পানছড়িতে মৎস্য সপ্তাহ ও বৃক্ষ মেলা শুরু

Fish Pic copy

স্টাফ রিপোর্টার:

খাগড়াছড়ি জেলার পানছড়ি উপজেলায় বর্ণ্যঢ্য আয়োজনের মধ্যে দিয়ে শুরু হয়েছে জাতীয় মৎস্য সপ্তাহ ও ফলজ বৃক্ষ মেলা। মৎস্য অধিদপ্তরের এবারের প্রতিপাদ্য বিষয় হচ্ছে, জল আছে যেখানে, মাছ চাষ সেখানে। অপরদিকে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের প্রতিপাদ্য হচ্ছে, অর্থ পুষ্টি স্বাস্থ্য চান, দেশী ফল বেশী খান।

মৎস্য সপ্তাহ উপলক্ষে সপ্তাহব্যাপী নানা কর্মসূচি হাতে নিয়েছে পানছড়ি উপজেলা মৎস্য অধিদপ্তর। বুধবার সকাল দশটা থেকে এক প্রানবন্ত র‌্যালির মধ্যে দিয়ে শুরু হয় জাতীয় মৎস্য সপ্তাহের সূচনাপর্ব। ব্যানার ও ফেস্টুন সহযোগে র‌্যালিটি উপজেলা পরিষদ এলাকা থেকে শুরু হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। র‌্যালি শেষে উপজেলা পরিষদ পুকুরে পোনা মাছ অবমুক্তকরণ শেষে উপজেলা পরিষদ মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান সর্বোত্তম চাকমা। এ সময় পানছড়ি উপজেলা মৎস্য কর্মকর্তা (ভাপ্রাপ্ত) প্রিয় কান্তি চাকমাসহ উপজেলার বিভিন্ন প্রশাসনিক কমকর্তারা উপস্থিত ছিলেন। উপজেলা মৎস্য কর্মকর্তা প্রিয় কান্তি চাকমা এ প্রতিবেদককে জানান, সপ্তাহব্যাপী অনুষ্ঠানে নানা কর্মসূচি হাতে নেয়া হয়েছে। ফরমালিন বিরোধী অভিযান, বর্তমান সরকারের মৎস্য সেক্টরে অগ্রগতি বিষয়ে প্রামাণ্য চিত্র প্রদর্শন, মোবাইল কোর্ট পরিচালনা, গণমাধ্যমের সাথে মত বিনিময়, সিডি ও স্লাইড প্রদর্শন ও সফল মাছ চাষীদের মাঝে পুরষ্কার বিতরণী অনুষ্ঠানের মধ্যে দিয়ে জাতীয় মৎস্য সপ্তাহের সমাপ্তি ঘটবে।

অন্যদিকে ফলদ বৃক্ষ মেলা উপলক্ষে তিন দিনব্যাপী নানান কর্মসূচি হাতে নিয়েছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর পানছড়ি। এ উপলক্ষে বুধবার সকাল ১১টা থেকে এক প্রাণবন্ত র‌্যালি উপজেলা পরিষদ এলাকা থেকে শুরু হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। র‌্যালি পরবর্তী আলোচনায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান সর্বোত্তম চাকমা।

আলোচনায় স্বাগত বক্তব্য প্রদান করেন, কৃষি অফিসার মো আলা উদ্দীন শেখ। এ সময় বিভিন্ন বিভাগীয় প্রধান, সহকারী কৃষি সম্প্রসারণ কর্মকর্তা, সকল উপ-সহকারী কৃষি কর্মকর্তা ও বিভিন্ন এলাকার কৃষকরা উপস্থিত ছিলেন। আলোচনা সভার শুরুতে প্রধান অতিথি ফিতা কেটে মেলার স্টল উদ্বোধন ও আলোচনা সভা শেষে স্টল পরিদর্শন করেন। সহকারী কৃষি সম্প্রসারণ কর্মকর্তা নজির আহাম্মদ জানান, এবারের ফলদ বৃক্ষ মেলায় সর্বমোট ১৩টি স্টল হয়েছে। স্টলগুলোকে নান্দনিক সাজে সাজানো হয়েছে। দর্শনার্থীদের জন্য এবারের বিশেষ আকর্ষণ আছে বলেও জানান। আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা জাহিদ হোসেন সিদ্দিক।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন