পানছড়িতে বৈ-সা-বি’র বর্ণিল শোভাযাত্রা

12 April PIC

পানছড়ি প্রতিনিধি:

বৈসাবী উৎসবের শুরুর দিনে পানছড়ি বিভিন্ন অলি গলিতে শুরু হয়েছে আনন্দের রব রব সাজ। তাইতো আর দেরী না করে সবাই মেতে উঠেছে উৎসবের আমেজে। আজ রবিবার সকালে নদী, খাল ও প্রাকৃতিক ছড়ায় ফুল ভাসানোর মধ্যে দিয়েই সপ্তাহব্যাপী উৎসবের সূচনা পর্ব শুরু হয়েছে। চাকমা সম্প্রদায়ের ফুলবিজু, মূলবিজু ও গয্যা পয্যা চলবে পহেলা বৈশাখ পর্যন্ত তিন দিন। মারমারা পহেলা বৈশাখ থেকে সাংগ্রাই, আক্যে ও আতাদা নামের উৎসবে হয়ে উঠবে মাতোয়ারা। চৈত্র সংক্রান্তির শুরু দিন থেকে ত্রিপুরাদের হারিবসু, বিসুমা ও বিসুকাতাল অনুষ্ঠান।

এ উপলক্ষে রবিবার সকাল সাড়ে আট’টা থেকে উপজেলার বৃহত্তর টিএন্ডটি টিলার শান্তি-শৃঙ্খলা উন্নয়ন কমিটির আয়োজনে এক বর্ণাঢ্য র‌্যালী বের হয়। পাহাড়ী-বাঙালীর মিলনমেলায় র‌্যালীতে ছড়িয়ে পড়ে উল্লাসের আমেজ। সাবেক উপজেলা চেয়ারম্যান বকুল চন্দ্র চাকমা, চেংগী ইউপির সাবেক চেয়ারম্যান সাধন চন্দ্র চাকমা, পানছড়ি বাজার উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক জ্ঞান প্রভাত তালুকদার, বয়োবৃদ্ধ চিকন চান কার্বারী, ভবদত্ত চাকমা, অনুপ দত্ত তালুকদার, সবিতা চাকমা ও আবদুল আজিজ ভাণ্ডারী ছিলেন র‌্যালীর নেতৃত্বে। এ সময় বাহারী পোশাকে আবাল-বৃদ্ধ-বনিতাদের মন-মাতানো নাচ ও ব্যান্ড পার্টির মধুর ধ্বনিতে পুরো পানছড়ি হয়ে ওঠে মুখরিত। ঘণ্টাব্যাপী এই র‌্যালী উপভোগ করতে রাস্তায় দু’পাশে জমে ওঠে উৎসুক জনতার স্রোত।

বৈসাবির বর্ণিল শোভাযাত্রা শেষেই বিভিন্ন এলাকায় জমে উঠবে ঐতিহ্যবাহী খেলাধুলার আসর। তাছাড়া পাড়ায় পাড়ায় আনন্দঘন পরিবেশে চলছে বাদ্যযন্ত্র বাজিয়ে নিজস্ব পোশাকে নেচে গেয়ে সাংস্কৃতিক পরিবেশনা। সব মিলিয়ে এবারের বৈসাবি পালনের প্রথম দিন থেকেই পাহাড়ী-বাঙালী ভেদাভেদ ভুলে সবাই মেতে উঠেছে বৈসাবি পালনের উম্মাদনার উৎসবে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন