Notice: Trying to get property 'post_excerpt' of non-object in /home/parbatta/public_html/wp-content/themes/artheme-parbattanews/single.php on line 53

Notice: Trying to get property 'guid' of non-object in /home/parbatta/public_html/wp-content/themes/artheme-parbattanews/single.php on line 55

নারীর উপর প্রাকৃতিক দুর্যোগের প্রভাব নিয়ে খাগড়াছড়িতে সাংবাদিক সম্মেলন

নিজস্ব প্রতিবেদক, খাগড়াছড়ি:

নারীর উপর প্রাকৃতিক দুর্যোগের প্রভাব নিয়ে খাগড়াছড়িতে সাংবাদিক সম্মেলন হয়েছে। শুক্রবার সকালে খাগড়াছড়ি প্রেসক্লাব হল রুমে বাংলাদেশ নারী প্রগতি সংঘের সহযোগিতায় খাগড়াপুর মহিলা কল্যান সমিতির আয়োজিত সাংবাদিক সম্মেলনে সম্প্রতি তিন পার্বত্য জেলায় প্রাকৃতিক দুর্যোগ ও পাহাড় ধ্বসে ব্যাপক প্রানহানির ঘটনার পরবর্তীতে নারীদের উপর কিধরণের প্রভার পড়েছে তা তুলে ধরাসহ ১০ দফা সুপারিশ মালা উপস্থাপন করা হয়।

সাংবাদিক সমম্মেলনে উপস্থিত ছিলেন খাগড়াছড়ির খাগড়াপুর মহিলা কল্যাণ সমিতির নির্বাহী পরিচালক শেফালিকা ত্রিপুরা ও প্রকল্প পরিচালক মনিষা চাকমা। সাংবাদিক সম্মেলনে মূলপ্রবন্ধ পাঠ করেন সুযশ চাকমা।

দুর্যোগ পরবর্তী কর্মকাণ্ড পরিচালনার সুপারিশ গুলো হচ্ছে দুর্গত এলাকায় প্রসূতিগণকে চিহ্নত করা ও তাদের জন্য প্রশিক্ষিত দক্ষ ধাত্রীর সেবা পাওয়ার ব্যবস্থা করা,সমন্বিত সেবা প্রদানের জন্য স্থানীয় ও জাতীয় পর্যায়ের প্রজনন  ও মাতৃ স্বাস্থ্য সেবা প্রদানকারী সংস্থা গুলোর মধ্যে সমন্বয় করতে সহযোগিতা করা, যে সকল ত্রাণ ও পুনর্গঠন কাজে নিয়োজিত থাকবেন, তারা যেন জেন্ডারের বিষয়টি বিবেচনায় নিয়ে তাদের কর্মকাণ্ড পরিচালনা করতে পারেন তা নিশ্চিত করা, নারী নিয়ে কর্মরত তৃণমূল পর্যায়ের সংগঠন গুলিকে সহযোগিতা করা, কর্মকাণ্ড পরিকল্পনা ও বাস্তবায়নের সময় লিঙ্গ, বয়স, সম্প্রদায় ইত্যাদি বিষয় বিবেচনায় আলাদা আলাদা তথ্য সংগ্রহ করা, খাদ্য দ্রব্য পরিবহনে নারীদের ঝুঁকির কথা বিবেচনা করে খাবারের প্যাকেট গুলো বেশি ওজনের না করা এবং পড়ন্ত বিকেলে খাবার বিতরণ না করা। যাতে নারীরা খাবার নিয়ে নিরাপদ আশ্রয় কেন্দ্রে বা ঘরে ফিরে যেতে পারে। ঝুঁকিগ্রস্ত নারী, শিশু ও যা রাখাবার বয়ে নিতে অক্ষম, তাদের জন্য খাবারের ব্যবস্থা করা।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন