নানিয়ারচরে ক্ষতিগ্রস্তদের পুনর্বাসনে ত্রাণ সামগ্রী বিতরণ : বাধা দেয়ার অভিযোগ

নিজস্ব প্রতিবেদক:
রাঙামাটির নানিয়ারচর উপজেলার বুড়িঘাট ইউনিয়নের তিনটি উপজাতীয় গ্রামে হামলা, লুটপাট ও অগ্নিসংযোগের ঘটনায় ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর জন্য বুধবার জেলা প্রশাসনের পক্ষ থেকে ত্রাণসামগ্রীর সঙ্গে মোট এক লাখ ৩৫ হাজার টাকা পাঠানো হয়। ওই টাকা দিয়ে ১৫টি পরিবারের জন্য একটি করে ঘর নির্মাণের মৌখিক নির্দেশ দেওয়া হয়। 

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) বাবুল কান্তি চাকমা ৪৫ বান্ডিল ঢেউটিন ও এক লাখ ৩৫ হাজার টাকায় প্রাথমিক পর্যায়ে ১৫টি পরিবারের জন্য ঘর নির্মাণের মৌখিক নির্দেশ পাওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন। 

বুড়িঘাট ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান প্রমোদ খীসা বলেন, গত বৃহস্পতিবার ক্ষতিগ্রস্ত ব্যক্তিরা জেলা প্রশাসনের দেওয়া ঢেউটিন গ্রহণ করার পর আর কোনো ত্রাণসামগ্রী পাঠানো হয়নি। এর আগের দিন বুধবার জেলা প্রশাসন ও রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের পক্ষ থেকে ত্রাণসামগ্রী বিতরণের জন্য নেওয়া হয়। কিন্তু বাড়ি নির্মাণসহ পুনর্বাসন ও নিরাপত্তার দাবিতে ক্ষতিগ্রস্ত ব্যক্তিরা ত্রাণসামগ্রী ফেরত দেন। পরে জেলা প্রশাসক মো. মোস্তফা কামাল বাড়ি নির্মাণের আশ্বাস দিলে ঢেউটিন গ্রহণ করা হয়।

এদিকে ক্ষতিগ্রস্তদের জন্য ত্রাণ সামগ্রী উত্তোলনে বাধা দিয়েছে জনসংহতি সমিতির সন্তু গ্রুপের লোকজন বলে অভিযোগ রয়েছে। শুক্রবার চট্টগ্রামে অধ্যয়নরত পাহাড়ি ছাত্রছাত্রীরা বন্দরস্থ ব্যারিস্টার কলেজ এলাকায় ত্রাণ তুলতে গেলে সন্তু গ্রুপের মদদপুষ্ট সন্ত্রাসী সুমন, সুগাম ও বাবুসহ আরো কয়েকজন ছাত্রছাত্রীদের ত্রাণ তুলতে বাধা প্রদান করে।

এ বিষয়ে ত্রাণ নিতে আসা একজন ছাত্র জানান, ১৫-২০ জন ছাত্রছাত্রী বগাছড়ির ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর কাছে বিতরণের জন্য বন্দরস্থ সাধারণ পাহাড়িদের কাছ থেকে ত্রাণ উত্তোলন করছিলেন। এ সময় সন্তু গ্রুপের লোকজন এতে অন্যায়ভাবে বাধা দেয়।



Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন