তে পারে বলেও মনে করছেন ভুক্তভোগীরা।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন