নিরাপদ যাতায়াত নিশ্চিতকল্পে সচেতনতার বিকল্প নেই: ইলিয়াস কাঞ্চন

চকরিয়া প্রতিনিধি:

নিরাপদ সড়ক চাই (নিসচা) কেন্দ্রীয় কমিটির চেয়ারম্যান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন বলেছেন, প্রকৃতির বেঁধে দেয়া নিয়মানুযায়ী মানুষ মাত্রই মরণশীল। তবে অস্বাভাবিক মৃত্যু কারো জন্য কাম্য নয়। চলার পথে সৃষ্টিকর্তাকে স্বরণ করার পাশাপাশি নিরাপদ যাতায়াত নিশ্চিতকল্পে সচেতনতার বিকল্প নেই।

গতকাল সোমবার (২৪ সেপ্টেম্বর) সকালে চকরিয়া উপজেলা পরিষদের মোহনা মিলনায়তনে নিরাপদ সড়ক চাই চকরিয়া উপজেলা শাখার উদ্যোগে আয়োজিত “সড়ক নিরাপত্তা” বিষয়ক এক দিনব্যাপী কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, সড়ক-মহাসড়ক আনন্দের জায়গা নয়, এটি মহাবিপদের জায়গা। যেখানে একটু অচেতনতার কারণে মূহুর্তে যন্ত্রদানবের থাবায় নিভে যেতে পারে জীবন প্রদীপ। তাই এ ব্যপারে সবাইকে সতর্ক হতে হবে। উপায়হীন মহাসড়কে ভূলের মাশুল গুনতে হবে নিজেদেরকে এবং একইভাবে কষ্ট পেতে হবে পরিবারসহ সকলকে।

চিত্রনায়ক ইলিয়াছ কাঞ্চন আরও বলেন, চালকরা কারো শত্রু নয়। সতর্কতা অবলম্বন না করলে যে কেউই নিশ্চিত দুর্ঘটনায় শিকার হবে। এতে প্রাণহাণির পাশাপাশি পঙ্গুত্ববরণ হওয়ার সম্ভাবনা আছে। তাই নিরাপদ যাতায়াত নিশ্চিত করতে যে যার অবস্থান থেকে সজাগ ও সচেতন হই।

কর্মশালার আগে এদিন বেলা ১১টার দিকে উপজেলা পরিষদের প্রধান সড়কে বর্ণাঢ্য র‌্যালি অনুষ্ঠিত হয়। পরে কর্মশালা পরবর্তী আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা নূরুদ্দীন মুহাম্মদ শিবলী নোমানের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদের নারী ভাইস চেয়ারম্যান সাফিয়া বেগম শম্পা, চকরিয়া থানার ওসি মো. বখতিয়ার উদ্দিন চৌধুরী, ওসি (তদন্ত) মো. ইয়াসির আরাফাত, নিসচা কেন্দ্রীয় কমিটির মহাসচিব এহসানুল হক কামাল, যুগ্ম মহাসচিব লিটন এরশাদ, সাংগঠনিক সম্পাদক এস.এম আমজাদ হোসেন, সহ-সাংগঠনিক সম্পাদক জহিরুল ইসলাম মিশু, চকরিয়া অনলাইন প্রেসক্লাবের সভাপতি এমআর মাহমুদ, চকরিয়া প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মিজবাউল হক নিসচা’র কেন্দ্রীয় মহাসচিব সৈয়দ এহসানুল হক, যুগ্ম মহাসচিব লিটন এরশাদ, নিসচা’র চকরিয়ার সাধারণ সম্পাদক হুমায়ুন রশিদ। এসময় সাংবাদিক, জনপ্রতিনিধি ও এনজিও প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

নিসচা চকরিয়া উপজেলা শাখার সভাপতি সোহেল মাহমুদের সার্বিক তত্ত্বাবধানে পুরো কর্মশালায় সঞ্চালকের দায়িত্ব পালন করেন মো. ইশফাতুল হাসান ইশফাত। দিনব্যাপি কর্মশালায় অংশগ্রহণ করেন চকরিয়া কেন্দ্রীয় উচ্চ বিদ্যালয়, চকরিয়া পৌর আদর্শ শিক্ষা নিকেতনসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক প্রতিনিধি, শিক্ষার্থী, গণপরিবহনের চালক ও গণ্যমান্য ব্যক্তিবর্গ। কর্মশালায় বিভিন্ন দিক-নির্দেশনামূলক নাটিকা ও প্রামাণ্য চিত্র প্রদর্শণ করা হয়। অভিভাবক ও শিক্ষার্থীসহ সংশ্লিষ্ট সকলকে দৃষ্টি আকর্ষণ করে সড়ক-মহাসড়ক পারাপারে সতর্ক ও সচেতনতাকে অনেক বেশি গুরুত্ব দেওয়ার আহবান জানান প্রশিক্ষকগণ।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন