দোহাজারী-কক্সবাজার রেললাইন নির্মাণ প্রকল্পে বাঁধা

চকরিয়া প্রতিনিধি:

দোহাজারী-কক্সবাজার রেললাইন প্রকল্পের ঠিকাদারি প্রতিষ্ঠান তমা কনস্ট্রাকশন অ্যান্ড কোম্পানি লিমিটেড এর স্টক ইয়ার্ড নির্মাণে বাঁধা দেয়ার অভিযোগ উঠেছে।

স্থানীয় কিছু লোক তাদের জমি আছে দাবি করে বেশ কয়েকবার ওই প্রতিষ্ঠানের কাছ থেকে চাঁদাও দাবি করে আসছে। এ ব্যাপারে ঠিকাদারি প্রতিষ্ঠানের ইনচার্জ মো. মেরাজ হোসেন বাদী হয়ে চকরিয়া থানায় আটজনের বিরুদ্ধে একটি লিখিত অভিযোগ দায়ের করেছেন।

জানা গেছে, দোহাজারী-কক্সবাজার রেললাইন প্রকল্পের ঠিকাদারি প্রতিষ্ঠান তমা কনস্ট্রাকশন অ্যান্ড কোম্পানি লিমিটেড কক্সবাজারের চকরিয়া উপজেলার হারবাং ইউনিয়নের উত্তর হারবাং নয়াবাজার এলাকায় একটি স্টক ইয়ার্ড নির্মাণ করার উদ্যোগ নেয়। এজন্য কোম্পানীর ব্যবস্থাপনা পরিচালক মো. আতাউর রহমান ভূঁইয়ার নামে হারবাং মৌজার বিএস ১৭৬ নম্বর খতিয়ানের বিএস ২৬২৩ ২৬২৮ দাগের অংশীদার জগুনা বেগমের কাছ থেকে তার প্রাপ্ত ২৫ শতাংশ জায়গা রেজিস্ট্রিযুক্ত কবলামূলে ক্রয় করা হয়। যার বিপরীতে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) চকরিয়া কার্যালয় নতুন খতিয়ানও সৃজন করে দেন। সে মোতাবেক ডিসিআর এবং জমির খাজনা পরিশোধ শেষে ক্রয় করা জমিতে স্টক ইয়ার্ড স্থাপনের কাজও দ্রুত শুরু করা হয় ।

ঠিকাদারি প্রতিষ্ঠান তমা কনস্ট্রাকশনের ক্যাম্প ইনচার্জ মো. মেরাজ হোসেন জানান, দোহাজারী-কক্সবাজার ডুয়েল গ্যাজ রেললাইন প্রকল্পের নির্মাণকাজ যথাসময়ে শুরু করার নির্দেশনা রয়েছে রেল মন্ত্রণালয়ের। কার্যাদেশ পেয়ে প্রকল্পের প্রাথমিক কাজের অংশ হিসেবে তমা কনস্ট্রাকশন কাজের সুবিধার্থে একটি স্টক ইয়ার্ড নির্মাণ করতে যাচ্ছে। এলক্ষে জমিও ক্রয় করা হয়েছে।

কিন্তু হারবাং নয়াবাজার এলাকার কিছু দুর্বৃত্ত আমাদের ক্রয় করা জমিতে তাদের জমি আছে দাবি করে নির্মাণ কাজে বাধা দেয় এবং চাঁদা দাবি করেন। এমনকি প্রকল্পের কাজে বাধাদানকারীরা ওই জমিতে রাতারাতি কলাগাছও রোপণ করে দেয়। এ সময় বাঁধা দেওয়ার চেষ্টা করায় ঠিকাদারী প্রতিষ্ঠানের লোকজনকে মারধর করা হয় এবং প্রকল্পের কাজে ব্যবহৃত বিভিন্ন গাড়ি ভাংচুর করেন।

ঘটনার বিষয়ে থানায় অভিযোগ দেয়ার বিষয়টির সত্যতা নিশ্চিত করেছেন চকরিয়া থানার উপপরিদর্শক (এসআই) মো. আলমগীর। তিনি জানান, অভিযোগ পাওয়ার পর ঘটনায় জড়িতদের নোটিশ দেওয়া হয়েছে। বিষয়টি তদন্ত করা হচ্ছে। কারণ সরকারি প্রকল্পের কাজে স্থানীয়রা কেন অযথা বাঁধা দেবে।

এ ব্যাপারে চকরিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. বখতিয়ার উদ্দিন চৌধুরী বলেন, প্রধানমন্ত্রীর অগ্রাধিকারভুক্ত দোহাজারী-কক্সবাজার ডুয়েল গ্যাজ রেললাইন প্রকল্পের স্টক ইয়ার্ড নির্মাণকাজে কেউ বাঁধা দিলে কাউকে ছাড় দেওয়া হবে না। তবে কেউ চাঁদাবাজির উদ্দেশ্যে এই প্রকল্পের কাজে বাধা দিচ্ছে কী-না তা তদন্ত করা হচ্ছে। আবার জায়গা সংক্রান্ত কোনো সমস্যা থাকলেও সেটিও খতিয়ে দেখা হচ্ছে বলে তিনি জানান।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন