পানছড়িতে কলেজ শিক্ষকের বিরল দৃষ্টান্ত

Panchari Tc PIC 29.4

নিজস্ব প্রতিবেদক, পানছড়ি:

খাগড়াছড়ি পার্বত্য জেলার পানছড়ি উপজেলার কলেজ শিক্ষক দেখালেন মহানুভবতার বিরল এক দৃষ্টান্ত। পুথিনিলয় প্রকাশনীর দেয়া হলুদ প্যাকেট ফেরত দিয়ে শিক্ষক সমাজকে তুলে ধরলেন তিনি উচ্চতর কাতারে। সেই মহানুভব শিক্ষকের নাম ত্রিরতন চাকমা।

তিনি পানছড়ি ডিগ্রি কলেজের ইতিহাস বিভাগের শিক্ষক। জানা যায়, পুথিনিয়ল প্রকাশনীর এক ডিস্ট্রিবিউটর কলেজ শিক্ষক ত্রিরতন চাকমার মোবাইলে ফোন দিয়ে বলে স্যার আমাদের প্রকাশনী থেকে আপনার জন্য একখানা চিঠি পাঠিয়েছে আপনাকে কোথায় পাব। জবাবে তিনি বললেন আমি কলেজে আছি।

কিছুক্ষণ পরে ওই ডিস্ট্রিবিউটর কলেজে গিয়ে ত্রিরতন চাকমার সাথে দেখা করে চিঠির একটি হলুদ খাম তার হাতে তুলে দেয়। এইচএসসি পরীক্ষার ব্যস্ততায় খামটি তিনি ড্রয়ারে রেখে দেন। পরীক্ষা শেষে খামটি খুলে তিনি দেখতে পান ভিতরে ৩ হাজার টাকা। সাথে সাথে ডিস্ট্রিবিউটরের নাম্বারে কল দিয়ে বলেন, আপনি কোথায় আছেন। ডিস্ট্রিবিউটরের অবস্থান পানছড়িতে জানার পর তিনি বলেন, আপনি তাড়াতাড়ি পানছড়ি বাজারস্থ মুক্তা লাইব্রেরির সামনে আসেন। তিনি ছুটে এলেন নির্ধারিত স্থানে।

কলেজ শিক্ষক জিজ্ঞাসা করলেন আপনি বললেন চিঠি আছে কিন্তু ভিতরে দেখি ৩ হাজার টাকা ব্যাপারটা কি। ডিস্ট্রিবিউটর বললেন, স্যার আমাদের পুথিনিলয় কোম্পানী আপনার জন্য শুভেচ্ছা স্বরুপ তা পাঠিয়েছেন দয়া করে আমাদের প্রকাশনীর বইয়ের কথা শিক্ষার্থীদের বলবেন।

কিন্তু কলেজ শিক্ষক ত্রিরতন চাকমা প্যাকেটে থাকা ৩ হাজার টাকা ফেরত দিয়ে বললেন, শিক্ষাকে আমি এভাবে টাকার কাছে বিক্রি করতে পারিনা। খবর পেয়ে এ ব্যাপারে ত্রিরতন চাকমার সাথে কথা বললে তিনি জানান, আমি পেশায় একজন শিক্ষক, তাছাড়া আমি পানছড়ি দুর্নীতি প্রতিরোধ কমিটির একজন সদস্য আমি জেনেশুনে কিভাবে দুর্নীতি করি। ত্রিরতন চাকমার এ মহানুভবতা শিক্ষক সমাজের জন্য নতুন একটি অধ্যায় বলে দাবি করেছে উপস্থিত অনেকেই।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন