দুর্যোগের পূর্ব প্রস্তুতি জনগণের জীবন ও সম্পদ রক্ষা করতে পারে : বৃষ কেতু চাকমা

রাঙ্গামাটি প্রতিনিধি:

দুর্যোগের সতর্কতা, পূর্ব প্রস্তুতি, দ্রুত উদ্ধার ও ত্রাণ তৎপরতা জনগণের জীবন ও সম্পদ রক্ষা করতে পারে বলে জানিয়েছেন রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা।

পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের আওতাধীন টেকসই সামাজিক সেবাদান প্রকল্প ও রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের আয়োজনে পরিষদ সভাকক্ষে অনুষ্ঠিত প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন অনুষ্ঠানে একথা বলেন রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা।

বুধবার (২০ ফেব্রুয়ারি) রাঙ্গামাটিতে ইউনিসেফ’র সহযোগিতায় দুর্যোগ পরবর্তী সময়ে শিক্ষা কার্যক্রমের জরুরী পরিস্থিতি মোকাবেলার প্রস্তুতি গ্রহণ বিষয়ে কোর গ্রুপ সদস্যদের দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়।

টেকসই সামাজিক সেবাদান প্রকল্পের পরিচালক ড. প্রকাশ কান্তি চৌধুরীর সভাপতিত্বে কর্মশালায় বক্তব্য রাখেন রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা ছাদেক আহমদ, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. খোরশেদ আলম, ইউনিসেফের শিক্ষা বিষয়ক কর্মকর্তা আফরোজা ইয়াছিন।

কর্মশালায় স্বাগত বক্তব্য রাখেন টেকসই সামাজিক সেবাদান প্রকল্পের ব্যবস্থাপক মো. জানে ই-আলম।

উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা বলেন, আমাদের দেশ একটি প্রাকৃতিক দুর্যোগ প্রবণ দেশ। এ জন্য আমাদের দুর্যোগ ব্যবস্থাপনায় সবসময় সতর্ক থাকতে হবে। এটিই বাস্তবতা যে মানব ও প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলা করে আমাদের জীবন ও সম্পদ রক্ষা করতে হবে এবং পাশাপাশি দুর্যোগ পরবর্তী সময়ে শিক্ষার্থীদের শিক্ষা ব্যবস্থা যাতে ভেঙ্গে না পরে সেদিকে লক্ষ্য রাখতে হবে। এ জন্য প্রশিক্ষণ কর্মশালা থেকে লব্দ জ্ঞানগুলোকে যথাযথভাবে কাজে লাগিয়ে দুর্যোগ পরবর্তী ব্যবস্থা গ্রহণ করতে তিনি সকলকে পরামর্শ দেন।

তিনি বলেন, অসচেতনতার কারণে গত ২০১৭ সালে রাঙ্গামাটিতে ভূমিধ্বসের যে ঘটনা ঘটেছিল তা থেকে আমাদের শিক্ষা গ্রহণ করে সতর্ক ও সচেতন থাকতে হবে। দুর্যোগের পূর্বে ও পরে জনগণকে বিশেষ সচেতনতামূলক বিষয়গুলো জনসচেতনতা সৃষ্টিতে ও ক্ষয়ক্ষতির হ্রাসে তাৎপর্যপূর্ণ অবদান রাখবে। তাই এ ধরনের কর্মশালা শুধু শহর কেন্দ্রিক এর পাশাপাশি প্রত্যন্ত অঞ্চলে করারও পরামর্শ দেন চেয়ারম্যান।

প্রশিক্ষণ কর্মশালায় জেলা ও উপজেলা শিক্ষা কর্মকর্তা, শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানগণ এবং  টেকসই সামাজিক সেবাদান প্রকল্পের কর্মকর্তাগণ অংশগ্রহণ করেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন