নাইক্ষ্যংছড়ি পর্যটন উপবনের শতবর্ষী বৃক্ষ নিধন

5 copyনিজস্ব প্রতিনিধি:

বান্দরবান পার্বত্য জেলার নাইক্ষ্যংছড়ি উপজেলার পর্যটন উপবনের শতবর্ষী ৩টি বৃক্ষসহ মোট ৪টি বড় বৃক্ষ কেটে ফেলেছে স্থানীয় প্রভাবশালী এক ব্যক্তি।

জানা যায়, মঙ্গলবার (০৩ মার্চ) বিকাল ৪ টায় নাইক্ষ্যংছড়ি উপজেলার উপবন পর্যটন (লেক) এর প্রবেশদ্বারের সরকারী জায়গায় বেড়ে উঠা ৩টি বড় বৃক্ষ রেইন ট্রি ও একটি সেগুন গাছ কেটে ফেলে সাবেক নাইক্ষ্যংছড়ি উপজেলা পরিসংখ্যান কর্মকর্তা ইলিয়াছ চৌধুরী। স্থানীয় সূত্রে খবর পেয়ে নাইক্ষ্যংছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু সাফায়াৎ মুহাম্মদ শাহেদুল ইসলাম ঘটনাস্থল গিয়ে কর্তনকৃত ৪টি বৃক্ষ দেখে কেদে ফেলেন।

এর পর সন্ধ্যা ৬টায় উপজেলা নির্বাহী কর্মকর্তা তার কার্যালয়ে বসে বৃক্ষ কর্তন কারী ইলিয়াছ চৌধুরীকে মোবাইলে জানতে চাইলে তিনি উপজেলা নির্বাহী কর্মকর্তার সাথে অসৌজন্যমূলক আচরণ করেন। এর পর তিনি এবং উপজেলা পল্লী উন্নয়ন কর্মকর্তা শাহাদাত হোসেন, রেঞ্জ কর্মকর্তা আব্দুস সবুর, উপজেলা সার্ভেয়ার শিশির স্বপন চাকমা, উপজেলা আওয়ামী লীগ নেতা ও দৌছড়ির মেম্বার মো.ইমরান, সদর ১নং ওয়ার্ডের মেম্বার আরেফ উল্লাহ চুট্টুকে নিয়ে গিয়ে ঘটনার সত্যতা পান।

এর পর উপজেলা সার্ভেয়ার শিশির স্বপন চাকমা নাইক্ষ্যংছড়ি থানার অফিসার ইনচার্জ বরাবরে অবৈধভাবে সরকারী গাছ কেটে পরিবেশ বিনষ্টকরণ ও সরকারী পর্যটন উপবণের গাছ চুরি মর্মে এজেহার দাখিল করে মামলা দায়ের করেন।

এজাহারে উল্লেখ্য, নাইক্ষ্যংছড়ি সদর পর্যটন উপবন (লেকের ) ৫০ বছরের অধিক একটি পুরানো, ৩টি বড় রেইন ট্রি ও ১টি সেগুন গাছ চুরি করে বিক্রির অসৎ উদ্দেশ্যে উক্ত মসজিদ ঘোনা এলাকায় বসবাসকারী ইলিয়াছ চৌধুরী সাবেক পরিসংখ্যান অফিসার কর্তন করে। যার আনুমানিক মূল্য দুই লাখ টাকা। উক্ত ব্যক্তির ইতিপূর্বে সরকারী লেক থেকে মাছ চুরি করার অভিযোগ পাওয়া যায়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন