পানছড়িতে ডেপুটশেন গ্যাড়াকলে শিক্ষক সংকট

 

নিজস্ব প্রতিবেদক, পানছড়ি:

পানছড়ি উপজেলার প্রাথমিক বিদ্যালয়গুলোতে দীর্ঘদিন যাবৎ চলছে শিক্ষক সংকট। আর এই সংকটের একমাত্র কারণ ডেপুটেশন গ্যাড়াকল।

যে যেভাবে পারছে ডেপুটেশন নিয়ে পাড়ি দিচ্ছে নিজ নিজ সুবিধাজনক স্থানে। তাই শিক্ষক সংকটে পড়ে শিক্ষা বঞ্চিত হচ্ছে পানছড়ির হাজারো শিক্ষার্থী। যার মাঝে অন্যতম পানছড়ি বাজার মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয়। এরই মাঝে সহকারী শিক্ষক শিমু তালুকদার, কাজলী রাণী সাহা ও মাহবুবা খানম ডেপুটেশনে পাড়ি জমিয়েছে খাগড়াছড়ি সদরে।

শিক্ষক সংকটের কারণে অভিভাবক মহল প্রকাশ করছে ক্ষোভ। বিদ্যালয় পরিচালনা কমিটির সদস্য শিখা রাণী দাস, রাজিয়া সুলতানা ও ওবায়েদুল হক জানায়, পানছড়ি বাজার মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয়টি উপজেলা সদরেই অবস্থিত। এই  বিদ্যালয় থেকে পর পর ৩জন শিক্ষক ডেপুটেশনে চলে যাওয়া মানেই প্রশাসনিক দুর্বলতা।

শিক্ষক সংকট দুরীকরণে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের সুদৃষ্টি কামনা করছে তারা।

পানছড়ি বাজার মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয় সূত্রে জানা যায়, প্রাক প্রাথমিক থেকে ৫ম শ্রেণী পর্যন্ত শিক্ষার্থীর সংখ্যা ৪৬২। প্রথম থেকে ৫ম শ্রেণী পর্যন্ত দুটি করে শাখা রয়েছে। বিদ্যালয় প্রধান বিপাশা সরকার জানান, বর্তমানে দই শিফটে ক্লাশ চলছে। শিক্ষক সংকট ও দই শিফটের কারণে ক্লাশের সময় কমিয়ে আনার ফলে শতভাগ পাঠদান দেয়া সম্ভব হচ্ছেনা।

বিদ্যালয়ের এসএমসি সভাপতি মো. নাজির হোসেন জানান, ডেপুটেশন মানে ঝুলে থাকা। তাদের ঝুলিয়ে না রেখে ৩টি পদ শূণ্য করে দেয়াই উত্তম। তাহলে পদ তিনটিতে নতুনভাবে শিক্ষক আনা সহজতর হবে।

এ ব্যাপারে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের আন্তরিক সহযোগিতা থাকা দরকার বলে তিনি মনে করেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন